এক্সক্লুসিভজাতীয়বাংলাদেশবিএনপিরাজনীতি

সরকারবিরোধী বিভিন্ন দলের আজ গণ-অবস্থান কর্মসূচি

যুগপৎ আন্দোলনে বিএনপিসহ সরকারবিরোধী বিভিন্ন দল ও জোট ঢাকাসহ বিভাগীয় শহরগুলোতে আজ বুধবার একযোগে গণ-অবস্থান কর্মসূচি পালন করবে। বর্তমান সরকারের পদত্যাগ, সংসদ বিলুপ্ত করা ও নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীন নির্বাচনসহ ১০ দফা দাবিতে বিএনপির নেতৃত্বে বিভিন্ন দল ও জোট গত ডিসেম্বর থেকে যুগপৎ আন্দোলন শুরু করেছে। আজকের গণ-অবস্থান তাদের দ্বিতীয় যুগপৎ কর্মসূচি।

বিএনপিসহ আন্দোলনকারী দলগুলো এবার নতুন কর্মসূচির ক্ষেত্রে তাদের প্রধান দাবির পাশাপাশি নাগরিক দুর্ভোগের বিষয়ও সামনে আনছে। সংশ্লিষ্ট দায়িত্বশীল সূত্রে জানা গেছে, আজ বুধবার গণ-অবস্থান কর্মসূচি থেকে ১৬ জানুয়ারি দেশব্যাপী বিক্ষোভ সমাবেশের যুগপৎ কর্মসূচি দেওয়া হতে পারে।

নতুন এ কর্মসূচি চিন্তার ক্ষেত্রে মূল বিষয় হবে গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম ১৫ শতাংশ বৃদ্ধির সরকারি উদ্যোগের প্রতিবাদ করা। দুই দিন আগে সরকারের পক্ষ থেকে বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব তুলে ধরা হয়।

জামিনে মুক্তি পাওয়ার দুই দিন পরই বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে ঢাকার কর্মসূচিতে। এর আগে গত ১০ ডিসেম্বর ঢাকায় গণসমাবেশের দুই দিন আগে মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস গ্রেপ্তার হয়েছিলেন। তাঁরা প্রায় এক মাস কারাবন্দী ছিলেন।

ঢাকায় গণ-অবস্থান কর্মসূচির জন্য পুলিশের অনুমতি পাওয়া গেছে আগের দিন মঙ্গলবার সন্ধ্যায়। তবে শর্ত রয়েছে। বিএনপিসহ বিরোধী দলগুলোকে সড়ক অবরোধ না করে ফুটপাতে এই অবস্থান কর্মসূচি পালন করতে হবে।

জনদুর্ভোগ যাতে না হয়, সে জন্য এই শর্ত দেওয়ার কথা পুলিশ বলেছে। বিএনপির নেতারা বলেছেন, অবস্থান কর্মসূচিতে তাঁরা ফুটপাত ধরে সড়ক বিভাজক পর্যন্ত, সড়কের একটি অংশে তাঁরা অবস্থান নেবেন। ঢাকার গণ-অবস্থান কর্মসূচি ঘিরে পুলিশ সতর্ক ব্যবস্থা নিয়েছে। রাজধানীতে প্রবেশমুখে গতকাল মঙ্গলবার পুলিশের তল্লাশিচৌকি ছিল।

বিএনপি আজ ঢাকাসহ ১০টি বিভাগীয় শহরে (সাংগঠনিক বিভাগ) যে গণ-অবস্থান কর্মসূচি দিয়েছে, প্রতিটিতে দলের কেন্দ্রীয় নেতারা অংশ নেবেন। এর মধ্যে কেন্দ্রীয়ভাবে ঢাকার নয়াপল্টনে বেলা ১১টা থেকে ৩টা পর্যন্ত এই কর্মসূচি হবে। এতে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের পাশাপাশি স্থায়ী কমিটির জ্যেষ্ঠ সদস্য খন্দকার মোশাররফ হোসেন ও সদ্য কারামুক্ত আরেক নেতা মির্জা আব্বাসও উপস্থিত থাকবেন।

এর আগে ৩০ ডিসেম্বর সরকারের পদত্যাগ এবং নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীন নির্বাচনসহ ১০ দফা দাবিতে ঢাকায় বিএনপিসহ বিরোধী দলগুলো যুগপৎভাবে গণমিছিল করেছিল। তার আগে বিএনপি রাষ্ট্রকাঠামো মেরামতের রূপরেখা ও ২৭ দফা প্রস্তাব তুলে ধরেছে। এখন তারা বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রতিবাদে নতুন কর্মসূচি নেওয়ার কথা বলছে।

বিএনপিসহ যুগপৎ আন্দোলনে যুক্ত দলগুলোর দায়িত্বশীল একাধিক নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গঠিত কারিগরি মূল্যায়ন কমিটি এবার গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম ১৫ শতাংশ বাড়ানোর যে সুপারিশ করেছে, তা আমলে নিয়ে আগেভাগেই শক্ত প্রতিবাদ জানাবে বিরোধীরা। বিদ্যুতের মূল্যবৃদ্ধির সরকারি পাঁয়তারা বন্ধের দাবিতে যুগপৎভাবে দেশব্যাপী বিক্ষোভ সমাবেশ করার সিদ্ধান্ত হয়।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button