এক্সক্লুসিভখেলাফুটবলবিশ্ব সংবাদমধ্যপ্রাচ্য

কাতার বিশ্বকাপের ফাইনালে অ্যাওয়ে জার্সি পরবে না আর্জেন্টিনা

বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টিনার অ্যাওয়ে জার্সিকে ‘অপয়া’ ভাবতেই পারেন লিওনেল মেসিরা!হোম জার্সি পরলে বিশ্বকাপ জেতা যায়, অ্যাওয়ে পরলে হার—আর্জেন্টিনার শেষ চারটি ফাইনালের ইতিহাস এমনটাই বলে।

যারা জার্সিতে পয়া-অপয়ার বিষয় নিয়ে ভাবেন, আর্জেন্টিনার সেই সমর্থকদের জন্য সুখবর। কাতার বিশ্বকাপের ফাইনালে অ্যাওয়ে জার্সি পরবে না আর্জেন্টিনা। ফ্রান্সের বিপক্ষে মাঠে নামবে আকাশি-নীল জার্সি আর সাদারঙা শর্টস পরে। যেটা আর্জেন্টিনার ‘হোম’ জার্সি।

১৯৯০ আর ২০১৪ বিশ্বকাপের ফাইনালে ম্যারাডোনা, মেসিদের গায়ে ছিল অ্যাওয়ে জার্সি। এ দুটি ফাইনালেই জার্মানির কাছে হেরে যায় তারা। এবার কাতারে সেই অ্যাওয়ে জার্সি আর পরতে হচ্ছে না।আজ ফিফার টেকনিক্যাল কমিটির বৈঠকে ফাইনালে আর্জেন্টিনার জন্য ‘হোম জার্সি’ চূড়ান্ত হয়েছে। শিরোপা নির্ধারণী ম্যাচটিতে ‘হোম জার্সি’ পরবে ফ্রান্সও। মূলত দুই দেশের জার্সির রং ভিন্ন হওয়ায় একটি দলের ‘অ্যাওয়ে জার্সি’ পরার দরকার হচ্ছে না।

এবারের আগে পাঁচবার বিশ্বকাপ ফাইনাল খেলেছে আর্জেন্টিনা। এর মধ্যে ১৯৩০ বিশ্বকাপের ফাইনালে হোম-অ্যাওয়ে জার্সি ছিল না। টিভিতে সরাসরি সম্প্রচারের ব্যবস্থা না থাকায় দুই ফাইনালিস্ট নিজেদের পছন্দের জার্সি পরে খেলতে নেমেছিল। হোম, অ্যাওয়ে জার্সি প্রচলনের পর আর্জেন্টিনার প্রথম ফাইনাল ছিল ১৯৭৮ বিশ্বকাপ।

নিজেদের মাটিতে অনুষ্ঠিত সেই আসরে হোম জার্সি পরে শিরোপা জিতেছিল আর্জেন্টিনা। আট বছর পর মেক্সিকো বিশ্বকাপের ফাইনালেও হোম জার্সি পরেছিল ডিয়েগো ম্যারাডোনার দল। সেবারও বিশ্বকাপ জেতে আর্জেন্টিনা।মুন্দো আলবিসেলেস্তের খবরে বলা হয়েছে, হোম জার্সির সঙ্গে সাদা শর্টস এবং সাদা মোজা পরবেন মেসিরা। এর আগে একই পোশাকে তাঁরা কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডস এবং সেমিফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে খেলেছিলেন।

বিশ্বকাপ ফাইনালের সঙ্গে জার্সিকেন্দ্রিক সবচেয়ে বড় ঘটনাটি জড়িয়ে আছে ব্রাজিলের ফুটবলে। ১৯৫০ বিশ্বকাপের শিরোপা নির্ধারণী ম্যাচে সাদা জার্সি পরে খেলেছিল ব্রাজিল। ‘মারাকানা ট্র্যাজেডি’ নামে পরিচিতি পাওয়া সেই ম্যাচে হারের পর ব্রাজিল তাদের জার্সির রংই বদলে ফেলে। এরপর আর কোনো বিশ্বকাপে সাদা জার্সি পরেনি ব্রাজিল।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button