আওয়ামী লীগএক্সক্লুসিভজাতীয়বাংলাদেশরাজধানীরাজনীতি

আওয়ামী লীগে গুরুত্বপূর্ণ দায়িত্বে সদ্য সাবেক মন্ত্রিপরিষদ সচিব

সদ্য সাবেক মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ার ক্ষমতাসীন দল আওয়ামী লীগে গুরুত্বপূর্ণ দায়িত্ব পাচ্ছেন; এ খবর এখন আর অজানা নয় কারও। গত বৃহস্পতিবার থেকে রাজধানীর ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয় সংলগ্ন নির্বাচন পরিচালনা কমিটির দফতরে বসছেন কবির।

সেখানে যে কক্ষে তিনি বসছেন; আগে সেটি ব্যবহার করতেন আওয়ামী লীগের নির্বাচনী পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান ও প্রধানমন্ত্রী রাজনৈতিক উপদেষ্টা প্রয়াত এইচটি ইমাম।মূলত এর পর থেকেই গুঞ্জন শুরু হয়েছে, এইচটি ইমামের স্থলাভিষিক্ত হচ্ছেন কবির। এইচটি ইমামের মৃত্যুর পর থেকে তার দায়িত্ব পালন করা পদ দুটি ফাঁকাই রয়েছে।

এর আগে মন্ত্রিপরিষদ সচিব হিসেবে দায়িত্ব পাওয়ার মাত্র ১৯ দিনের মাথায় কবির বিন আনোয়ারকে অবসরে পাঠানো হয়। জনপ্রশাসনের প্রভাবশালী এই কর্মকর্তা মন্ত্রিপরিষদ সচিব হিসেবে পূর্বসূরীদের মতো চুক্তিভিত্তিক নিয়োগ না পাওয়ায় বিষয়টি নিয়ে ব্যাপক আলোচনা শুরু হয়। এ প্রসঙ্গে মন্তব্য জানতে চাইলে কবির বলেছিলেন, হয়তো পরবর্তীতে তাকে আরও ভালো কোনও জায়গায় দেখা যেতে পারে। তবে এ বিষয়ে তখন বিস্তারিত কিছু জানাননি তিনি।

আসলেও কী এই পদে দায়িত্ব পাচ্ছেন কবির বিন আনোয়ার? এমন প্রশ্নের জবাবে এর আগে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা তাকে (কবির বিন আনোয়ার) কার্যালয়ে নিয়মিত বসতে বলেছেন। নিশ্চয় নেত্রী তাকে কোনো বিশেষ দায়িত্ব দেবেন। তাকে দায়িত্ব দিলে জানতে পারবেন। এত তাড়াহুড়া করার কিছু নাই।’

দলীয় সূত্র জানায়, অবসরে যাওয়ার পর গত ৪ জানুয়ারি রাতে গণভবনে গিয়ে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন কবির বিন আনোয়ার। আওয়ামী লীগ সভাপতির নির্দেশের পর গত বৃহস্পতিবার (৫ জানুয়ারি) সন্ধ্যায় ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে যান।

এ সময় দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের তাকে ফুল দিয়ে স্বাগত জানান। পরে দলের তথ্য ও গবেষণা সম্পাদক সেলিম মাহমুদ এবং দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া তাকে নিয়ে দলের নির্বাচনী অফিসে নিয়ে যান। সেখানে প্রবেশের পর সেলিম মাহমুদ ও বিপ্লব বড়ুয়া তাকে আবারও ফুল দিয়ে স্বাগত জানান। এ সময় কবির বিন আনোয়ার প্রধানমন্ত্রীর প্রয়াত রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামের চেয়ারে বসেন। সেখানে বেশ কিছু সময় এ তিনজনের মধ্যে আলোচনা হয়।

প্রধানমন্ত্রীর সাবেক রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম ২০২১ সালের ৪ মার্চ মারা যান। ‘ঝানু আমলা’ হিসেবে পরিচিত এইচটি ইমাম প্রশাসনের বিভিন্ন স্তর সম্পর্কে অভিজ্ঞ ছিলেন। প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা ও আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান হিসেবে দাপটের সঙ্গে আমৃত্যু দায়িত্ব পালন করেছেন তিনি।

আওয়ামী লীগে দায়িত্বপ্রাপ্তির ব্যাপারে জানতে চাইলে গতকাল রবিবার রাতে কবির বিন আনোয়ার প্রতিদিনের বাংলাদেশকেব বলেন, ‘সামনে নির্বাচন। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী আমাকে কিছু দায়িত্ব দিয়েছেন। সেই দায়িত্বভার গ্রহণ করে আমি দলীয় কার্যালয়ে অফিস করা শুরু করেছি।’ তবে আওয়ামী লীগ সভাপতি কী দায়িত্ব দিয়েছেন সে ব্যাপারে এখনই বিস্তারিত কিছু জানাতে চাননি তিনি।

কবির বিন আনোয়ারের বাবা ভাষাসংগ্রামী ও বীর মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন রতু দীর্ঘদিন সিরাজগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন। ছাত্রজীবনে ছাত্রলীগের রাজনীতির সাথে যুক্ত আওয়ামী লীগ পরিবারের সন্তান কবির বিন আনোয়ার প্রধানমন্ত্রী কার্যালয়ের গুরুত্বপূর্ণ পদ পরিচালন (প্রশাসন) ও এটুআই এর দায়িত্ব পালন করেছেন।

আওয়ামী লীগ সভাপতির বিস্বস্ত ও আস্থাভাজন হিসেবে পরিচিত কবির বিন আনোয়ার সেখান থেকে পদোন্নতী পেয়ে পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব হিসেবে দায়িত্ব পান। সেই দায়িত্ব থেকে গত ১১ ডিসেম্বর মন্ত্রিপরিষদ সচিবের দায়িত্ব পান কবির বিন আনোয়ার। পরে ৪ জানুয়ারি বয়স ৫৯ বছর পূর্ণ হওয়ায় নিয়ম অনুযায়ী ৩ জানুয়ারি অবসরে বযান তিনি।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button