প্রচ্ছদ প্রবাস

লেবানন থেকে ৭১ প্রবাসীকে দেশে আনলো বিমান বাহিনী

18
লেবানন থেকে ৭১ প্রবাসীকে দেশে আনলো বিমান বাহিনী
পড়া যাবে: < 1 minute

 

চরম অর্থনৈতিক সংকটে থাকা লেবানন থেকে ৭১ প্রবাসীকে দেশে ফিরিয়ে আনল বাংলাদেশ বিমান বাহিনী। সম্প্রতি বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত লেবাননে সহায়তা সামগ্রী নিয়ে গিয়েছিল বিমান বাহিনীর একটি বিশেষ উড়োজাহাজ। ফেরার সময় এই কর্মীদের ফিরিয়ে আনা হলো। বাংলাদেশ দূতাবাসের তত্ত্বাবধানে তাদের আনার ব্যবস্থা করা হয়।

বুধবার ( ১২ আগস্ট ) সকাল সাড়ে সাতটার দিকে ফ্লাইটটি হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে সাংবাদিকদের সাথে কথা বলে প্রবাসীরা। তারা বলেন, গেলো প্রায় দশ মাস চরম অর্থনৈতিক সংকটের মধ্যে রয়েছেন লেবানন প্রবাসীরা। অধিকাংশরই কাজ নেই। কাজ থাকলেও বেতন নেই। আবার যারা বেতন পাচ্ছেন তা খুবই কম। লেবাননের মূদ্রার মান কমে যাওয়ায় এই সমস্যা এখন চরম আকার ধারণ করেছে। প্রবাসীরা জানান, এখন লেবাননী মূদ্রায় যে বেতন পাচ্ছেন, তা ৫০ মার্কিন ডলারের সমান। এই টাকায় দেশটিতে থাকা সম্ভব নয় বলে জানান তারা।

আরও পড়ুন:  প্রবাসীর স্ত্রী সকল ভাবিদের জন্য স*তর্কতা

ফেরত আসা এক কর্মী জানান, লেবাননে থাকা  ৯০ ভাগ প্রবাসী চাচ্ছেন দেশে ফিরে আসতে। কিন্তু নিয়মিত ফ্লাইট না থাকায় তারা ফিরতে পারছেন না। আবার বিশেষ ফ্লাইটে যে ভাড়া চাওয়া হয়, সেই পরিমান টাকা  অধিকাংশ প্রবাসীই বহন করতে পারবেন না।

বাংলাদেশ বিমান বাহিনীর গ্রুপ ক্যাপ্টেন শান্তনু চৌধুরী জানান, লেবাননে বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত হওয়ায় বাংলাদেশ দ্রুত তাদের পাশে দাড়িয়েছে। তারই অংশ হিসেবে ১০ আগস্ট চিকিৎসা ও সহায়তা সামগ্রী নিয়ে দেশটিতে পৌঁছায় বিমান বাহিনীর একটি বিশেষ উড়োজাহাজ। ফিরতি পথে ৭১ প্রবাসী কর্মীকে ফিরিয়ে আনা হয়। লেবাননে সহায়তা নেয়ায় বাংলাদেশ বেশ প্রসংশিত হয়েছে বলেও জানান তিনি।

আরও পড়ুন:  জাতির পিতার প্রতিকৃতিতে প্রবাসী কল্যাণমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares