প্রচ্ছদ ভিন্ন স্বাদের খবর

করোনা আবহে সামাজিক দূরত্ব বজায় রাখতে অভিনব আবিষ্কার যুবকের, প্রশংসা নেটিজেনদের

18
করোনা আবহে সামাজিক দূরত্ব বজায় রাখতে অভিনব আবিষ্কার যুবকের, প্রশংসা নেটিজেনদের
পড়া যাবে: < 1 minute

কথাই বলে ‘Necessity is the mother of invention’ অর্থাৎ প্রয়োজনীয়তাই হলো আবিষ্কারের জননী। কোন কিছুর প্রয়োজন অনুভব করার পরেই সেটা আবিষ্কারের তাগিদ মনের মধ্যে জন্মায়। করোনার আবহে মানুষ সামাজিক দূরত্ব বজায় রাখার প্রয়োজনীয়তা অনুভব করছেন। তাই সামাজিক দূরত্ব বজায় রেখেও কীভাবে নিজেরা নিজেদের ব্যবসার অগ্রগতি করতে পারেন তার বিষয়ে প্রতি মুহূর্তে ভেবে চলেছেন বিক্রেতারা।

কিছুদিন আগে আনন্দ মাহিন্দ্রা উদ্ভাবনী শক্তির একটি নতুন ভিডিও সোশ্যাল মিডিয়ায় আপলোড করেছিলেন। যেখানে দেখা যাচ্ছিল একজন দুধ বিক্রেতা ট্রাক্টর, পাইপ ও ফানেলের সাহায্যে এমন ভাবে দুধ বিক্রি করছেন যে দুধ সোজাসোজি গিয়ে পড়ছে ক্রেতার বাটির মধ্যে। ছোঁয়া এড়িয়ে খুব সহজেই এই ভাবে দুধ বিক্রেতা নিজের ব্যবসাকে বাঁচিয়ে নিয়ে যেতে পেরেছিলেন।

আরও পড়ুন:  আয়ু কমে যেসব কারণে

ঠিক সম্প্রতি আরেকটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে যেখানে দেখা যাচ্ছে গ্রামীণ পরিবেশ ও একজন ক্রেতা বিক্রেতাদের সঙ্গে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য এক অভূতপূর্ব পরিকল্পনা করেছেন। ভাইরাল হওয়া ভিডিওটিতে দেখা যাচ্ছে যে, বিক্রেতা প্রথমেই কয়েকটি টেবিলকে লম্বালম্বি জুড়ে নিয়েছেন। এর ফলে বেশ কয়েক ফুটের দূরত্ব তৈরি হয়েছে ক্রেতা ও বিক্রেতার মধ্যে।

এবার দোকানের দিকে একটি চাকার রিম লাগিয়ে দেওয়া হয়েছে। তার সাথে একটি দড়ি ও দড়ির সঙ্গে একটি প্লাস্টিকের পাত্রকে এমন কায়দায় তিনি রেখেছেন যাতে রিমটিকে প্যাডেল ধরে ঘোরালেই প্লাস্টিকের পাত্রটি টেবিলের উপর দিয়ে চলে যাবে বিপরীত দিকে অবস্থিত ক্রেতার দিকে। আবার রিমটিকে প্যাডেল ধরে উল্টোদিকে ঘোরালেই সেটি দোকানদারের কাছে চলে যাবে।

আরও পড়ুন:  ৮ হাজার টাকায় স্মার্টফোন আনল নকিয়া

Another Jugad to maintain social distancing awesome 🙌 pic.twitter.com/u92tynEXKI
— Arun Kumar Shetty (@arun094) August 6, 2020

পাত্রটি ক্রেতার কাছ থেকে দোকানদারের কাছে আসার পর সেটি স্যানিটাইজ করারও ব্যবস্থা করা হচ্ছে। কী ভাবে সামাজিক দূরত্ব বজায় রেখে ও করোনা আবহের মধ্যে বেচাকেনা করা সম্ভব তারই ডেমো তুলে ধরেছেন দোকানদার।‌ আর তার এই উদ্ভাবনী পদ্ধতিটি সোশ্যাল মিডিয়ায় আসার পরই তা নেটিজেনদের প্রশংসা কুড়িয়েছে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 9
    Shares