অপরাধএক্সক্লুসিভঢাকাবাংলাদেশভিডিওরাজধানী

ফাঁদে ফেলে অন্তরঙ্গ ভিডিও তুলে প্রতারণা করতেন বিলকিস

ভুয়া দম্পতি খোকন আকন্দ ও বিলকিস। স্বামী-স্ত্রী পরিচয়ে সাভারে লিভ টুগেদার করেন তারা। বিলকিস বিভিন্ন ব্যক্তিকে প্রেমের ফাঁদে ফেলে বাসায় নিয়ে আসেন। খোকন গোপন ভিডিও ধারণ করেন। পরে তা ছড়িয়ে দেওয়ার হুমকি দিয়ে আদায় করেন টাকা।

এ পর্যন্ত শতাধিক লোক তাদের প্রতারণার শিকার। এদের কাছ থেকে হাতিয়ে নিয়েছেন কোটি টাকা।কাজের কথা বলে বিভিন্ন ব্যক্তিকে বাসায় ডেকে নিতেন বিলকিস আক্তার। পরে ফাঁদে ফেলে তাঁদের নিয়ে যেতেন অন্তরঙ্গ মুহূর্তে। পূর্বপরিকল্পনা অনুযায়ী ঠিক ওই সময় বাসায় ঢুকতেন চক্রের সদস্য খোকন আকন্দ।

কখনো পুলিশ, আবার কখনো সাংবাদিক পরিচয় দিয়ে ওই সময়ের ভিডিও করতেন তিনি। ওই ভিডিও পরিবারের সদস্যদের পাঠানো এবং ইন্টারনেটে ছেড়ে দেওয়ার হুমকি দিয়ে অর্থ দাবি করতেন চক্রের সদস্যরা। গত চার বছরে এভাবে ফাঁদে ফেলে শতাধিক ব্যক্তির কাছ থেকে কয়েক কোটি টাকা হাতিয়ে নিয়েছেন তাঁরা। সাধারণত বিভিন্ন বিমা কোম্পানির প্রতিনিধি ও এনজিওর ক্ষুদ্রঋণ বিতরণকর্মীদের প্রতারণার লক্ষ্যবস্তু বানাতেন প্রতারক চক্রের সদস্যরা।

এই বিলকিস আক্তার ও তাঁর সহযোগী খোকন আকন্দকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ। গত বুধবার সাভার থেকে তাঁদের গ্রেপ্তার করা হয়। পরে দুই দিন রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ শেষে তাঁদের কারাগারে পাঠিয়েছে ডিবি। তদন্তসংশ্লিষ্ট গোয়েন্দা কর্মকর্তারা বলেছেন, বিলকিস আক্তার কয়েকজন সহযোগী নিয়ে এই প্রতারক চক্র গড়ে তুলেছিলেন।

ডিবির সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগের অতিরিক্ত উপকমিশনার নাজমুল হক বলেন, একজন বিমা প্রতিনিধি ঢাকার দারুসসালাম থানায় পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ আইনে মামলা করেন। মামলাটির ছায়া তদন্ত শুরু করে গোয়েন্দা পুলিশ। এরপর প্রতারক চক্রটির সন্ধান পাওয়া যায়। তারা ভিডিও ধারণ করে মানুষকে ‘ব্ল্যাকমেল’ করত। তিনি বলেন, ভুক্তভোগীরা পরিবার ও সামাজিক মর্যাদা ক্ষুণ্ন হওয়ার ভয়ে চক্রের সদস্যদের চাহিদামতো টাকা দিতেন।

কাজের ধরনের কারণে তাঁদের ফোন করে সহজে বাসায় ডেকে নেওয়া যেত। এ ছাড়া সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন বিত্তশালীর সঙ্গে সখ্য গড়ে তাঁদেরও বাসায় ডেকে নিয়ে প্রতারণা করতেন তাঁরা। গ্রেপ্তারের সময় তাঁদের কাছ থেকে তিনটি মুঠোফোন জব্দ করা হয়েছে। সেগুলোয় বিভিন্ন বিমা কোম্পানির অন্তত সাতজন প্রতিনিধির বিশেষ মুহূর্তের ভিডিও পাওয়া গেছে।

গ্রেপ্তার চক্রের সদস্যরা অপহরণেরও জড়িত বলে জানান মামলার তদন্তসংশ্লিষ্ট কর্মকর্তারা। তাঁরা বলছেন, বিলকিস মুঠোফোনে বিভিন্ন ব্যক্তির সঙ্গে প্রেমের সম্পর্ক গড়ে দেখা করার কথা বলে ঢাকার বিভিন্ন এলাকায় ডাকতেন। পরে চক্রের দুই থেকে তিন সদস্য ওই ব্যক্তিকে সিএনজি অটোরিকশায় উঠিয়ে হাত–পা বেঁধে অপহরণ করে অজ্ঞাত স্থানে নিয়ে যেতেন। পরে বাঁশের লাঠি দিয়ে পিটিয়ে গুরুতর আহত করে জোর করে বিবস্ত্র করে ভিডিও করে টাকা দাবি করতেন।

সংশ্লিষ্ট ডিবি সূত্র জানায়, যেসব ভুক্তভোগীর কাছে ব্যাংকের এটিএম কার্ড পাওয়া যেত, তাঁদের কাছ থেকে জোর করে কার্ডের পিন নম্বর জেনে টাকা তুলে নিতেন এ সংঘবদ্ধ প্রতারক চক্রের সদস্যরা। ভুক্তভোগীদের মোবাইল ব্যাংকিংয়ের গোপন নম্বর নিয়েও টাকা তুলে নিতেন তাঁরা। পাশাপাশি বিভিন্ন ব্যাংকের চেক বইয়ে এবং খালি স্ট্যাম্পে স্বাক্ষর রেখে চোখ ও হাত–পা বেঁধে গাড়িতে করে ঢাকা ও এর আশপাশের নির্জন এলাকায় নিয়ে ফেলে দিতেন।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button