বিশ্ব সংবাদসামাজিক যোগাযোগ মাধ্যম

ফেসবুকের মেটা প্ল্যাটফর্ম মেধাবী ১১ হাজারের বেশি কর্মীকে ছাঁটাই করছে

আজ বুধবার ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা প্ল্যাটফর্মস ইনকরপোরেশন প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ১১ হাজার কর্মী ছাঁটাইয়ের কথা বলা হয়েছে।এর আগে মেটা প্ল্যাটফর্মস ব্যাপক কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনার কথা জানিয়েছে।ফেসবুকের গত কয়েক প্রান্তিকের আয় ছিল হতাশাজনক। তাই প্রতিষ্ঠানটিকে কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটতে হয়েছে। খবর এনডিটিভির

ফেসবুকের পক্ষ থেকে বলা হয়েছে, যেসব কর্মী ছাঁটাই করা হবে তাঁরা ১৬ সপ্তাহের মূল বেতনের সঙ্গে প্রতিবছরের হিসাবে দুই সপ্তাহের বাড়তি বেতন পাবেন।

২০০৪ সালে ফেসবুক প্রতিষ্ঠার পর থেকে প্রতিষ্ঠানটির বাজেট ছাঁটাইয়ের ঘটনা এটাই প্রথম। এ থেকে প্রতিষ্ঠানটির বিজ্ঞাপন থেকে আয় কমে যাওয়ার বিষয়টির প্রতিফলন স্পষ্ট হয়ে উছেছে। এ ছাড়া মন্দার পূর্বাভাস ও মেটাভার্স নামের নতুন প্রযুক্তিতে জাকারবার্গের ব্যাপক বিনিয়োগের বিষয়টির প্রতিফলনও এতে দেখা গেছে।

মেটার প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ এক ব্লগ পোস্টে বলেছেন, ‘মেটার ইতিহাসে আমরা সবচেয়ে কঠিন কিছু পরিবর্তনের কথা আপনাদের জানাতে যাচ্ছি। আমি আমাদের কর্মী ১৩ শতাংশ কমানোর পরিকল্পনা করেছিল। আমাদের মেধাবী ১১ হাজারের বেশি কর্মীকে ছেড়ে দিতে হচ্ছে।’ এ বছরের সেপ্টেম্বর পর্যন্ত মেটায় ৮৭ হাজারের বেশি কর্মী ছিলেন।

জাকারবার্গ আরও বলেন, ‘আমরা প্রতিষ্ঠানটির কলেবর ছোট করতে ও আরও দক্ষ হিসেবে গড়ে তুলতে বাড়তি কিছু পদক্ষেপ গ্রহণ করছি। এর মধ্যে রয়েছে ব্যয় সংকোচন ও বছরের প্রথম প্রান্তিকে নতুন কর্মী নিয়োগ বন্ধ রাখার মতো নানা পদক্ষেপ।’

এর আগে গত রোববার মেটা কর্তৃপক্ষের ছাঁটাই পরিকল্পনা সম্পর্কে অবগত সূত্রের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম দ্য ওয়াল স্ট্রিট জার্নাল খবর দিয়েছিল যে, সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা চলতি সপ্তাহে বড় আকারে ছাঁটাই শুরুর পরিকল্পনা করছে। এই পদক্ষেপে কোম্পানির হাজারো কর্মী চাকরি হারাতে পারেন।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button