প্রচ্ছদ ক্রিকেট যে কারণে সুপার ওভারে ড্র করেও হারল নিউজিল্যান্ড

যে কারণে সুপার ওভারে ড্র করেও হারল নিউজিল্যান্ড

55
পড়া যাবে: 4 মিনিটে
advertisement

লর্ডস অর্থাৎ ক্রিকেটের বাড়িতে বিশ্বকাপের ফাইনাল। তাও পরস্পরের মুখোমুখি এমন দুটি দল, যারা আগে কখনোই বিশ্বকাপ শিরোপার ছোঁয়া পায়নি। পুরো আসরের পারফরম্যান্স, শক্তিমত্তা ও সৌভাগ্য বিবেচনায় কারো থেকে কাউকে পিছিয়ে রাখার সুযোগ নেই। ক্রিকেটপ্রেমিদের সৌভাগ্য- হল না একপেশে ম্যাচও।

advertisement

তাই আগের বিশ্বকাপের ফাইনালের মত এবার ফুরফুরে মেজাজে থাকতে পারেননি ম্যাচে দৃষ্টি রাখা দর্শকরা। যদিও স্বাগতিক দলের অভিজ্ঞ বোলিং লাইনআপের সামনে নিউজিল্যান্ডের ধুঁকতে থাকা ব্যাটিং লাইনআপের আবারো ভেঙে পড়ার শঙ্কা কিংবা অনুমান ছিলই। বিশেষত কিউইদের ওমন মেনিমুখো ব্যাটিং দেখে।

কিন্তু ভাগ্যদেবীর ছোঁয়া আর সুযোগ কাজে লাগানোর দৃঢ় মানসিকতা নিয়ে নিউজিল্যান্ড তো এবার এত সহজে হারতে আসেনি! ক্রিকেটের তীর্থস্থান লর্ডসে ২৪১ রানও যে ‘যথেষ্ট লড়াকু’ সংগ্রহ, সেই প্রমাণ রেখে নিউজিল্যান্ডের বোলিং লাইনআপ সাংবাদিকদের ব্যস্ত রেখেছে ক্ষণেক্ষণে ম্যাচের মোড় ঘুরে যাওয়ার সাক্ষী হতে।

আরও পড়ুন:  বাংলাদেশে'র জয়'কে 'আপসেট' বলছেন' না রোহিত

তবে শেষপর্যন্ত হাসিটা হেসেছে ইংল্যান্ডই! ইয়ন মরগানের নেতৃত্বাধীন দল ঘরে তুলেছেন নিজেদের প্রথম বিশ্বকাপ শিরোপা। তবে পঞ্চাশ-পঞ্চাশে একশ ওভারের ম্যাচটি অসহায় হয়ে নিজেকে সঁপে দিয়েছিল সুপার ওভারের কাছে।

সুপার ওভারে নিউজিল্যান্ডের জয়ের জন্য প্রয়োজন ছিল ১৬ রান। ব্যাটিংয়ে এলেন মার্টিন গাপটিল ও জিমি নিশাম। ইংল্যান্ডের হয়ে গুরুদায়িত্ব মাথায় তুলে নিলেন জোরফা আর্চার।

প্রথম চার বলেই নিশাম তুলে নিলেন ১৩ রান। জয়ের জন্য শেষ দুই বলে প্রয়োজন ৩ রান। সুপার ওভারে ড্র হলেও বাউন্ডারি হিসেবে এগিয়ে থেকে চ্যাম্পিয়ন হবে ইংল্যান্ড।

নাটকীয়তায় ভরপুর এই ম্যাচে শেষ বলে প্রয়োজন হল নিউজিল্যান্ডের দুই রান। কিন্তু গাপটিল নিতে পারলেন কেবল এক রান। সুপার ওভারে ড্র করেও বাউন্ডারি হিসেবে এগিয়ে থেকে বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পেল ইংল্যান্ড।

আরও পড়ুন:  সাকিব আল হাসান নন, দেখে নিন টুর্নামেন্ট সেরা হলেন যিনি

বিশ্বকাপ ফাইনাল বোধ হয় এর চেয়ে আর সুন্দর কখনো হতে পারে না ইতিহাসেও হয়নি। প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপের ফাইনাল ম্যাচ গড়ালো সুপার ওভারে।

বাংলা ম্যাগাজিন /এসপি

বাংলা ম্যাগাজিন /এসপি

সর্বশেষ আপডেট

advertisement