বিএনপিরংপুররাজনীতি

বিএনপির সমাবেশে ঘিরে এবার রংপুরে দুই দিনের পরিবহন ধর্মঘট

আজ বৃহস্পতিবার খুলনার মতো রংপুরেও বিকেল সাড়ে ৩টার দিকে জেলা মোটর মালিক সমিতির সভাপতি এ কে এম মোজাম্মেল হক বিএনপির বিভাগীয় গণসমাবেশের আগের দিন থেকে দুদিনের জন্য পরিবহন ধর্মঘটের ডাক দিয়েছে।মহাসড়কে অবৈধ যান চলাচল বন্ধসহ কয়েকটি দাবিতে আগামীকাল শুক্রবার সকাল থেকে অভ্যন্তরীণ ও দূরপাল্লার সব রুটে বাস চলাচল বন্ধের ঘোষণা দিয়েছে বাসমালিকদের সংগঠন রংপুর জেলা বাস মালিক সমিতি।

আজ বৃহস্পতিবার দুপুরে রংপুর জেলা মোটর মালিক সমিতির কার্যালয়ে সংগঠনের সভাপতি মোজাম্মেল হকের সভাপতিত্বে এ সিদ্ধান্ত নেওয়া হয়।এর আগে ময়মনসিংহ ও খুলনায় বিএনপির গণসমাবেশের আগে একইভাবে পরিবহন ধর্মঘট ডাকা হয়েছিল।

আগামী শনিবার রংপুরে বিএনপির বিভাগীয় গণসমাবেশ অনুষ্ঠিত হবে। বিএনপির নেতা-কর্মীদের ভাষ্য, গণসমাবেশে মানুষের উপস্থিতি ঠেকাতে বাস বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে বাস মালিক সমিতির নেতারা এই অভিযোগ অস্বীকার করেছেন।

জ্বালানি তেল ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধি; ভোলা, মুন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ ও যশোরে পাঁচ নেতাকর্মী নিহত এবং সারা দেশে আওয়ামী লীগের সন্ত্রাসী হামলার প্রতিবাদে প্রতিটি বিভাগে সমাবেশ করছে বিএনপি। এর অংশ হিসেবে খুলনায় ২২ অক্টোবর বিএনপি বিভাগীয় গণসমাবেশের ডাক দেয়।

সে সময়ও ১৯ অক্টোবর মহাসড়কে অবৈধ যান চলাচল ও যেখানে সেখানে বিআরটিসি বাসের কাউন্টার বন্ধে আগের দিন থেকে দুদিনের জন্য ধর্মঘট ডাকে খুলনা বিভাগীয় বাস-মিনিবাস মালিক সমিতি। এরপর বেতন বৃদ্ধিসহ ১০ দফা দাবিতে ২১ অক্টোবর থেকে খুলনায় ৪৮ ঘণ্টার ধর্মঘট ডাকে বাংলাদেশ লঞ্চ লেবার অ্যাসোসিয়েশন।

রংপুরে নগরের কালেক্টরেট ঈদগাহ মাঠে শনিবার বিএনপির গণসমাবেশ হবে। এ জন্য জেলা প্রশাসকের কাছ থেকে অনুমতি নেওয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন রংপুর মহানগর বিএনপির আহ্বায়ক সামসুজ্জামান।সমাবেশ সফল করার জন্য স্থানীয় ও কেন্দ্রীয় নেতারা রংপুর এবং বিভাগের জেলা ও উপজেলাগুলোতে প্রস্তুতিমূলক সভা করেছেন বলে তিনি জানান। এ সমাবেশ জনসমুদ্রে পরিণত হবে।

বাস বন্ধের বিষয়ে সামসুজ্জামান বলেন, ‘বাস চলাচল বন্ধ করা হবে, এটা আমরা প্রায় নিশ্চিত ছিলাম। কারণ, ময়মনসিংহ ও সর্বশেষ খুলনায় এ ধরনের ঘটনা ঘটিয়ে সরকার গণসমাবেশ বানচাল করতে চেয়েছিল। কিন্তু তা করতে পারেনি। ঠিক একইভাবে রংপুরের গণসমাবেশেও মানুষের উপস্থিতি ঘটবে। বাস কিংবা গণপরিবহন বন্ধ করে মানুষের উপস্থিতি ঠেকানো যাবে না।’

বাস মালিক সমিতির দুই নেতা বলেন, বিএনপির সমাবেশের সঙ্গে বাস বন্ধের কোনো সম্পর্ক নেই। মহাসড়কে ভটভটি, নছিমনসহ তিন চাকার গাড়ি চলাচল করার কারণে প্রায়ই দুর্ঘটনা ঘটে। গাড়ি বন্ধের জন্য বিভিন্ন সময় দাবি জানানো হলেও এসব দাবি পূরণ করা হচ্ছে না।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button