আমেরিকাএক্সক্লুসিভকূটনীতিজাতীয়নির্বাচনবাংলাদেশরাজনীতি

মার্কিন উপসহকারী পররাষ্ট্রমন্ত্রীর সব দলের জন্য সমান সুযোগ নিশ্চিতে তাগিদ

বাংলাদেশে সব দলের অংশগ্রহণমূলক নির্বাচন চায় যুক্তরাষ্ট্র। অবাধ-সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে সব রাজনৈতিক দলের জন্য সমান সুযোগ নিশ্চিতের তাগিদ দিয়েছে দেশটি। ঢাকা সফররত মার্কিন উপসহকারী পররাষ্ট্রমন্ত্রী আফরিন আক্তার গতকাল রোববার সন্ধ্যায় আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির নেতাদের সঙ্গে বৈঠকে এ আহ্বান জানান।

মার্কিন উপসহকারী পররাষ্ট্রমন্ত্রী আজ সোমবার পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে রাজধানীর একটি হোটেলে প্রাতরাশ বৈঠক করেন। বৈঠক শেষে মাসুদ বিন মোমেন জানান, তাঁরা দুই দেশের দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে সহযোগিতা নিয়ে আলোচনা করেছেন।

ওই বৈঠকের পর আফরিন আক্তার বলেন, রাজনৈতিক দলের নেতা, কূটনীতিক—সবার সঙ্গে আলোচনায় অংশগ্রহণমূলক নির্বাচনের কথা বলেছেন। এর আগে রোববার এক বৈঠক শেষে আফরিন আক্তার বলেছিলেন, বাংলাদেশে অবাধ-সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে সহযোগিতা দেবে যুক্তরাষ্ট্র।

ঢাকায় মার্কিন দূতাবাসের ফেসবুক পেজে বলা হয়েছে, আফরিন আক্তার রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৈঠকে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে সব রাজনৈতিক দলের জন্য সমান সুযোগ (লেভেল প্লেয়িং ফিল্ড) তৈরির আহ্বান জানান। এ সময় ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস উপস্থিত ছিলেন। বৈঠকে আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মী আহমেদ, বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী এবং জাতীয় পার্টির চেয়ারম্যানের বিশেষ দূত মাসরুর মওলা উপস্থিত ছিলেন।

দুই দিনের সফরে ৫ নভেম্বর রাতে ঢাকায় আসেন যুক্তরাষ্ট্রের উপসহকারী পররাষ্ট্রমন্ত্রী আফরিন আক্তার।

বাংলা ম্যাগাজিনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button