জাতীয়বাংলাদেশরাজধানী

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব আখতার হোসেন অবসরে যাচ্ছেন

গতকাল মঙ্গলবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে একটি প্রজ্ঞাপন জারি হয়।প্রজ্ঞাপনে থেকে জানা যায়, দীর্ঘ ৩৪ বছরের চাকরিজীবন শেষ করে স্বাভাবিক অবসরে যাচ্ছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ সচিব মো. আখতার হোসেন। ৩০ অক্টোবর থেকে তাঁর অবসর শুরু হবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, তার অনুকূলে ১৮ মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ লাম্পগ্র্যান্টসহ ৩১ অক্টোবর থেকে আগামী বছরের ৩০ অক্টোবর পর্যন্ত এক বছরের অবসরোত্তর ছুটি (পিআরএল) মঞ্জুর করা হলো। তিনি বিধি অনুযায়ী- অবসর ও অবসরোত্তর ছুটিকালীন সুবিধাদি প্রাপ্য হবেন।

সরকারি কর্মচারী আইনের ধারা ৪৩(১) (ক) অনুযায়ী আখতার হোসেন অবসরে যাচ্ছেন। এই ধারা অনুযায়ী, একজন সরকারি কর্মচারীর বয়স ৫৯ বছর হলে অবসরে যান।

আগামী সংসদ নির্বাচন সামনে রেখে সরকারের গুরুত্বপূর্ণ এ পদে কে আসছেন, সেটি নিয়ে অনেকের আগ্রহ আছে। একই সঙ্গে সম্প্রতি বাধ্যতামূলক অবসরে পাঠানো তথ্য ও সম্প্রচারসচিব মো. মকবুল হোসেনের স্থলে এখনো কাউকে নিয়োগ দেয়নি সরকার। প্রচারের দায়িত্বে থাকা এ পদ নিয়েও কৌতূহল আছে।

আখতার হোসেন এ বছরের ১২ জানুয়ারি জননিরাপত্তা বিভাগে জ্যেষ্ঠ সচিব পদে যোগ দিয়েছিলেন। এর আগে তিনি যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে জ্যেষ্ঠ সচিবের দায়িত্ব পালন করেন। বিসিএস প্রশাসন ক্যাডারে কর্মকর্তা আখতার হোসেন ১৯৮৮ সালে সরকারি চাকরিতে যোগ দিয়েছিলেন।

তিনি একজন দক্ষ ও দায়িত্ববান কর্মকর্তা হিসেবে বিভিন্ন পদে সফলতার প্রমাণ রাখেন। তিনি গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিব (প্রশাসন ও উন্নয়ন), স্থানীয় সরকার বিভাগে উপসচিব ও যুগ্মসচিব পদে কর্মরত ছিলেন।১৯৯৬ সালের জুলাই থেকে ২০০১ সালের জুন মাস পর্যন্ত পাঁচ বছর পানিসম্পদ মন্ত্রণালয়ে জ্যেষ্ঠ সহকারী সচিব ও মন্ত্রীর সহকারী একান্ত সচিব পদে কাজ করেছেন মো. আখতার হোসেন।

বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) প্রশাসন ক্যাডারে ১৫ ফেব্রুয়ারি ১৯৮৮ সালে যোগদান করেন তিনি। চাকরি জীবনের শুরুতে তিনি ১০ বছরের বেশি সময় ধরে ফেনী, চাঁদপুর, কক্সবাজার ও ঝালকাঠী জেলায় সহকারী কমিশনার, উপজেলা ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা পদে চাকুরি করেছেন।

মো. আখতার হোসেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজ বিজ্ঞানে ১৯৮৩ সনে বিএসএস (অনার্স) এবং ১৯৮৪ সনে সমাজবিজ্ঞানে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। এছাড়া চাকরিরত অবস্থায় সরকারের অনুমতি নিয়ে এলএলবি ও এমবিএ ডিগ্রি অর্জন করেন।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button