ইতিহাস-ঐতিহ্যএক্সক্লুসিভজাতীয়বাংলাদেশ

ঘটন-অঘটনের ৭ নভেম্বর আজ

ঘটনাবহুল ৭ নভেম্বর আজ। ১৯৭৫ সালের এই দিনের ঘটনাবলি বাংলাদেশের রাজনীতিতে দীর্ঘমেয়াদি প্রভাব ফেলেছে। সেনাবাহিনীর মধ্যে অভ্যুত্থান-পাল্টা অভ্যুত্থানে দৃশ্যপটে আসেন জিয়াউর রহমান। দিনটি ‘জাতীয় বিপ্লব ও সংহতি দিবস’ হিসেবে পালন করে থাকে বিএনপি।

অন্যদিকে আওয়ামী লীগ দিনটি ‘মুক্তিযোদ্ধা-সৈনিক হত্যা দিবস’ এবং তাদের এখনকার রাজনৈতিক মিত্র জাসদ দিনটি ‘সিপাহী-জনতার অভ্যুত্থান দিবস’ হিসেবে পালন করে।

দিবসটি উপলক্ষে ইতোমধ্যে একদিনের কর্মসূচি গ্রহণ করেছে বিএনপি। এর অংশ হিসেবে আজ সোমবার সকালে নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশের দলীয় কার্যালয়গুলোতে দলীয় পতাকা উত্তোলন করা হবে।

এরপর বেলা ১১টায় শেরেবাংলা নগরে বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবরে স্থায়ী কমিটির সদস্যরাসহ অঙ্গ-সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ পুষ্পস্তবক অর্পণ ও ফাতেহা পাঠ করবেন। দুপুর ২টায় নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে উন্মুক্ত আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

এছাড়াও দিবসটি উপলক্ষে দলের অঙ্গ ও সহযোগী সংগঠনসমূহ স্ব স্ব উদ্যোগে আলোচনা সভা ও অন্যান্য কর্মসূচি পালন করবে। একইভাবে জেলা, মহানগর, উপজেলা, পৌরসভা পর্যায়ে দলটির উদ্যোগে কর্মসূচি পালিত হবে। দিনটি উপলক্ষে ইতোমধ্যে পোস্টার প্রকাশ করেছে দলটি। এছাড়া আজ বিভিন্ন জাতীয় সংবাদপত্রে ক্রোড়পত্র প্রকাশিত হবে।

অন্যদিকে আজ সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে ‘১৯৭৫ সালের ৭ নভেম্বর শহীদ মুক্তিযোদ্ধা পরিবারবর্গ’র উদ্যোগে ‘মুক্তিযোদ্ধা-সৈনিক হত্যা’ দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হবে।বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ড. খন্দকার বজলুল হকের সভাপতিত্বে এতে প্রধান অতিথি থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এমপি।এছাড়া দিবসটি উপলক্ষে আজ কর্নেল তাহেরের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে দলীয় কার্যালয়ে আলোচনা সভা করবে জাসদ।

১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বপরিবারে নিহত হওয়ার পর সেনাপ্রধানের দায়িত্বে আসেন জিয়াউর রহমান। এরপর মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার খালেদ মোশাররফের নেতৃত্বে সেনাবাহিনীর একটি অভ্যুত্থানে গৃহবন্দি হন জিয়াউর রহমান।

পরবর্তীতে ১৯৭৫ সালের ৭ নভেম্বর পাল্টা অভ্যুত্থানে সিপাহী-জনতা ঢাকা সেনানিবাসের বন্দিদশা থেকে মুক্ত করে আনেন তৎকালীন সেনাপ্রধান জিয়াউর রহমানকে। সিপাহী ও জনতার ওই বিপ্লবে জিয়াউর রহমান ক্ষমতার কেন্দ্রবিন্দুতে চলে আসেন।

বাংলা ম্যাগাজিনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button