প্রচ্ছদ আইন-আদালত

মানবতাবিরোধী অপরাধ : পলাতক চারজনের বিরুদ্ধে প্রতিবেদন চূড়ান্ত

22
মানবতাবিরোধী অপরাধ : পলাতক চারজনের বিরুদ্ধে প্রতিবেদন চূড়ান্ত
পড়া যাবে: < 1 minute

বাংলা ম্যাগাজিন ডেস্ক  :     একাত্তরের মুক্তিযুদ্ধের সময় সংঘটিত আটক, অপহরণ, নির্যাতন ও হত্যার অভিযোগে করা মানবতাবিরোধী অপরাধের মামলায় নোয়াখালীর কোম্পানিগঞ্জ ও কবিরহাট থানার বিভিন্ন এলাকার চারজনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন চূড়ান্ত করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

বুধবার (১২ আগস্ট) দুপুরে ধানমন্ডিতে তদন্ত সংস্থার প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে প্রতিবেদন চূড়ান্তের কথা জানান সংস্থার প্রধান সমন্বয়ক আব্দুল হান্নান খান ও জ্যেষ্ঠ কর্মকর্তা এম সানাউল হক। এটি তদন্ত সংস্থার ৭৮তম প্রতিবেদন।

তবে সব আসামি পলাতক থাকায় তাদের নাম ও পরিচয় প্রকাশ করেনি তদন্ত সংস্থা। পরিবেশ পরিস্থিতি স্বাভাবিক হলে তদন্ত প্রতিবেদন ট্রাইব্যুনালের প্রসিকিউশনে জমা দেয়া হবে। মামলার তদন্তকারী কর্মকর্তা (আইও) মো. শাহজাহান কবির।

আরও পড়ুন:  ডাকাতির মামলায় পুলিশসহ ৫ জনের ১০ বছর করে কারাদণ্ড

মামলায় আইওসহ ২৮ জন সাক্ষীর জবানবন্দিসহ চারটি ভলিউমে মোট ১১৪ পৃষ্ঠায় তদন্ত প্রতিবেদনটি প্রস্তুত করা হয়েছে।

এর আগে মামলা-তদন্তের সারসংক্ষেপ তুলে ধরে জ্যেষ্ঠ কর্মকর্তা এম. সানাউল হক সাংবাদিকদের বলেন, এ চার আসামির বিরুদ্ধে ২০১৭ সালের ১২ নভেম্বর তদন্ত শুরু হয়। দুই বছর ৯ মাসে বুধবার (১২ আগস্ট) তদন্ত শেষ করা হয়।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।