এশিয়াকূটনীতিবাংলাদেশ

বঙ্গোপসাগরে আটকে পড়া ২০ বাংলাদেশি জেলেকে উদ্ধার:ভারতীয় কোস্টগার্ড

বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় সিত্রাংয়ের কবলে পড়া ২০ বাংলাদেশি জেলেকে উদ্ধার করেছে ভারতীয় কোস্টগার্ড। দুর্যোগ পরবর্তী তড়িৎ সমন্বিত অনুসন্ধান ও উদ্ধার তৎপরতার মাধ্যমে তাদের উদ্ধার করা হয়।

ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, পশ্চিমবঙ্গের সাগর দ্বীপ থেকে ৯০ নটিক্যাল মাইল দূরবর্তী স্থান থেকে এয়ারক্রাফটের মাধ্যমে ২০ বাংলাদেশি জেলেকে উদ্ধার করা হয়। ঝড়ের কারণে ওই জেলেদের নৌকার তলা ফেটে ডুবে যায় এবং তারা সাগরে ভাসছিলো। স্থানটি ভারত-বাংলাদেশ সমুদ্রসীমার নিকটবর্তী।

মঙ্গলবার ভারতীয় কোস্টগার্ডের টুইটার পোস্টে এ তথ্য জানানো হয়েছে। প্রচলিত সমঝোতা চুক্তি অনুযায়ী উদ্ধার হওয়া জেলেদের হস্তান্তর করা হবে বলে টুইটে উল্লেখ করা হয়েছে।

এক তথ্য থেকে জানা যায়, ভারতীয় কোস্ট গার্ড সমুদ্রে আটকে থাকা কোনও জাহাজের সন্ধানের জন্য তার ডর্নিয়ার বিমান চালু করেছিলো। একটি নজরদারি অভিযানের সময়, বিমানটি ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সামুদ্রিক সীমান্ত লাইনের কাছে, পশ্চিমবঙ্গের সাগর দ্বীপ থেকে প্রায় ৯০ নটিক্যাল মাইল (১৬৬ কি.মি) পানিতে ২০ জনকে দেখতে পায়।

তারা ঘূর্ণিঝড়ের কারণে ডুবে যাওয়া নৌকা থেকে ভাসমান এবং ধ্বংসাবশেষে আঁকড়ে ধরেছিল। একটি অনুসন্ধান ও উদ্ধার অপারেশনে, বিমানটি একটি লাইফ র‍্যাফ্টকে পানিতে ফেলে দেয় এবং সমস্ত ব্যক্তিদের জীবিত অবস্থায় জাহাজে তুলে নেয়।

বাংলা ম্যাগাজিনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button