ঢাকানির্বাচনবাংলাদেশ

গাইবান্ধা নির্বাচন মাঝপথে বন্ধ হওয়ায় সাবেকদের পরামর্শ নিতে সিইসির বৈঠক

বুধবার সকাল ১১টায় ঢাকার আগারগাঁওয়ের নির্বাচন ভবনে বন্ধ হওয়া গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচন নিয়ে সাবেক প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশনার ও সচিবদের সঙ্গে বৈঠকে বসেছে বর্তমান সিইসি কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন।

নির্বাচন আয়োজনের বিষয়ে পরামর্শ ও অভিজ্ঞতা বিনিময়ে সাবেক তিন প্রধান নির্বাচন কমিশনারসহ (সিইসি) ১৪ জনকে নিয়ে বৈঠকে বসেছে বর্তমান কমিশন।মোট ২৮ জনকে আমন্ত্রণ জানালেও উপস্থিত হয়েছেন ১৪ জন।

এক তৃতীয়াংশ কেন্দ্রে ব্যাপক অনিয়মের কারণে গাইবান্ধা উপ-নির্বাচন মাঝপথে বন্ধ করে দেওয়ার নজিরবিহীন ঘটনার পর নানামুখি আলোচনার মধ্যে সাবেকদের পরামর্শ নিতে কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন বর্তমান ইসির এই আয়োজন।

বর্তমান ইসির দায়িত্ব নেওয়ার পর গত সাড়ে সাত মাসে কুমিল্লা সিটি করপোরেশন, গাইবান্ধা-৫ সংসদীয় আসনে উপ-নির্বাচন, জেলা পরিষদের নির্বাচনসহ পৌর, উপজেলা ও ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন হয়েছে।সবশেষ গাইবান্ধা উপনির্বাচন হয়েছে ১২ অক্টোবর, যেখানে সিসি ক্যামেরায় ব্যাপক অনিয়ম ধরা পড়ার পর মাঝপথে ভোট বন্ধ করতে হয়েছে ইসিকে।

এই সভায় আমন্ত্রণ পাওয়া সাবেকরা বলছেন, আগামী নির্বাচন করার আগে নির্বাচনী ব্যবস্থাপনার কোথায় সমস্যা রয়েছে, তা খুঁজে বের করতে হবে, আর অনিয়মে সম্পৃক্তদের বিষয়েও কঠোর হতে হবে।

বর্তমান ইসির দায়িত্ব নেওয়ার পর বিভিন্ন রাজনৈতিক দল ও অংশীজনের সঙ্গে সংলাপ করেছে। এর আগেও এক দফা সাবেক সিইসি ও নির্বাচন কশিমনাদের সঙ্গে বৈঠকও হয়েছে। সেখানে অংশগ্রহণমূলক ভোটের বিষয়ে পরামর্শও দিয়েছিলেন তারা।

বৈঠকে সাবেক সিইসি বিচারপতি আব্দুর রউফ, কে এম নূরুল হুদা, কাজী রকিব উদ্দীন আহমদ, সাবেক নির্বাচন কমিশনার অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল এম সাখাওয়াত হোসেন, রফিকুল ইসলাম, কবিতা খানম, সাবেক ইসি সচিব মোহাম্মাদ সাদিক, মোহাম্মাদ আবদুল্লাহ, সিরাজুল ইসলাম, হেলাল উদ্দীন আহমেদ এবং ইসির সাবেক অতিরিক্ত সচিব জেসমিন টুলী ও মোখলেছুর রহমান অংশ নিয়েছেন।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button