অর্থ ও বাণিজ্যজাতীয়বাংলাদেশ

বেতন ভাতা ওই মাপে বাড়েনি যে মাপে মূল্যস্ফীতি বেড়েছে

মূল্যস্ফীতি যেভাবে বেড়েছে বেতন-ভাতা সেভাবে বাড়েনি বলে মন্তব্য করেছেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, এটা স্বীকৃত বেতন ভাতা ওই মাপে বাড়েনি যে মাপে মূল্যস্ফীতি বেড়েছে। বুধবার পরিকল্পনা মন্ত্রণালয়ে আন্তর্জাতিক শ্রম সংস্থার প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে মন্ত্রী এসব কথা বলেন।

বৈঠকে উপস্থিত ছিলেন আইএলও’র ক্ষুদ্র ও মাঝারি এন্টারপ্রাইজ (এসএমই)  বিশেষজ্ঞ গুনজান দালাকোটি, প্রধান টেকনিক্যাল উপদেষ্টা ইগোর বোস, জাতীয় প্রকল্প সমন্বয়ক অ্যানি ডং ও প্রোগ্রাম অফিসার খাদিজা খন্দকার।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেন, আইএলও’র প্রতিনিধিরা চা শ্রমিক ও উপকূলীয় জেলেদের মজুরী বাড়ানোর কথা বলেছে। আমরা তো সম্প্রতি চা শ্রমিকদের মজুরী বাড়িয়েছি।  মজুরী বাড়ানোর কাজ চলছে, সামনের দিকে আরো বাড়ানো হবে।

পরিকল্পনামন্ত্রী বলেন,  মূল্যস্ফীতি বাড়ার মূল কারণ আমাদের মনে রাখা উচিত। এটা আমাদের বাজারের ব্যর্থতা নয়। আমাদের বাজার এখন বিশ্ব বাজারের সাথে গভীরভাবে সম্পর্কিত। অন্য বাজারের চাপগুওলো আমাদের এখানে এসেছে। তিনি আরো বলেন, তবুও আমি দাবি করে বলতে পারি মূল্যস্ফীতি যেহারে বেড়েছে, আমাদের মতো নিম্নআয়ের দেশের জন্য ভালো মনে করি।

আইএমএফ এর ঋণ আসলে অর্থনীতি স্বস্তির জায়গায় আসবে কী না এমন প্রশ্নের জাবাবে পরিকল্পনা মন্ত্রী বলেন, আমার পকেটে ১০০ টাকা আছে এখন কেউ ১০ টাকা ধার দিলে কিছুটা ভালো হবে। আইএমএফ ঋণেও কিছুটা সাময়িক স্বস্তি মিলবে। তবে সরকার অস্বস্তিতে নেই, সবাই তো বাজারে যায়। বিষয়টা এমন নয় আজকে দাম এক কালকে হঠাৎ করেই আরেক হলো।

মন্ত্রী আরো বলেন, চা শ্রমিকদের এক হাজার টাকা বাড়িয়ে দিলেও তারা অনেক সময় চা বাগান ছেড়ে যায় না। তারা ঐ বাগানেই থাকতে চায়। কারণ তারা আবহমানকাল থেকে এই গ্রাম বাংলায় থাকে। অনেকে ভাবে তাদেরকে কাজ করাতে বাধ্য করা হচ্ছে। আসলে বিষয়টা এমন নয়।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button