আমেরিকাকূটনীতিঢাকাবাংলাদেশবিএনপিরাজধানীরাজনীতি

ঢাকায় ৩টি রাজনৈতিক দলের প্রতিনিধিদের সাথে মার্কিন মন্ত্রীর বৈঠক

আজ রোববার ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাসের আয়োজনে ‘ডেপুটি পলিটিক্যাল রেসিডেন্সে’ বিকেল সাড়ে তিনটায় শুরু হয় এক রাজনৈতিক বৈঠক । ঢাকা সফররত যুক্তরাষ্ট্রের উপসহকারী মন্ত্রী আফরিন আক্তার দেশের প্রধান তিনটি রাজনৈতিক দলের প্রতিনিধিদের সাথে বৈঠক করেছেন। আলোচনায় অবাধ, সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য জাতীয় নির্বাচন আয়োজন করা নিয়ে গুরুত্বপূর্ণ আলাপ হয়েছে বলে বৈঠক সূত্রে জানা গেছে।

সুষ্ঠু ও অবাধ নির্বাচন অনুষ্ঠানে বাংলাদেশের পাশে থাকতে চায় যুক্তরাষ্ট্র। দেশটির এই মনোভাবের কথা স্পষ্ট করে দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মার্কিন উপসহকারী মন্ত্রী আফরিন আক্তার জানিয়েছেন, কী উপায়ে পাশে থাকবে ওয়াশিংটন, তা নিয়ে কাজ করছে ইউএসএইড।

দক্ষিণ ও মধ্য এশিয়া সফরের অংশ হিসেবে গত শনিবার বিকেলে ঢাকা আসেন মার্কিন উপসহকারী মন্ত্রী আফরিন আক্তার। সংক্ষিপ্ত সফরে নাগরিক সমাজের প্রতিনিধিদের সাথে সাক্ষাৎ করেন তিনি। সারেন আরও কয়েকটি বৈঠক।

গণমাধ্যমকে তিনি জানান, রোহিঙ্গা সংকট ছাড়াও নির্বাচন ও দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে দায়িত্বশীলদের সাথে আলোচনা করেছেন তিনি।

মার্কিন উপসহকারী মন্ত্রী আফরিন আক্তার বলেন, আমার প্রথম সফর এটা। সরকারি কর্মকর্তা ছাড়াও সিভিল সোসাইটির সাথে কথা বলছি আমি। আজকের বৈঠকে রোহিঙ্গা সংকট নিয়ে কথা হয়েছে। সেক্রেটারি অফ স্টেট সম্প্রতি এ খাতে ১৭০ মিলিয়ন ডলার সহায়তা ঘোষণা করেছেন। এ

ছাড়া গভীর সমুদ্রের নিরাপত্তা, শ্রম অধিকারের মতো ইস্যুতেও কথা হয়েছে। দ্বিপাক্ষিক সম্পর্কের অন্যান্য ইস্যুর সাথে আগামী নির্বাচন সুষ্ঠু ও গ্রহণযোগ্য করতে যুক্তরাষ্ট্রের সমর্থনের কথা বলেছি। ইউএসএআইডি সুশীল সমাজের ভূমিকা শক্তিশালী করাসহ সুষ্ঠু নির্বাচন নিশ্চিতে দেশব্যাপী নানা কাজ করছে।

সোয়া এক ঘন্টা দীর্ঘ ওই বৈঠকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী, আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মী আহমেদ এবং জাতীয় পার্টির চেয়ারম্যানের উপদেষ্টা মাসরুর মাওলা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের উপসহকারী মন্ত্রী আফরিন আক্তার দুই দিনের সফরে শনিবার (৫ ন‌ভেম্বর) রাতে ঢাকায় এসে পৌঁছেছেন।রোববার দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে বৈঠকের পর তিনি সাংবাদিকদের জানান, অবাধ ও সুষ্ঠু নির্বাচনে বাংলাদেশকে সহযোগিতা করছে যুক্তরাষ্ট্র।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button