ভিন্ন স্বাদের খবর

দায়িত্বে অবহেলায় পিজিসিবির দুই কর্মকর্তাকে সাময়িক বহিষ্কার

গ্রিড বিপর্যয়ের ঘটনায় দায়িত্বে অবহেলার দায়ে রাষ্ট্রীয় মালিকানাধীন পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের (পিজিসিবি) দুই কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হচ্ছে। আজ রোববারের মধ্যেই এই সিদ্ধান্ত বাস্তবায়ন করা হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

পিজিসিবির তদন্ত প্রতিবেদন হাতে পাওয়ার পর সচিবালয়ে সাংবাদিকদের এই তথ্য জানান প্রতিমন্ত্রী।তিনি জানান, পিজিসিবির দুই কর্মকর্তার মধ্যে একজন সহকারী প্রকৌশলী ও অপরজন উপসহকারী প্রকৌশলী ।

একইসঙ্গে চলতি সপ্তাহের মধ্যেই বিতরণ কোম্পানির দায়ী ব্যক্তিদের খুঁজে বের করে শাস্তির আওতায় আনা হচ্ছে বলেও জানান তিনি।

গত শুক্রবার এক অনুষ্ঠানে প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ‘আসলে এটা ম্যান ফল্ট। আমি মনে করি এটা হিউম্যান ফল্ট। আমাদের যে ব্ল্যাকআউটটা হয়েছে সেটাতে বিপিডিবি লোড ম্যানেজমেন্ট করতে গিয়ে ফেল করেছে।’

তিনি বলেন, ‘লোডের যে ডিমান্ড ছিল এবং যে উৎপাদন ছিল তাতে ডিমান্ড উৎপাদনের থেকে বেশি ছিল। ডেসকো থেকে আরম্ভ করে সবাইকে বলা হয়েছিল তোমরা কাটডাউন করো, না হলে তোমরা বাধাগ্রস্ত হবা, ফ্রিকুএন্সিতে আরও বেশি ডিস্টার্ব হবে, সেটাই হয়েছে। ওরা কথা শোনেনি ওরা কন্টিনিউ করেছে, ব্ল্যাকআউট হয়ে গেছে।’

উল্লেখ্য গত ৪ঠা অক্টোবর একযোগে দেশের একটি বড় অংশে বিভিন্ন জেলায় বিদ্যুৎ বিপর্যয়ের ঘটনা ঘটে। গত শুক্রবার এক অনুষ্ঠানে প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানান, এর পেছনে কারিগরি নয়, মূলত ব্যবস্থাপনা ত্রুটি ছিল।

আর এজন্য দায়ী সঞ্চালন কোম্পানির কর্মকর্তাদের বিরুদ্ধে ‘ব্যবস্থা’ নেওয়া হচ্ছে বলেও জানান তিনি। এরই অংশ হিসেবে আজ রোববার বেশ কয়েকজনকে চাকরিচ্যুত করার কথাও বলেছিলেন প্রতিমন্ত্রী।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button