Bangla News

বাড়ছে গেমিং ফোনের জনপ্রিয়তা, ঠাণ্ডা রাখতে যুক্ত হচ্ছে ‘কুলিং ফ্যান’

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : গেমিং ফোনের জনপ্রিয়তা দিনে দিনে বাড়ছেই। অনেক মানুষ গেমিংকে পেশা হিসাবে বেছে নেওয়ার কারণে এই ফোনগুলোর বিক্রিও বেড়েছে। গেমারদের জন্য আসুসের বিশেষ স্মার্টফোন সিরিজ ‘আরওজি’। এই সিরিজের স্মার্টফোনগুলো মূলত গেমারদের কথা মাথায় রেখেই তৈরি। গত বছরের শেষ দিকে বাজারে আসে ‘আসুস আরওজি ফোন ৬’। ফোনটির হাই কনফিগারেশনের পাশাপাশি অন্যতম আকর্ষণ হচ্ছে এর ‘কুলিং ফ্যান সিস্টেম’।

আসুস আরওজি ফোন ৬ ও আসুস আরওজি ফোন ৬ প্রো’তে রয়েছে প্রথম প্রজন্মের স্ন্যাপড্রাগন ৮  চিপসেট প্রসেসর, ৬ হাজার এমএএইচ ব্যাটারি ও অ্যামোলেড ডিসপ্লে। ১২ জিবি র‍্যাম ও ২৫৬ জিবি স্টোরেজ থাকার ফলে যেকোনো গেম খুব সহজেই খেলা যাবে এই ফোনে।

এই ফোনে দুটি ইউএসবি টাইপ-সি পোর্ট। ফলে ফোনটি দ্রুত চার্জ হবে। ফোনের পেছনে তিনটি ক্যামেরার সঙ্গে রয়েছে এলইডি ফ্ল্যাশ। ভলিউম ও পাওয়ার বাটন ছাড়াও এই ফোনে গেমিংয়ের জন্য একাধিক বাটন রয়েছে।

গেমিংয়ের সময় প্রসেসরকে ঠান্ডা রাখতে রয়েছে বিশেষ কুলিং সিস্টেম। ফলে সব সময় ২৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে থাকবে প্রসেসরের তাপমাত্রা।

এই ফোনে রয়েছে ট্রিপল ক্যামেরা সেটআপ। রয়েছে নাইট মোড ও পোর্ট্রেট মোড। এ ছাড়া থাকছে ৮কে ভিডিও রেকর্ডের সুবিধা।

রেড ম্যাজিক ৮ প্রো
গত ১৭ই জানুয়ারি বাজারে আসে রেড ম্যাজিক ৮ প্রো। পরে ফেব্রুয়ারি মাসে স্মার্টফোনটির নির্মাতা প্রতিষ্ঠান নুবিয়া টেকনোলজি শুধু চীনের বাজারের জন্য এই হ্যান্ডসেটের একটি ট্রান্সপারেন্ট সিলভার সংস্করণ নিয়ে আসে। ফোনটির ট্রান্সপারেন্ট সিলভার এডিশনে এয়ার কুলার হিসেবে কাজ করার জন্য একটি আরজিবি ফ্যান রয়েছে। উন্নত পারফরম্যান্সের জন্য রয়েছে কোয়ালকমের দ্বিতীয় প্রজন্মের স্ন্যাপড্রাগন ৮ চিপসেট।

দীর্ঘ ব্যবহারের পরও ডিভাইসটিকে ঠান্ডা রাখতে এতে আইসিই ১১.০ ম্যাজিক কুলিং সিস্টেম বিদ্যমান। এর মধ্যে রয়েছে একটি ইন-বিল্ট ফ্যান, ফুল-থ্রু এয়ার ডাক্ট, ৩ডি  আইস-লেভেল ডাবল-পাম্প ভিসি লিকুইড কুলিং, আন্ডার স্ক্রিন গ্রাফিন এবং সর্বোচ্চ ১০-স্তরীয় হিট ডিসিপেশন ম্যাটারিয়াল অন্তর্ভুক্ত।

ফোনটির পেছনে রয়েছে ট্রিপল ক্যামেরা সেটআপ। ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সরের পাশাপাশি রয়েছে ৮ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স ও ২ মেগাপিক্সেল ম্যাক্রো লেন্স। সেলফি ও ভিডিও কলের জন্য রয়েছে ১৬ মেগাপিক্সেলের আন্ডার ডিসপ্লে ফ্রন্ট-ফেসিং ক্যামেরা। এ ছাড়া, এতে ৬ হাজার এমএএইচের ব্যাটারির পাশাপাশি ৮০ ওয়াটে চার্জিং সুবিধা রয়েছে।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button