ইউরোপবিশ্ব সংবাদ

রুশ যুদ্ধবিমান সাইবেরিয়ার ইরকুটস্ক শহরে আবাসিক ভবনে বিধ্বস্ত

একটি রুশ যুদ্ধবিমান সাইবেরিয়ার ইরকুটস্ক শহরের এক আবাসিক ভবনে বিধ্বস্ত হয়েছে। আজ রবিবারের এ ঘটনায় বিমানের উভয় পাইলট নিহত হয়েছেন। স্থানীয় কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে। ইরকুটস্কের গভর্নর ইগর কোবজেভ বলেন, বিমানটি শহরের একটি দোতলা ভবনের ওপর আছড়ে পড়ে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা নজরদারি ক্যামেরার ভিডিওতে দেখা যায়, বিমানটি ভবনের ওপর আছড়ে পড়ার সঙ্গে সঙ্গে ভবনটি আগুনে আচ্ছন্ন হয়ে পড়ে।ইয়েস্কের আজভ বন্দরে একটি অ্যাপার্টমেন্ট বিল্ডিংয়ের কাছে একটি রুশ যুদ্ধবিমান বিধ্বস্ত হওয়ার এক সপ্তাহেরও কম সময়ে এ দুর্ঘটনাটি ঘটল। ইয়েস্কের ঘটনায় বিস্ফোরণে ১৫ জন নিহত এবং আরো ১৯ জন আহত হয়েছিল।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে মস্কোর আগ্রাসন শুরু হয়। এর পর থেকে রবিবারের ঘটনাটি যুদ্ধের বাইরে রুশ যুদ্ধবিমান বিধ্বস্ত হওয়ার ১১তম ঘটনা।সামরিক বিশেষজ্ঞরা বলেছেন, যুদ্ধের সময় রাশিয়ান সামরিক ফ্লাইটের সংখ্যা যেমন তীব্রভাবে বেড়েছে, তেমনি বিধ্বস্তও হয়েছে।ইরকুটস্ক পূর্ব সাইবেরিয়ার একটি প্রধান শিল্পকেন্দ্র। এখানে ছয় লাখেরও বেশি মানুষ বাস করে। শহরটি বিমান তৈরির কারখানার জন্য পরিচিত।

রাশিয়ার জরুরি মন্ত্রণালয়ের স্থানীয় শাখা জানিয়েছে, এসইউ-৩০ যুদ্ধবিমানটি একটি প্রশিক্ষণ ফ্লাইটের সময় বিধ্বস্ত হয়েছে। বিমানটি একটি দুই তলা কাঠের ভবনের ওপর আছড়ে পড়ার পর আগুনের সূত্রপাত হয়। এ সময় সেখানে কোনো হতাহতের খবর নিশ্চিত হওয়া যায়নি।

দুই ইঞ্জিনবিশিষ্ট এসইউ-৩০ যুদ্ধবিমানটির গতি শব্দের গতির চেয়েও দ্রুত। দুই আসনের বিমানটি ১৯৯২ সালে প্রবর্তিত হয়েছিল। এটি রুশ বিমানবাহিনীর অন্যতম উপাদান। তবে রবিবার যে বিমানটি বিধ্বস্ত হয়েছে সেটি এসইউ-৩০-এর আধুনিক সংস্করণের মধ্যে একটি কি না, তা স্পষ্ট নয়।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button