জাতীয়ঢাকাফরিদপুর

পরীক্ষামূলকভাবে পদ্মা সেতুর রেললাইনে চলল ট্রেন

আজ মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের আওতায় ভাঙ্গা থেকে শরীয়তপুরের জাজিরা পর্যন্ত ৩২ কিলোমিটার রেলপথে পরীক্ষামূলক ‘ট্র্যাক কার’ সফলভাবে চলাচল করেছে।ভাঙা রেলস্টেশন থেকে একটি খোলা বগি নিয়ে যাত্রা শুরু করে ইঞ্জিন।

ফরিদপুরের ভাঙ্গা রেলস্টেশন এলাকা থেকে পরীক্ষামূলকভাবে এটি ট্রেন পদ্মা সেতু পর্যন্ত গেছে।৩২ কিলোমিটার পাড়ি দিয়ে বেলা পৌনে একটার দিকে ট্রেনটি পদ্মা স্টেশন পার হয়ে ভায়াডাক্টে যায়। পরীক্ষামূলক ট্রেনটি এখন সেখানেই অবস্থান করছে।

চার কিলোমিটার পাথরবিহীন এবং ২৮ কিলোমিটার পাথরসহ রেললাইন পাড়ি দিয়ে দুপুর ১টার দিকে পদ্মা সেতুর জাজিরা প্রান্তে পৌঁছায় ট্র্যাক কারটি। মাঝপথে কয়েকটি স্থানে নেওয়া হয় বিরতি।

পরীক্ষামূলকভাবে পদ্মা সেতু দিয়ে ট্রেন চলাচল উপলক্ষে স্টেশনটিকে সাজানো হয়। স্থানীয় উৎসুক জনতার অনেকেই রেল ইঞ্জিনটি দেখার জন্য ছুটে আসেন।

ভাঙ্গা রেলস্টেশন সূত্রে জানা গেছে, পরীক্ষামূলক ট্রেনটি বিশেষ আকৃতিতে নির্মিত একটি বিশেষ রেল ইঞ্জিন। এটি ‘গ্যাংকার’ নামে পরিচিত। বাংলাদেশ সেনাবাহিনী-সিএসসির (কনস্ট্রাকশন সুপারভিশন কনসালটেন্ট) সহযোগিতায় প্রকল্প বাস্তবায়নকারী বেসরকারি সংস্থা ‘ডর্প’ এটি বাস্তবায়ন করছে।

ভাঙ্গা রেলস্টেশনের স্টেশনমাস্টার মো. শাহজাহান বলেন, নতুন রেলপথ চালু হওয়ার আগে পরীক্ষামূলকভাবে গ্যাংকারটি আজ সকালে ভাঙ্গা থেকে যাত্রা শুরু করে। ওই গ্যাংকারে সেনাবাহিনী পরিচালিত পদ্মা সেতু সংযোগ রেলপ্রকল্পের সমন্বয়কারী কর্মকর্তা মেজর জেনারেল এস এম জাহিদ এবং প্রকল্প পরিচালক আফজাল হোসেন ৩২ কিলোমিটার পথ অতিক্রম করেন।

এ সময় পদ্মা সেতুর রেল সড়ক প্রকল্পের উচ্চপদস্থ কর্মকর্তা, প্রকৌশলী, রেলওয়ের কর্মকর্তা এবং চীনা কোম্পানির প্রতিনিধি দল উপস্থিতি ছিলেন।

উল্লেখ্য, ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৭২ কিলোমিটারের মধ্যে ভাঙ্গা থেকে মাওয়া পর্যন্ত ৪২ কিলোমিটার এবং ঢাকা থেকে মাওয়া পর্যন্ত ৩৯ কিলোমিটার অংশের কাজের অগ্রগতি শেষ পর্যায়ে রয়েছে।

এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৩৯ হাজার ২৪৬ কোটি টাকা, যার মধ্যে বাংলাদেশ সরকার অর্থায়ন করবে প্রায় ১৮ হাজার কোটি টাকা। এ ছাড়া চায়না সরকারের পক্ষ থেকে প্রায় সাড়ে ২১ হাজার কোটি টাকা অর্থায়ন করা হচ্ছে।

প্রসঙ্গত, আগামী ২০২৩ সালের ২৫ জুন ঢাকা-ভাঙ্গা রেলপথ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হওয়া কথা আছে।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button