বিশ্ব সংবাদসামাজিক যোগাযোগ মাধ্যম

হাজারেরও বেশি কর্মচারীকে এবার ছাঁটাই করতে পারে মেটা

ফেসবুক এবং ইনস্টাগ্রাম প্যারেন্ট কোম্পানি ‘মেটা’  সেপ্টেম্বরের শেষে ৮৭ হাজারেরও বেশি কর্মচারীকে ছাঁটাই করতে পারে বলে অনুমান করা হচ্ছে। দ্য ওয়াল স্ট্রিট জার্নালের একটি প্রতিবেদন অনুসারে, এবার ‘হাজার হাজার’ কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করছে মেটা। পরিস্থিতির সাথে পরিচিত সূত্রগুলি ওয়াল স্ট্রিট জার্নালকে জানিয়েছে যে বুধবার থেকে এই ছাঁটাইপর্ব শুরু হতে পারে।

এবার বড় ধরনের ছাঁটাই শুরু করতে যাচ্ছে ফেসবুকের প্যারেন্ট সংস্থা মেটা। চলতি সপ্তাহেই এই ছাঁটাই কার্যক্রম শুরু হতে পারে এবং এটি হাজার হাজার কর্মীকে প্রভাবিত করতে পারে।

প্রভাবশালী মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের বরাত দিয়ে সোমবার (৭ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। এর আগে টুইটারের মালিকানা হাতে নেওয়ার পর গত শুক্রবার সংস্থাটিতে ব্যাপক কর্মী ছাঁটাই করেছিলেন ইলেকট্রিক গাড়ি নির্মাতা ও প্রযুক্তি প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক।

জুন মাসে, মেটার প্রধান পণ্য কর্মকর্তা ক্রিস কক্স কর্মীদের “গুরুতর সময়ের” জন্য তৈরী থাকতে বলেছিলেন ,সতর্ক করে দিয়েছিলেন যে কর্মীদের অবশ্যই “ধীরগতির বৃদ্ধির পরিবেশে ত্রুটিহীনভাবে কর্ম সম্পাদন করতে হবে।”

ডাব্লিউএসজি এর মতে, ছাঁটাইগুলি টুইটারে ব্যাপক কর্মসংস্থানের তুলনায় মেটাকে আরও বেশি আঘাত করতে পারে, যা কোম্পানির ৭৫০০  কর্মচারীর প্রায় অর্ধেককে প্রভাবিত করেছিল।

দ্য ভার্জের অ্যালেক্স হিথ দ্বারা আয়োজিত  একটি অভ্যন্তরীণ প্রশ্নোত্তর অধিবেশনে  মেটার সিইও মার্ক জুকারবার্গ বলেছিলেন- “সম্ভবত কোম্পানিতে এমন এক গুচ্ছ লোক রয়েছে যাদের এখানে থাকা উচিত নয়।” জুকারবার্গ পরবর্তীতে সেপ্টেম্বরে নিয়োগ স্থগিত করে  সতর্ক করে দেন যে অদূর ভবিষ্যতে কোম্পানির আকার কমতে পারে।

জুকারবার্গ বলেছেন- ”২০২৩ সালে, আমরা আমাদের বিনিয়োগগুলিকে  উচ্চ অগ্রাধিকার বৃদ্ধির ক্ষেত্রে ফোকাস করতে যাচ্ছি। সুতরাং এর অর্থ হল কিছু টিম অর্থপূর্ণভাবে বৃদ্ধি পাবে, তবে  অন্যান্য টিম পরের বছর  সঙ্কুচিত হবে। সামগ্রিকভাবে,  ২০২৩ সালে আজকের তুলনায় কিছুটা ছোট হবে সংস্থা।”

যদিও জুকারবার্গ বলেছেন যে ফেসবুকে  আগের চেয়ে বেশি সক্রিয় ব্যবহারকারী রয়েছে, বিনিয়োগকারীরা এখনও মেটাভার্সে কোম্পানির বিনিয়োগ নিয়ে উদ্বিগ্ন।মেটার ভার্চুয়াল রিয়েলিটি আর্ম এই গত ত্রৈমাসিকে ৩.৭ বিলিয়ন এবং এই বছরে মোট ৯.৪ বিলিয়ন হারিয়েছে,  কোম্পানির স্টক ২০১৬ থেকে তার সর্বনিম্ন মূল্যে লেনদেন করছে।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button