প্রচ্ছদ স্বাস্থ্য

শিখে নিন বু’ক জ্বা*লা*পো*ড়া নিমিষেই দূর করার ৭টি ঘরোয়া উপায়

25
শিখে নিন বু’ক জ্বা*লা*পো*ড়া নিমিষেই দূর করার ৭টি ঘরোয়া উপায়
পড়া যাবে: 2 মিনিটে

এই যন্ত্রণাদায়ক সমস্যা থেকে মুক্তি পেতে অনেকে ঔষধ ও রাসায়নিকপূর্ণ ইনস্ট্যান্ট পানীয় পান করে থাকেন। এই পানীয়গু’লো পানে সাময়িকভাবে বুক জ্বা’লাপোড়া দূর হলেও এর রয়েছে ক্ষ’তিকর কিছু পার্শ্বপ্রতিক্রিয়া। তাই এই সমস্যা থেকে মুক্তি পেতে যতটা সম্ভব প্রাকৃতিক উপায় ব্যবহার করা ভালো।

১. তুলসিকয়েকটি তুলসি পাতা ভাল করে ধুয়ে নিন। তারপর এটি চিবিয়ে খান। ৪-৫ টি তুলসি পাতা চিবিয়ে খেলেই হবে। এটি গ্যাসটিকের বুক জ্বা’লাপোড়া হ্রাস করতে সাহায্য করে। এছাড়া ২ কাপ পানিতে ৫/৬ টি তুলসি পাতা ফুটতে দিন। পানি ফুটে ১ কাপ পরিমাণ হয়ে এলে তা নামিয়ে গরম গরম পান করুন। এটি বুক জ্বা’লাপোড়া তাৎক্ষনিক কমিয়ে দেবে।

২. আ’দাএক কাপ পানিতে এক চা চামচ আ’দা কুচি দিয়ে কয়েক মিনিট জ্বা’ল দিন। তারপর এটি পান করুন। আ’দা পাকস্থলি থেকে এ’সিড শোষণ করে নার্ভ শীতল রাখে। যা বুক জ্বা’লাপোড়া রোধ করে। এছাড়া প্রতিদিনের রান্নায় আ’দা কুচি রাখু’ন।

আরও পড়ুন:  স’হজেই ধূ’মপা’ন ছা’ড়বেন যে উ’পায়ে

৩. বেকিং সোডাএক গ্লাস পানিতে এক চা চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। এটি পান করুন। তাৎক্ষনিক বুক জ্বা’লাপোড়া কমাতে এটি বেশ কার্যকর। বেকিং সোডার সোডিয়াম বাই-কার্বনেট অ্যাসিডিটির সমস্যা খুব দ্রুত নিরাময়ে বিশেষভাবে সহায়ক। এর পিএইচ ৭ মাত্রার বেশী হওয়ার কারণে এটি পেটের অ্যাসিডকে শান্ত করে জ্বা’লাপোড়া কমিয়ে দেয়।

৪. অ্যালোভেরার জুসবুক জ্বা’লাপোড়া রোধ করতে খাবার খাওয়ার আগে আধা কাপ অ্যালোভেরা জুস পান করুন। অ্যালোভেরার জুস বুক জ্বা’লাপোড়া রোধ করে ইনফ্লামেশন দূর করে। তবে অতিরিক্ত অ্যালোভেরা জুস পান করা থেকে বিরত থাকুন। বেশি পরিমাণ অ্যালোভেরা জুস পানে ডায়ারিয়া দেখা দিতে পারে।

৫. ঠাণ্ডা দুধঅ্যাসিডিটির সমস্যা তাৎক্ষণিকভাবে দূর করতে ঠাণ্ডা দুধের জুড়ি নেই। দুধের ক্যালসিয়াম পাকস্থলীতে পৌঁছে বাড়তি অ্যাসিড যা অ্যাসিডিটি তৈরি করে তা শোষণ করে নেয়। এবং বুক ও পেটের যন্ত্রণাদায়ক জ্বা’লা থেকে মুক্তি দেয়।

আরও পড়ুন:  মাত্র এই ৩টি কাজ করলেই ক্যা**ন্সা**র থেকে মু’ক্তি, ই’ন’শা’আ’ল্লা’হ।

৬. দারুচিনিহজমশক্তি বৃ’দ্ধিতে দারুচিনি বেশ উপকারী একটি মশলা। এটি প্রাকৃতিক এনটাসিড হিসাবে কাজ করে থাকে এবং পেটের গ্যাস দূর করতে সাহায্য করে। এক কাপ পানিতে আধা চাচামচ দারুচিনি গু’ঁড়ো মেশান। কয়েক মিনিট সেটি জ্বা’ল দিন। এটি দিনে ২/৩ বার পান করতে পারেন।

৭. জিরাএক কাপ পানিতে দুই চা চামচ জিরা দিয়ে ১০ মিনিট জ্বা’ল দিন। ঠান্ডা হয়ে গেলে এটি পান করুন। জিরা পেটে গ্যাস হওয়া রোধ করে পেটে অ্যাসিড হওয়া কমিয়ে দেয়।

আর্টিকেলটি শেয়ার করুণ

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 7
    Shares