ডিফেন্স খবরবাংলাদেশ

প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদপ্তরের প্রধান হলেন মেজর জেনারেল হামিদুল হক

প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদপ্তরের (ডিজিএফআই) মহাপরিচালক (ডিজি) পদে নিয়োগ পেয়েছেন বাংলাদেশ সেনাবাহিনীর মেজর জেনারেল হামিদুল হক।একটি নির্ভরযোগ্য সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।বুধবার হামিদুল হকের নিয়োগ আদেশ জারি হয়েছে।হামিদুল হক ডিজিএফআইয়ের মহাপরিচালক মেজর জেনারেল আহমেদ তাবরেজ শামস চৌধুরীর স্থলাভিষিক্ত হচ্ছেন।

সেনাবাহিনীর উচ্চ পর্যায়ের দুটি পদে রদবদল হয়েছে। প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদপ্তরের (ডিজিএফ‌আই) মহাপরিচালক পদে মেজর জেনারেল হামিদুল হককে দায়িত্ব দেওয়া হয়েছে। ডিজিএফ‌আই’র বিদায়ী মহাপরিচালক মেজর জেনারেল আহমেদ তাবরেজ শামস চৌধুরীকে লেফটেন্যান্ট জেনারেল পদে পদোন্নতি দিয়ে আর্মি ট্রেনিং অ্যান্ড ডকট্রিন কমান্ডের জিওসি করা হয়েছে। আজ বুধবার প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে এ বিষয়ে আদেশ জারি করা হয়।

আর গত ১৫ মাস ডিজিএফআইয়ের দায়িত্ব সামলে আসা তাবরেজ শামস চৌধুরীকে লেফটেন্যান্ট জেনারেল হিসেবে পদোন্নতি দিয়ে আর্মি ট্রেনিং অ্যান্ড ডকট্রিন কমান্ডের (অ্যার্টডক) জিওসি করা হয়েছে।সর্বশেষ সিলেটে ১৭ পদাতিক ডিভিশনের জিওসি এবং সিলেটের এরিয়া কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন হামিদুল হক।

এর আগে পদ্মা সেতুর নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত ৯৯ কম্পোজিট ব্রিগেড এবং পার্বত্য চট্টগ্রামে ২০৩ ইনফ্যান্ট্রি ব্রিগেডের নেতৃত্ব দিয়েছেন মেজর জেনারেল হামিদুল। এ ছাড়া ন্যাশনাল ডিফেন্স কলেজের কলেজ সেক্রেটারি এবং কলেজের গভর্নিং বডির সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।

ডিজিএফআইয়ের জিএসও ১ এবং পরিচালক (আইএবি) এবং ঘাঁটাইল ক্যান্টনমেন্টে কর্নেল স্টাফ হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। ট্যাকটিকসে ডাইরেক্টিং স্টাফ ও বাংলাদেশ মিলিটারি একাডেমিতে তিনি স্কুল অফ ইনফ্যান্ট্রি অ্যান্ড স্টাফ অফিসার ছিলেন।

জাতিসংঘের শান্তিরক্ষা মিশন সিয়েরালিওনে ও সুদানের দারফুরে ডেপুটি সেক্টর কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন হামিদুল হক। বরিশালের শেখ হাসিনা ক্যান্টমেন্টে স্টেশন কমান্ডার ছিলেন তিনি।যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশে উচ্চতর সামরিক প্রশিক্ষণ নেন মেজর জেনারেল হামিদুল হক ।

মেজর জেনারেল হামিদুল হক ১৯৭০ সালে কক্সবাজারে জন্মগ্রহণ করেন। বাংলাদেশ সেনাবাহিনীতে যোগ দেন ১৯৮৮ সালে। প্রশিক্ষণ শেষে ১৯৯০ সালের ২২ জুন সেনাবাহিনীর ইনফ্যান্ট্রি কোরে কমিশন পান তিনি।

মেজর জেনারেল হামিদুল হক বাংলাদেশ সেনাবাহিনীর একজন চৌকস কর্মকর্তা। তিনি মিরপুর স্টাফ কলেজ থেকে পিএসসি এবং সার্কভুক্ত একটি দেশের ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকে কৃতিত্বের সাথে এনএসডব্লিউসি কোর্স সম্পন্ন করেন। আইন বিষয়ে উচ্চতর ডিগ্রি ও সামরিক বিষয়ে দুইটি মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। সেনাবাহিনীর ২২ তম লং কোর্সের একজন ‘চৌকস সেনা কর্মকর্তা’ হিসেবে পরিচিত তিনি।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button