আওয়ামী লীগএক্সক্লুসিভচট্টগ্রামজাতীয়বাংলাদেশবিএনপিরাজনীতি

চট্টগ্রামে সালাউদ্দিন কাদেরের বাড়িতে লিখে দেয়া হল রাজাকারের বাড়ী

মানবতাবিরোধী অপরাধের দায়ে ফাঁসি কার্যকর হওয়া যুদ্ধাপরাধী বিএনপি নেতা সালাহউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর চট্টগ্রাম নগরের বাসভবন গুডস হিলের দেয়ালে এবার লাল কালিতে ‘রাজাকার বাড়ি’ লিখে দিয়েছেন বীর মুক্তিযোদ্ধার সন্তানরা। বুধবার দুপুরে নগরীর গণি বেকারি মোড় এলাকায় অবস্থান নিয়ে বাড়িটির সামনে এ লেখাটি পুনরায় লিখে দেওয়া হয়েছে।

বীর মুক্তিযুদ্ধের সন্তানরা নামক চট্টগ্রাম মহানগর মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডার মোজাফফর আহমেদ বলেন, ‘গত ২৯ অক্টোবর আমরা এ বাড়িকে রাজাকার বাড়ি হিসেবে আখ্যায়িত করে দেয়ালে লিখেছিলাম। কিন্তু সেই লেখা মুছে দেওয়া হয়েছে। আজ আবারও এসেছি। এবার যদি এ লেখা মুছে ফেলা হয়, তাহলে এ বাড়ি আমরা গুঁড়িয়ে দেব।’

এর আগে, গত ২৯ অক্টোবর সাকা চৌধুরীর বাসভবন গুডস হিল ঘেরাও করে বিক্ষোভ করেছিল মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের চট্টগ্রাম মহানগর ও জেলা কমিটি। তখন গুডস হিলের সামনের দেয়ালে কালো কালিতে লিখে দেওয়া হয়েছিল রাজাকার বাড়ি। তবে সেদিন রাতেই সেই লেখা কে বা কারা মুছে ফেলে। এ জন্য আজ আবারও লাল কালিতে রাজাকারের বাড়ি লিখে দেওয়া হয়েছে। ওই সময় গণি বেকারি এলাকায় গুডস হিলের সামনে সমাবেশ করেন বীর মুক্তিযুদ্ধের সন্তানরা।

ওই সময় পাঁচ দফা দাবি আদায়ে সবাইকে সোচ্চার হওয়ার আহ্বান জানান নেতারা। এই পাঁচ দফা দাবি হলো—একাত্তরের যুদ্ধাপরাধীদের সন্তানদেরও রাজনীতিতে নিষিদ্ধ করা, যুদ্ধাপরাধীদের সম্পদ বাজেয়াপ্ত করে রাষ্ট্রীয় কোষাগারে জমা দেওয়া, মুক্তিযুদ্ধের সময় যেসব জায়গায় সাধারণ মানুষ ও বীর মুক্তিযোদ্ধাদের নির্যাতন করা হয়েছে সেখানে মুক্তিযুদ্ধ জাদুঘর করতে হবে, মুক্তিযুদ্ধ ও রাষ্ট্রবিরোধী বক্তব্য দেওয়ায় সাকা ছেলে হুম্মাম কাদের চৌধুরীর বিরুদ্ধে মামলা ও দ্রুত গ্রেপ্তার, প্রতিটি পাড়া মহল্লায় রাজাকারের তালিকা করে তা পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করতে হবে।

সংগঠনটির নগর কমিটির আহ্বায়ক সাহেদ মুরাদ সাকুর সভাপতিত্বে ও জেলার সদস্য সচিব কামরুল হুদা পাভেলের সঞ্চালনায় সমাবেশে আরও বক্তব্য দেন—মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম জেলা ইউনিটের ভারপ্রাপ্ত কমান্ডার একেএম সরোয়ার কামাল দুলু, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আল মামুন, সহসভাপতি সরোয়ার আলম মণি ও অন্যান্যরা।

বাংলা ম্যাগাজিনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button