Bangla News

দ্বিতীয় বাংলাদেশি হিসেবে মুশফিকের ১৪০০০ রান, জয়ের দ্বারপ্রান্তে বাংলাদেশ

এবার মিরপুর টেস্টের দ্বিতীয় দিন শেষে যতটা পিছিয়ে ছিল আয়ারল্যান্ড তৃতীয় দিন তার চেয়েও ভালোভাবে ঘুরে দাঁড়িয়েছে। ইনিংস ব্যবধানে জয়ের সুবাস পাওয়া বাংলাদেশের বিপক্ষে ১৩১ রানের লিড ছিল তাদের। লরকান টাকারের দুর্দান্ত এক সেঞ্চুরির পর অ্যান্ডি ম্যাকব্রিনের অপরাজিত ৭১ রানের দারুণ এক ইনিংস। ম্যাকব্রিনের ব্যাটেই আজ চতুর্থ দিন হাতে ২ উইকেট নিয়ে লিড বাড়ানোর সুযোগ ছিল আরও। কিন্তু আজ নিজে ১ রানের বেশি যোগ করতে পারেননি বল হাতে ৬ উইকেট নেওয়া ম্যাকব্রিন। ইবাদত হোসেনের তোপে দ্রুতই গুটিয়ে গেছে আইরিশরা।

দ্বিতীয় ইনিংসে তাদের স্কোরবোর্ডে ২৯২ রান। বাংলাদেশের জন্য জয়ের লক্ষ্য ঠিক হয়েছে ১৩৮। লাঞ্চের আগে বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটে ৮৯। হাতে ৮ উইকেট নিয়ে আরও প্রয়োজন ৪৯ রান। মুশফিক ২৯ ও তামিম অপরাজিত আচেন ২৪ রানে। ৮ উইকেটে ২৮৬ রান নিয়ে আজ ৭ এপ্রিল তৃতীয় দিন শুরু করেছিল আয়ারল্যান্ড। ম্যাকব্রিন ৭১ ও হিউম ৯ রানে অপরাজিত ছিলেন। দিনের পঞ্চম ওভারে আক্রমণে এসেই অবশ্য ম্যাকব্রিনকে ফেরান ইবাদত হোসেন। বোল্ড হওয়ার আগে তার নামের পাশে ১৫৬ বলে ৮ চার ১ ছক্কায় ৭২ রান। এরপর ইবাদত শেষ ব্যাটার হিসেবে হিউমকেও (৫৫ বলে ১৫) ফেরান।

২৯২ রানে অলআউট করার পথে বাংলাদেশের হয়ে ৯০ রানে ৪ উইকেট তাইজুলের। ৩৭ রানে ইবাদতের শিকার ৩ উইকেট। সাকিব নিয়েছেন ২ উইকেট। লক্ষ্য তাড়ায় নেমে তামিমের সাথে ইনিংস ওপেন করেন লিটন দাস। ২০১৯ সালের পর টেস্টে ইনিংস ওপেন করলেন এই কিপার ব্যাটার। মার্ক অ্যাডায়ারকে ইনিংসের দ্বিতীয় বলেই চার মেরে শুরু তামিমের। দ্বিতীয় ওভারেই আক্রমণে আসেন প্রথম ইনিংসে ৬ উইকেট নেওয়া ম্যাকব্রিন। তাকে ডাউন দ্য উইকেটে এসে এক ছক্কা ও এক চারে স্বাগত জানান লিটন। এরপর দেখা মিলেছে একের পর এক লিটনের নান্দনিক শট।

কিন্তু মার্ক অ্যাডায়ারের বাউন্সে পরাস্ত হয়ে পঞ্চম ওভারেই ফিরতে হয়েছে তাকে। হেলমেট থেকে ব্যাট হয়ে অদ্ভুত বোল্ড হয়েছেন লিটন। ১৯ বলে ৩ চার ১ ছক্কায় তার ব্যাটে ২৩ রান। ভাঙে তামিমের সাথে ৩২ রানের জুটি। ম্যাকব্রিনের প্রথম শিকারে পরিণত হওয়া নাজমুল হোসেন শান্ত করতে পারেননি ৪ রানের বেশি। ৪৩ রানে ২ উইকেট হারালেও প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান মুশফিককে নিয়ে লাঞ্চের আগের সময়টুকু অনায়াসেই পাড়ি দেন তামিম। যেখানে তামিমের চেয়ে সাবলীল ছিলেন মুশফিক।

২০ বলে ২৯ রানে অপরাজিত মুশফিক, ৪৮ বলে ২৪ রানে অপরাজিত তামিম। আজ ৮ রান করার মধ্য দিয়ে তামিমের পর দ্বিতীয় বাংলাদেশী ব্যাটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১৪ হাজার রান পূর্ণ হয় মুশফিকের। এর আগে প্রথম ইনিংসে আয়ারল্যান্ড করেছে ২১৪ রান। জবাবে মুশফিকের সেঞ্চুরিতে বাংলাদেশ প্রথম ইনিংসে করে ৩৬৯ রান। ১৫৫ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস ব্যাট করে লরকান টাকারের সেঞ্চুরি ও হ্যারি টেক্টর এবং অ্যান্ডি ম্যাকব্রিনের জোড়া ফিফটিতে ২৯২ আইরিশদের।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button