ঢাকানির্বাচনবাংলাদেশরাজধানী

সিইসির বৈঠকে সিসিটিভিতে জোর দিতে বললেন ব্রিগেডিয়ার সাখাওয়াত

আজ বুধবার ঢাকায় রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নির্বাচন কমিশনার (সিইইসি) কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন কমিশনের সঙ্গে বৈঠক শেষে সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন পরামর্শ দিয়েছেন যে ইভিএম নিয়ে দেশে অনেক বিতর্ক রয়েছে। তাই ইভিএমের চেয়ে সিসিটিভিতে জোর দেয়ার।

তিনি বলেন, ১৫০ ইভিএম যে বাজেটে কিনবেন, তার চেয়ে ভালো হবে যতটুকু পারেন সিসিটিভি লাগান। এছাড়া পেপার ব্যালটে ভোট চুরি করলেও সহজে ধরা যায়।

গাইবান্ধার নির্বাচন নিয়ে এম সাখাওয়াত হোসেন বলেন, নির্বাচন কমিশন গাইবান্ধায় যে অ্যাকশন নিয়েছে, এটাকে স্বাগত জানাই। পরের ধাপগুলোতেও যেন একই অবস্থান থাকে। নইলে জাতি লোক দেখানো মনে করবে।নির্বাচন কমিশন যদি মনে করে ভোট সুষ্ঠু হচ্ছে না তাহলে ভোট বন্ধ করতে পারে। যতক্ষণ পর্যন্ত পরিবেশ ঠিক না হয়।

নির্বাচনী কর্মকর্তা কর্মচারীদের মধ্যে আত্মবিশ্বাস তৈরি করতে হবে জানিয়ে সাবেক এই নির্বাচন কমিশনার বলেন, আপনাদের নির্বাচনী কর্মকর্তা- কর্মচারী যাদের নিয়ে নির্বাচন করবেন, আগে তাদের আত্মবিশ্বাসী করতে হবে। যাতে তারা মনে করে আপনারা জাতীয় নির্বাচনে তাদের সুরক্ষা দিবেন। বরিশালে যে ভিডিও ভাইরাল হয়েছে, ইসির উচিত উপজেলা নির্বাহী কর্মকর্তাকে সমর্থন দেয়া।

এম সাখাওয়াত হোসেন আরও বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এনআইডি কেন নিতে চাইছে জানি না। এতে ভবিষ্যতে ভোটার তালিকা নিয়ে জটিলতা তৈরি হবে। সরকারকে বোঝালে তো বোঝে। কারণ এই সরকারের আমলে আমরা ভোটার তালিকা করেছি।

তিনি আরও বলেন, সংবিধানের ১১৯ এ বলে সুষ্ঠু, স্বচ্ছ  ও গ্রহণযোগ্য নির্বাচন আয়োজনের বিষয়ে।গাইবান্ধা যেটা হয়েছে, আগে কোন কমিশনার এই কাজটি করতে পারেনি। ১৯৯৪ এ যদি এই কাজটা করতে পারতো। তাহলে রাজনৈতিক মাঠ অন্য রকম হতো।

এর আগে আজ সকাল ১১টায় আগারগাঁওয়ের নির্বাচন ভবনে নির্বাচন আয়োজনের বিষয়ে পরামর্শ ও অভিজ্ঞতা বিনিময়ে সাবেক তিন প্রধান নির্বাচন কমিশনারসহ (সিইসি) ১৪ জনকে নিয়ে বৈঠকে বসেছিলো বর্তমান কমিশন।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button