এক্সক্লুসিভজাতীয়বাংলাদেশরাজনীতি

জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে‘১২ দলীয় জোটের’ আত্মপ্রকাশ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সক্রিয় রাজনৈতিক দলগুলো। বর্তমান ক্ষমতাসীন সরকারের পতন আন্দোলনে দীর্ঘদিন ধরে মাঠে রয়েছে বিএনপি। একই দাবিতে বিএনপি’র সঙ্গে রাজপথে থাকতে চায় ছোট-বড় প্রায় ৩৬টি দল।

যুগপৎ আন্দোলনের প্রস্তুতিও রয়েছে এ দলগুলোর। একাধিক  জোট নিয়ে বিএনপি’র সঙ্গে যুগপৎ আন্দোলন বাস্তবায়ন করতে চান দলগুলোর নেতারা। তারই অংশ হিসেবে আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করতে যাচ্ছে বিএনপি’র সমমনা ১২টি দলের একটি জোট। আজ দুপুরে জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনের মাধ্যমে এই জোটের আত্মপ্রকাশ ঘটবে।

চলতি মাসের প্রথমদিক থেকেই এই জোট নিয়ে কয়েক দফা বৈঠক করেন তারা। সর্বশেষ বিএনপি’র শীর্ষ নেতাদের সঙ্গে যুগপৎ আন্দোলন ও রাষ্ট্র কাঠামো সংস্কারের ২৭ দফা নিয়ে আলোচনা করে নতুন জোট আত্মপ্রকাশের দিনক্ষণ ঠিক করা হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন ‘১২ দলীয় জোট’র শরিকরা। ১২ দলীয় এই জোটে থাকছেন- মোস্তফা জামাল হায়দারের নেতৃত্বে জাতীয় পার্টি (জাফর), মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বীরপ্রতীকের নেতৃত্বে বাংলাদেশ কল্যাণ পার্টি, ডা. মোস্তাফিজুর রহমান ইরানের নেতৃত্বে বাংলাদেশ লেবার পার্টি, সৈয়দ এহসানুল হুদার নেতৃত্বে বাংলাদেশ জাতীয় দল, কেএম আবু তাহেরের নেতৃত্বে এনডিপি, শাহাদাত হোসেন সেলিমের নেতৃত্বে এলডিপি (একাংশ), এডভোকেট জুলফিকার বুলবুল চৌধুরীর নেতৃত্বে বাংলাদেশ মুসলিম লীগ, মুফতি মহিউদ্দিন ইকরামের নেতৃত্বে জমিয়তে উলামায়ে ইসলাম, মাওলানা আবদুর রকীবের নেতৃত্বে ইসলামী ঐক্যজোট, নুরুল ইসলামের নেতৃত্বে বাংলাদেশ সাম্যবাদী দল, এডভোকেট আবুল কাসেমের নেতৃত্বে বাংলাদেশ ইসলামিক পার্টি, ব্যারিস্টার তাসমিয়া প্রধানের নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা, একাংশ)। জোটের একাধিক নেতা জানান, যুগপৎ আন্দোলন বেগবান করতে ঐক্যবদ্ধ হয়েছে ১২টি রাজনৈতিক দল।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button