প্রচ্ছদ স্বাস্থ্য

ঘুমে অনি’য়ম কখনোই করবেন না,জেনে নিন তাহলে যে স্বা’স্থ্য ঝুঁ’কি’তে পড়বেন

10
ঘুমে অনি’য়ম কখনোই করবেন না,জেনে নিন তাহলে যে স্বা’স্থ্য ঝুঁ’কি’তে পড়বেন
পড়া যাবে: < 1 minute

মানসিক চাপ বা অন্য কোন কারণে হয়তো কোনও একদিন ঘু’মের ব্যাঘা’ত ’হতেই পারে। কিন্তু এই ঘটনা যদি প্রতিদিন ঘটতে থাকে তাহলে কিন্তু বি’ষয়টি নিয়ে ভাবনাচিন্তা করা প্রয়োজন। পর্যা’প্ত ঘু’ম না হলে আপনার যৌ’’ন জীবন যেমন ব্যা’হত হবে তেমনই রোগ-প্রতিরোধ ক্ষমতা, ওজন বেড়ে যাওয়া, ডায়াবিটিসের মতো সমস্যাও উড়ে এসে জুড়ে বসে।

ঘু’মে অনিয়ম হলে যে স্বাস্থ্য ঝুঁ’কিতে পড়তে পারেন আপনি-

অ’সুস্থতা বোধ বাড়ে : ঘু’ম কম হলে সারাদিন ধরেই মনে হয় শরীর খা’রাপ। মা’থা ব্যথা ও আলসেমি লেগেই থাকে। এছাড়াও কমে যায় রোগ প্রতিরোধ ক্ষমতাও।

হার্টের সমস্যা দেখা দেয় : দিনে ৫ ঘন্টার কুম ঘু’মোলে হার্টের উপর চাপ পড়ে। স্ট্রোকের সম্ভাবনা বাড়ে।

ক্যান্সারের সম্ভাবনা বাড়ে : ব্রেস্ট ক্যান্সার বা প্রস্টেট ক্যান্সারের পিছনে কম ঘু’মনো একটা বড় কারণ। যারা দিনে ৭ ঘন্টার কম ঘু’মোতে অভ্য়স্ত তাদের মধ্যে মৃ’’ত্যুর হারও বেশি।

আরও পড়ুন:  ওষুধ ছাড়াই অসহ্য মা’ইগ্রে’নে’র ব্যথা কমানোর ৮টি উপায় শিখে নিন।

চিন্তায় ব্যাঘা’ত : যে কোনও কাজের পিছনেই চিন্তা ভাবনা থাকে। ঠান্ডা মা’থায় ভাবতে হয়। তবে এই ঘু’ম কম হলেই মেজাজ বিগড়ে থাকবে। কাজে তার প্রভাব পড়ে।

যৌ’’ন উত্তে’জনা কমে যায় : দিনের পর দিন ঘু’ম কম হলে মানসিক সমস্যা তৈরি হয়। সেখান থেকে যৌ’’ন ইচ্ছেটাই চলে যায়। নানারকম শারীরিক সমস্যা তৈরি হয়। ডিপ্রেশন আসে।

ওজন বাড়ে : ঘু’ম কম হলে ওজনকমে ভুল কথা, বরং এজন হুড়মুড়িয়ে বাড়ে।

ডায়াবিটিসের সম্ভাবনা বাড়ে : রাতে ঘু’ম কম হলে র’ক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। হ’জম ভালো হয় না। ডায়াবিটিসের সমস্যা বাড়ে।

আরও পড়ুন:  গ্যা*স্ট্রি*ক স’ম’স্যা কে’ন হয়? জেনে নিন মু’ক্তি’র সহ’জ উ’পায়।

ত্বকের উপর প্রভাব : বয়সের আগেই ত্বক কুঁচকে যায়। অ্যালার্জির সমস্যা বাড়ে। মাত্র ৩০ এই ত্বক বুড়িয়ে যায়।

অ্যাক্সিডেন্টের সম্ভাবনা বাড়ে : দিনের পর দিন ঘু’ম কম। শরীর খা’রাপ। মন অস্থির স’ঙ্গে মা’থা ব্যথা। এই নিয়ে গাড়ি চালালে মনঃসংযোগের অভাবে অ্যাক্সিডেন্টের সম্ভাবনা বেড়ে যায়।

এছারাও নানা ধরনের সমস্যাতে পরতে পারেন আপনি। তাই সুস্থ থাকতে হলে নিয়মিত স্বাভাবিক ঘু’মের কোন ত্রুটি না করাই উত্তম।

আর্টিকেলটি শেয়ার করুণ

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares