উন্নয়নএক্সক্লুসিভজাতীয়বাংলাদেশ

দেশের প্রথম পাতাল মেট্রোরেল প্রকল্পে পরামর্শক নিয়োগের চুক্তি স্বাক্ষর

দেশের প্রথম পাতাল মেট্রোরেল নির্মাণ প্রকল্পে জাপান, ফ্রান্স, ভারত ও বাংলাদেশের আট প্রতিষ্ঠানকে পরামর্শক হিসেবে নিয়োগ দিয়েছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড। কমলাপুর থেকে বিমানবন্দর পর্যন্ত পাতালপথে (এমআরটি লাইন-১)–এর সার্বিক নির্মাণকাজ তদারক করবে এসব পরামর্শক প্রতিষ্ঠান।

এই কাজের চুক্তিমূল্য ১ হাজার ৫১৭ কোটি টাকা।আজ ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পরামর্শক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে এ সম্পর্কিত চুক্তি সই হয়েছে।চুক্তি সই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, আগামী ডিসেম্বর মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেট্রোরেল–৬–এর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত উদ্বোধন করবেন।

পদ্মা সেতুর উদ্বোধনের পর মানুষ অপেক্ষা করে আছে মেট্রোরেলের। একইসঙ্গে আগামী বছররের ডিসেম্বরে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের কাজ শেষ হবে। ২০৩০ সালের মধ্যে ঢাকায় মোট ৬টি মেট্রোরেলের কাজ শেষ হবে।

এমআরটি লাইন-১–এর দুটি পথ। প্রথমটি কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পর্যন্ত। এটি পুরোপুরি পাতালপথে হবে। এই পথে কমলাপুর থেকে বিমানবন্দর যেতে ২৪ মিনিট সময় লাগবে। দ্বিতীয় পথটি নতুনবাজার থেকে পূর্বাচল পর্যন্ত, যা হবে উড়াল পথে। পুরো মেট্রোটি নির্মাণে খরচ হবে ৫২ হাজার ৫৬১ কোটি টাকা। ২০২৬ সালে এই প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা রয়েছে।

বাংলা ম্যাগাজিনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button