আমেরিকাকূটনীতিবাংলাদেশ

শ্রম ইস্যুতে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র আনুষ্ঠানিক বৈঠক আগামীকাল

আগামীকাল বৃহস্পতিবার প্রথমবারের মতো শ্রম ইস্যুতে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র আনুষ্ঠানিক বৈঠক করবে। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।জানা গেছে, ভার্চুয়াল এ বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

মার্কিন প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন সে দেশের পররাষ্ট্র দপ্তরের অর্থনৈতিক প্রবৃদ্ধি, জ্বালানি ও পরিবেশবিষয়ক আন্ডার সেক্রেটারি জোস ডাবু ফার্নান্দেজ।

আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে গুমসহ মানবাধিকার ইস্যুতে বাংলাদেশের সমালোচনায় মুখর যুক্তরাষ্ট্র।পাশাপাশি শ্রম ইস্যুতে ঢাকাকে চাপে রাখতে চাইছে ওয়াশিংটন। তাই বৈঠকে আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) ২০২৬ সালের রোডম্যাপ বাস্তবায়নে গুরুত্ব দেবে ওয়াশিংটন।

সূত্র জানায়, চলতি বছরের মধ্যভাগে দুদেশের উচ্চ পর্যায়ের দ্বিতীয় অর্থনৈতিক পরামর্শক সভায় শ্রম ইস্যুতে সুনির্দিষ্ট একটি ওয়ার্কিং গ্রুপ বৈঠকের প্রস্তাব দেয় যুক্তরাষ্ট্র। এরই ধারাবাহিকতায় এ বৈঠকের আয়োজন।

আরও জানা যায়, যুক্তরাষ্ট্র বরাবরই বাংলাদেশের কর্ম পরিবেশ, শ্রম মান ও শ্রম অধিকার নিয়ে সরব ছিল। তাজরীন গার্মেন্টসে ভয়াবহ অগ্নিকাণ্ড ও রানা প্লাজা ট্র্যাজেডির পর মার্কিন বাজারে বাংলাদেশি পণ্যের বিশেষ শুল্ক ছাড় সুবিধা-জিএসপি স্থগিত হয়।

তবে নির্বাচনের আগে আর কোনো ইস্যুতে সমালোচনা শুনতে চাইছে না সরকার। তাই শ্রম ইস্যুতে অনেক অগ্রগতি সত্ত্বেও যুক্তরাষ্ট্রের পুরোনো ও নতুন উদ্বেগগুলো বাংলাদেশ জানতে চাইবে বৈঠকে।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button