নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন

নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে পিরোজপুর ইউনিয়নের আট গ্রামের অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে টায়ার জ্বালিয়ে অবরোধ করেছে এলাকাবাসী।আজ মঙ্গলবার বিকেল সাড়ে ৩টা পর্যন্ত মসহাসড়ক অবরোধ করে রাখে তারা। ফলে মহাসড়কের উভয় পাশে যান চলাচল বন্ধ হয়ে যায়। এ সময় মহাসড়কে কয়েকটি গাড়ি ভাঙচুর করা হয়। এসময় প্রায় পাঁচ হাজার নারী-পুরুষ মহাসড়কে অবস্থান নেয়।

জানা যায়, উপজেলার বিভিন্ন ইউনিয়নের অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন অভিযান পরিচালনা করে তিতাস কর্তৃপক্ষ। মঙ্গলবার দুপুর দেড়টার দিকে উপজেলার পিরোজপুর ইউনিয়নের পিরোজপুর, জৈনপুর, ছয়হিস্যা, ভাটিবন্দর, রতনপুর, ভবনাথপুর, টেকপাড়া ও জিয়ানগরের অবৈধ প্রায় সাড়ে তিন হাজার অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করেন ভ্রাম্যমাণ আদালত।

সোনারগাঁও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ইব্রাহিম মিয়ার নেতৃত্বে তিতাসের সোনারগাঁও জোনের আঞ্চলিক বিপনন বিভাগের উপ-মহা ব্যবস্থাপক প্রকৌশলী সুরুজ আলম, মেঘনা ঘাট জোনের ব্যবস্থাপক প্রকৌশলী মনিরুজ্জামান, প্রকৌশলী তানভীর আহম্মেদ, আবুল হাসেমসহ একটি দল পিরোজপুর ইউনিয়ন পরিষদের সামনে থেকে সংযোগ লাইন কেটে বিচ্ছিন্ন করে। গ্যাস সংযোগ বিচ্ছিনের খবর পেয়ে ৮ গ্রামের নারী পুরুষ একত্রিত হয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের অবস্থান নিয়ে অবরোধ করে। এসময় মহাসড়কের উভয় পাশের যান চলাচল বন্ধ করে দেয়া হয়। বিক্ষোভকারীরা মহাসড়কে বসে পড়ে। টায়ার জ্বালিয়ে দেয়।

একপর্যায়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা টিমকে অবরোধ করে রাখে বিক্ষোভকারীরা। পরে পুলিশে খবর দিলে সোনারগাঁও থানার ওসি মোহাম্মদ হাফিজুর রহমানের নেতৃত্বে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনের চেষ্টা করে। বিক্ষোভকারীরা দেড় ঘণ্টা মহাসড়ক বন্ধ করে রাখে। ফলে ওই সড়কে দু’প্রান্তে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। পুলিশ বিক্ষোভকারীদের বুঝিয়ে ব্যর্থ হয়ে একপর্যায়ে ধাওয়া করে মহাসড়ক থেকে সরিয়ে দেয়। পরে বিকেল ৪টার দিকে যান চলাচল শুরু হয়।

জানা যায়, অবরোধকারীরা মহাসড়কের উভয় পাশে যান চলাচল বন্ধ করে দেয়। প্রায় পাঁচ থেকে সাতটি গাড়ি ভাংচুর করে। মহাসড়ক অবরোধ করায় দুর্ভোগে পড়েছেন ঢাকা ও চট্টগ্রামগামী যাত্রীরা। অবরোধকারীরা অবৈধ গ্যাস সংযোগগুলো বৈধ করাসহ বৈধ না হওয়া পর্যন্ত বিচ্ছিন্ন করা সংযোগগুলো পুনরায় সংযোগ দেয়ার দাবি তুলেন।

এসময় সোনারগাঁও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ইব্রাহিম মিয়া, সোনারগাঁও থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ হাফিজুর রহমান, কাঁচপুর হাইওয়ে থানার অফিসার ইনচার্জ (ওসি) নবীর হোসেন, সোনারগাঁও থানার পরিদর্শক তদন্ত মোহাম্মদ আহসান উল্লাহসহ বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য উপস্থিত ছিলেন। পরে অবরোধকারীদের ধাওয়া দিয়ে ছত্রভঙ্গ করে পুলিশ।

ভাটিবন্দর গ্রামের পঞ্চাশোর্ধ্ব হালিমা বেগম বলেন, ‘এনজিও থেকে ঋণ নিয়ে টাকা দিয়ে গ্যাস নিয়েছি। গ্যাস সংযোগ কেটে দিলে আমাদের টাকা ফেরত দিতে হবে।’

জৈনপুর গ্রামের সিদ্দিকুর রহমান জানান, ‘আমাদের পরিশ্রমের টাকায় গ্যাস সংযোগ নিয়েছি। কেটে দিলে আমাদের টাকা ফেরত চাই। বিচ্ছিন্ন করা সংযোগ দিতে হবে।’

ছয়হিস্যা গ্রামের মজিদ মিয়া বলেন, ‘পরিশ্রমের টাকায় গ্যাস সংযোগ নিয়েছি। বৈধ না করে গ্যাস কাটতে দেওয়া হবে না। আমরা বৈধ গ্যাস চাই।’

সোনারগাঁও থানার ওসি মোহাম্মদ হাফিজুর রহমান বলেন, মহাসড়ক অরোধের খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা হয়েছে। একপর্যায়ে তাদের মহাসড়ক থেকে সরিয়ে দেয়া হয়।

কাঁচপুর হাইওয়ে থানার অফিসার ইনচার্জ (ওসি) নবীর হোসেন জানান, অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্নের প্রতিবাদে মহাসড়ক অবরোধ করে এলাকাবাসী। খবর পাওয়া মাত্রই কাঁচপুর হাইওয়ে থানা ও সোনারগাঁও থানা পুলিশ ঘটনাস্থলে যান। তাদেরকে বুঝিয়ে রাস্তা থেকে সরিয়ে নিয়েছি। সাড়ে ৩টার দিকে যান চলাচল স্বাভাবিক হয়।

তিতাসের সোনারগাঁ জোনের আঞ্চলিক বিপণন বিভাগের উপমহাব্যবস্থাপক প্রকৌশলী সুরুজ আলম বলেন, ‘ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে প্রায় সাড়ে তিন হাজার সংযোগ বিছিন্ন করা হয়েছে। বিক্ষোভকারী নারী-পুরুষ বৈধ গ্যাস সংযোগের দাবি তুলেছেন।’

সোনারগাঁ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ইব্রাহিম মিয়া বলেন, ‘ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। খবর পেয়ে এলাকাবাসী মহাসড়ক অবরোধ করে। দেড় ঘণ্টা পর সড়কে যান চলাচল স্বাভাবিক হয়েছে।’

Exit mobile version