অধিকার ও মর্যাদাআইন-আদালতঢাকা

মিছিল, মিটিং ও সভা-সমাবেশ নিষিদ্ধ ঘোষণার বিধান চ্যালেঞ্জ করে রিট

পুলিশ কমিশনারের  মিছিল, মিটিং ও সভা-সমাবেশ নিষিদ্ধ করার ক্ষমতা-সংক্রান্ত পুলিশের আইন বিধিমালা-২৯ (অ্যাক্ট) চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়েছে। রিটে পুলিশের আইন বিধিমালা ২৯-কে সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক বলে অবৈধ ঘোষণা করার নির্দেশনা চাওয়া হয়েছে।

আজ বুধবার হাইকোর্টের একটি বেঞ্চে রিট আবেদনটির শুনানি হতে পারে। রিটে পুলিশ আইনের ২৯ ধারা সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক ঘোষণার নির্দেশনা চাওয়া হয়েছে। রিটে স্বরাষ্ট্র সচিব, আইন সচিবসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

জনস্বার্থে রোববার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি করেন সুপ্রিমকোর্টের আইনজীবী আবদুল মোমেন চৌধুরী। রিটে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

বুধবার রিটকারী আইনজীবী নিজেই বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, আজ হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চে এ রিটের শুনানি হওয়ার কথা রয়েছে।

পুলিশ কমিশনারের সমাবেশ বা মিছিল করার ক্ষমতা-সংক্রান্ত পুলিশ আইনের ধারা ২৯-এ বলা হয়েছে— ‘জনসাধারণের শান্তি বা নিরাপত্তা রক্ষার জন্য পুলিশ কমিশনার যখনই প্রয়োজন মনে করবেন এবং যত দিনের প্রয়োজন বিবেচনা করবেন, লিখিত আদেশ দ্বারা কোনো জনসমাবেশ বা মিছিল নিষিদ্ধ করতে পারবেন। তবে শর্ত থাকে যে, অনুরূপ কোনো নিষেধাজ্ঞা সরকারের অনুমতি ছাড়া ত্রিশ দিনের বেশি বলবৎ থাকবে না।’

বাংলা ম্যাগাজিনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button