প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি

ল্যাপটপ ব্যবসা ছাড়লো তোশিবা

16
ল্যাপটপ ব্যবসা ছাড়লো তোশিবা
পড়া যাবে: < 1 minute

আর ল্যাপটপ বানাবে না তোশিবা। আনুষ্ঠানিকভাবে ব্যক্তিগত কম্পিউটার ব্যবসা থেকে বিদায় নিয়েছে প্রতিষ্ঠানটি।

এক প্রতিবেদনে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট উল্লেখ করেছে, নিরবে নিজেদের ডায়নাবুক ল্যাপটপ ব্র্যান্ডের অবশিষ্ট ১৯.৯ শতাংশ মালিকানা শার্পের কাছে বিক্রি করে দিয়েছে তোশিবা। এর মধ্য দিয়েই ল্যাপটপ ব্যবসা থেকে বিদায় নিলো প্রতিষ্ঠানটি।

পার্সোনাল কম্পিউটার ব্যবসায়ে অবশ্য কয়েক বছর ধরেই অনুপস্থিত জাপানি এ টেক জায়ান্ট। ২০১৮ সালেই শার্পের কাছে নিজেদের ল্যাপটপ ব্যবসায়ের ৮০.১ শতাংশ মালিকানা বিক্রি করে দিয়েছিল তারা। কিন্তু এবার মালিকানার শেষ অংশ বিক্রির মধ্য দিয়ে ৩৫ বছরের পুরোনো ব্যবসার ইতি টানলো তোশিবা।

আরও পড়ুন:  ১ বার চার্জেই ফোন চলবে ৩ মাস!

পোর্টেবল কম্পিউটার খাতে অগ্রদূত হিসেবে ভূমিকা রেখেছিল প্রতিষ্ঠা্নটি। ১৯৮৫ সালে বাজারে আসা তোশিবা নির্মিত টি১১০০ প্রথম মূলধারার ল্যাপটপ কম্পিউটার। ১৯৯১ সালে অ্যাপলের পাওয়ার বুক আসা পর্যন্ত খুব একটা বদলায়নি ওই চিত্র।

নিজেদের স্যাটেলাইট, পোর্টেজে এবং কোসিমো লাইনের ল্যাপটপ দিয়ে ১৯৯০ ও ২০০০-এর দশকে বাজার ধরে রেখেছিল তোশিবা।

উল্লেখ্য, প্রিন্টিং ও স্টোরেজ শ্রেণিতে এখনও প্রধান সারিতেই রয়েছে তোশিবা। শক্তি, খুচরা এবং ভারী যন্ত্রপাতি নির্মাণেও উপস্থিতি রয়েছে প্রতিষ্ঠানটির।

বাংলা ম্যাগাজিন টেক

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 5
    Shares