প্রাকৃতিক দুর্যোগফেসবুক থেকেবাংলাদেশবিজ্ঞান ও প্রযুক্তি

ঘূর্ণিঝড় সিত্রাংএ ক্ষতিগ্রস্তদের দেড় কোটি টাকা দেবে মেটা

আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে মেটার এশিয়া প্রশান্ত অঞ্চলের ইমার্জিং মার্কেটস বিভাগের পরিচালক জর্ডি ফরনিস বলেন, ‘আমরা ঘূর্ণিঝড় সিত্রাংয়ের বিধ্বংসী প্রভাব কাটিয়ে ওঠার চেষ্টা করা বাংলাদেশিদের পাশে রয়েছি। আমরা আশা করছি,আমাদের এ পদক্ষেপ ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের পুনর্বাসনের জন্য স্থানীয় সংগঠনগুলোকে সাহায্য করবে।’

গত অক্টোবর মাসে বাংলাদেশে আগাত হানা ঘূর্ণিঝড় সিত্রাংয়ে ক্ষতিগ্রস্ত মানুষের পুনর্বাসনে দেড় কোটি টাকা অনুদান দেবে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা। নিজেদের সংকট ও দুর্যোগ প্রতিক্রিয়া তহবিল থেকে সিত্রাংয়ে ক্ষতিগ্রস্ত মানুষের পুনর্বাসনে কাজ করা বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি এবং উন্নয়ন সংস্থা ব্র্যাককে এই অনুদান দেবে প্রতিষ্ঠানটি।

বাংলাদেশে ঘূর্ণিঝড় আঘাত হানার পর মেটা ফেসবুকে একটি ক্রাইসিস রেসপন্স পেজ তৈরি করেছে। এর কমিউনিটি হেল্প ফিচার ব্যবহার করে যে কেউ সাহায্যের অনুরোধ করতে পারেন অথবা খাদ্য, আশ্রয় এবং জরুরি স্থানান্তরের মতো সহায়তার প্রস্তাব দিতে পারেন। প্ল্যাটফর্মটিতে সেফটি চেকও চালু করা আছে, যার মাধ্যমে ব্যবহারকারীরা তাদের পরিবার ও বন্ধুদের নিজের নিরাপত্তা বিষয়ে জানাতে পারবেন।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মহাসচিব কাজী শফিকুল আজম বলেন, ‘সবাইকে যুক্ত করার পাশাপাশি মেটার প্ল্যাটফর্ম ফেসবুক আমাদের ঘটনাস্থল থেকে তাৎক্ষণিক খবরাখবর পেতে সাহায্য করেছে। এতে আমরা মানুষকে সাহায্য করার জন্য সময়মতো কার্যকর সিদ্ধান্তও নিতে পারি। এ ছাড়া মেটার আর্থিক সহায়তা সাইক্লোন সিত্রাংয়ের প্রতিক্রিয়ায় আমাদের চলমান কার্যক্রমে সাহায্য করেছে। এর মাধ্যমে আমরা আরও বেশি সংখ্যক মানুষের কাছে পৌঁছাতে পেরেছি।’

ব্র্যাকের ডিজাস্টার রিস্ক ম্যানেজমেন্ট প্রোগ্রামের পরিচালক মো. লিয়াকত আলী জানান, ঘূর্ণিঝড় সিত্রাংয়ে বেশ কিছু উপকূলীয় জেলার ঘরবাড়ি, আবাদি জমি ও মাছের ঘেরের ক্ষতি হয়েছে। প্রাকৃতিক এ দুর্যোগ মোকাবিলায় মেটার সহায়তার জন্য ধন্যবাদ। এর ফলে ক্ষতিগ্রস্ত মানুষদের জরুরি প্রয়োজন মেটানো সম্ভব হবে।

বিশ্বজুড়ে ফেসবুকের মতো মেটা প্ল্যাটফর্মে অলাভজনক সংস্থাগুলোর ত্রাণ প্রচেষ্টাকে সহায়তা করতে বিভিন্ন কমিউনিটি এক মিলিয়ন ডলারের বেশি সংগ্রহ করেছে। এ ছাড়া মেটার ডেটা ফর গুড প্রোগ্রাম, আঞ্চলিক রেসপন্স পার্টনারদের ডেটা সরবরাহ করার জন্য একটি দুর্যোগ মানচিত্র তৈরি করেছে।

বাংলা ম্যাগাজিনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button