এশিয়াক্রিকেটখেলা

বড় ধরনের অঘটন দিয়ে শুরু বিশ্বকাপ

লঙ্কানদের টি-টোয়েন্টি বিশ্বকাপের শুরুটা হলো দুঃস্বপ্নের মতো। আইসিসির সহযোগী সদস্য নামিবিয়ার কাছে বিশাল ব্যবধানে হেরে গেল তারা। হতশ্রী ব্যাটিংয়ের খেসারত দিল দাসুন শানাকার দল। এদিকে, প্রথম ম্যাচেই দারুণ জয়ে বড় দলগুলোকে আগাম সতর্কবাণী দিয়ে রাখল উঠতি নামিবিয়া ।

বড় ধরনের অঘটন দিয়ে শুরু হলো টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২। সদ্য সমাপ্ত এশিয়া কাপে শিরোপাজেতা শক্তিশালী শ্রীলঙ্কাকে রীতিমতো উড়িয়ে দিয়েছে ক্রিকেটের নবাগত দল নামিবিয়া।

যে সামান্য লড়াইটুকু করেছে শ্রীলঙ্কা, তাও অধিনায়ক শানাকা ও ভানুকা রাজাপাকসের কল্যাণে। এই দুজন ছাড়া দুই অংক ছুঁতে পারেন কেবল ধনাঞ্জয়া ডি সিলভা। বাকি ব্যাটাররা সকলেই আউট হন এক অংকের ঘরে থাকতে।

টি-টোয়েন্টি এশিয়া কাপ জিতে আত্মবিশ্বাস সঙ্গী করেই অস্ট্রেলিয়ায় পাড়ি জমিয়েছিল শ্রীলঙ্কা।

প্রথমে ব্যাট করে নামিবিয়ার সংগ্রহ ছিল ৭ উইকেটে ১৬৩। জবাবে সব উইকেট হারিয়ে লঙ্কানরা করেছে মোটে ১০৮ রান। নামিবিয়া ম্যাচ জিতে নিল ৫৬ রানে।

রোববার হোবার্টে বিশ্বকাপের প্রথম রাউন্ডের ‘এ’ গ্রুপের ম্যাচে ৫৫ রানে জিতেছে নামিবিয়া। টস হেরে ব্যাটিংয়ে নেমে তাদের করা ৭ উইকেটে ১৬৩ রানের জবাবে ৬ বল বাকি থাকতে মাত্র ১০৮ রানেই গুটিয়ে যায় শ্রীলঙ্কা।

দলটির পক্ষে সর্বোচ্চ ৪৪ রান আসে জ্যান ফ্রাইলিঙ্কের ব্যাট থেকে। ইনিংসের শেষ বলে রান আউট হওয়ার আগে তার ২৮ বলের এই ইনিংসে ছিল ৪টি দর্শনীয় চারের মার। এছাড়া দ্বিতীয় সর্বোচ্চ ৩১ রান আসে জে জে স্মিতের ব্যাট থেকে। সমান দুটি করে মারা চার-ছক্কায় মাত্র ১৬ বলের ক্যামিও ইনিংসটি খেলেন ৮ নম্বরে নামা এই হার্ডহিটার।

মূলত ৭ম উইকেটে এই দুজনের ৩৩ বলে যোগ করা ৬৯ রানের জুটিতেই চ্যালেঞ্জিং ওই স্কোর পায় আফ্রিকার দেশটি।লঙ্কান বোলারদের মধ্যে এদিন প্রমোদ মদুশান ২টি এবং থিকসানা, চামিরা, হাসারাঙ্গা ও করুনারত্নে ১টি করে উইকেট লাভ করেন।

দলের পক্ষে সর্বোচ্চ ২৯ রান আসে দাসুন শানাকার ব্যাট থেকে। ২৩ বল খেলে একটি ছয় ও দুটি চারের মারে এই ইনিংস খেলেন দলনায়ক। এছাড়া ভানুকা রাজাপাকশে ২০ ও ধনাঞ্জয়া করেন ১২ রান। এই তিন জন ছাড়া এদিন দুই অঙ্ক ছুঁতে পারেননি আর কেউই।

নামিবিয়ার বোলারদের মধ্যে জ্যান ফ্রাইলিঙ্ক, ডেভিড উইসে, বার্নার্ড স্কোলজ ও বেন শিকঙ্গো ২টি করে উইকেট লাভ করেন। এছাড়া জে জে স্মিত নেন একটি।

দুর্দান্ত অলরাউন্ড নৈপুণ্য প্রদর্শন করে ম্যাচ সেরা হন জ্যান ফ্রাইলিঙ্কই। ২৮ বলে ৪৪ রান করার পাশাপাশি তিনি দারুণ বোলিংয়ে ২৬ রানে নেন ২টি উইকেট।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button