প্রচ্ছদ ডাক্তার পরামর্শ

এই ১০টি যৌ**ন রো*গ সম্পর্কে সকল প্রা’প্ত ব’য়’ষ্ক’দে’রই সতর্ক থাকা উ’চিৎ

76
এই ১০টি যৌ**ন রো*গ সম্পর্কে সকল প্রা’প্ত ব’য়’ষ্ক’দে’রই সতর্ক থাকা উ’চিৎ
পড়া যাবে: 2 মিনিটে

যৌ’’নরোগ মানেই শুধুমাত্র এইডস নয়। আরও বহু যৌ’’নরোগ রয়েছে যা ঠিকমতো চিকিৎসা না-হলে মা’রণ আকার ধারণ করতে পারে। পুরুষ ও মহিলা উভয়েই সমানভাবে আ’ক্রা’ন্ত ’হতে পারেন এই সব রোগ থেকে।

যৌ’’নরোগ বা যৌ’’ন সংসর্গের ফলে সংক্রা’মিত রোগের সংখ্যা নেহাত কম নয়। ঠিক সময়ে চিকিৎসা না হলে মৃ’ত্যু পর্যন্ত ’হতে পারে। সব সময় যে অবাধ স’ঙ্গমের ফলেই এই ধরনের রোগ হয় তা নয়, কোনও একজন আ’ক্রা’ন্ত ব্যক্তির স’ঙ্গে বহুবার শারীরিক সম্পর্কের ফলেও এই রোগ ’হতে পারে।

এইড্‌সের সম্পর্কে কমবেশি সবাই জানেন কিন্তু এটি ছাড়াও আরও অনেক যৌ’’নরোগ রয়েছে। জেনে রাখু’ন তাদের নাম ও লক্ষণ—

১. ক্ল্যামিডিয়া

যো’নি এবং পুরু’ষা’ঙ্গ থেকে অস্বাভাবিক ক্ষরণ এই রোগের লক্ষণ। গড়ে ৫০ শতাংশ পুরুষ ও ৭০ শতাংশ মহিলাদের মধ্যে এই রোগ দেখা যায়। দ্রুত চিকিৎসা করলে সেরে ওঠা সম্ভব। ক্ল্যামিডিয়া হলে খুব সহজেই অন্যান্য যৌ’’নরোগ বাসা বাঁধে শরীরে।

২. গনোরিয়াসচরাচর ক্ল্যামিডিয়া এব‌ং গনোরিয়া একই স’ঙ্গে হয়। যোনি বা পুরু’ষা’ঙ্গ থেকে অস্বাভাবিক ক্ষরণ, মূত্রত্যাগ করার সময় যন্ত্রণা ইত্যাদি এই রোগের লক্ষণ। চিকিৎসা না করলে সারা শরীরে ছড়িয়ে পড়ে এই রোগ।

৩. যৌ’’না’ঙ্গে হার্পিস৮০ শতাংশ মানুষ যাঁদের যৌ’’না’ঙ্গে হার্পিস রয়েছে তাঁরা জানেন না যে তাঁদের শরীর আসলে একটি বিশেষ ভাইরাস দ্বারা আ’ক্রা’ন্ত। অজান্তেই তাঁরা স’ঙ্গী বা স’ঙ্গিনীর শরীরে সংক্রা’মিত করেন এই ভাইরাস। যৌ’’না’ঙ্গে ছোট ছোট ফোস্কার মতো র‌‌্যাশ এই রোগের লক্ষণ। ফোস্কা পরার বেশ কয়েক ঘণ্টা আগে থেকে চুলকানির অনুভূ’তি হয় যৌ’’না’ঙ্গে। একটি নির্দিষ্ট সময় অন্তর বার বার এই র‌্যাশগু’লি বেরতে থাকে।

আরও পড়ুন:  গবেষণায় বলছে, এই ৫ খাবারে খেলে কমে শরিরের শক্তি এবং কমে যায় মি’ল’নে’র চাহিদা।

৪. সিফিলিসপ্রাচীনকাল থেকেই এই রোগে আ’ক্রা’ন্ত হয়েছে মানুষ। ঠিক সময়ে ধ’রা পড়লে সাম্প্রতিক কালে সহজেই সারানো যায় এই রোগ। কিন্তু রোগ বেড়ে গেলে তা সাঙ্ঘা’তিক যন্ত্রণাদায়ক। যৌ’’না’ঙ্গ, পায়ু এবং মুখে আলসার হয়, এমনকী চোখ এবং মস্তিষ্কও আ’ক্রা’ন্ত হয়। যৌ’’নরোগগু’লির মধ্যে অন্যতম মা’রণ রোগ। তবে প্রাথমিক অবস্থায় এই রোগের লক্ষণ শরীরে চট করে ধ’রা পড়ে না।

৫. যৌ’’না’ঙ্গে আঁচিল বা ওয়ার্টযৌ’’না’ঙ্গ এবং পায়ুর আশেপাশে আঁচিলের মতো র‌্যাশ এক ধরনের যৌ’’ন রোগ। একত্রে একস’ঙ্গে অনেকগু’লি আঁচিল দেখা যায়। হিউম্যান প্যাপিলোমাভাইরাস, যা সার্ভিক্যাল ক্যানসারের কারণ এবং যৌ’’ন সংসর্গে এক শরীর থেকে অন্য শরীরে ছড়ায়, তাই এই রোগের জন্ম দেয়। অনেক সময় এই আঁচিলগু’লি ফোস্কার মতো হয় আবার অনেক সময় এগু’লি আলসারেও পরিণত ’হতে পারে।

৬. হেপাটাইটিস বিঅনেকেই হয়তো জানেন না, এই রোগটিও যৌ’’ন সংসর্গের ফলে ছড়ায়। একই ভাবে ছড়াতে পারে হেপাটাইটিস এ এবং হেপাটাইটিস সি তবে তার সংখ্যা খুবই কম। লিভার সংক্রা’ন্ত জটিলতা, মূত্রের রং পরিবর্তন, গা বমি ভাব ইত্যাদি এই রোগের লক্ষণ ’হতে পারে।

আরও পড়ুন:  বি’য়ে’র প’রে প্র’থ’ম স*হ*বা*সে*র স’ম’য় কি….

৭. এইচআইভিএইচআইভি ভাইরাস মা’রণ নয় কিন্তু এই রোগের মূল লক্ষণ শরীরের প্রতিরোধ ক্ষমতা ভেঙে পড়া। তাই এই ভাইরাস শরীরে থাকলে অন্য যে কোনও কঠিন রোগ হলে তা মা’রণ আকার ধারণ করে।

৮. যৌ’’নকেশে উকুনমাথার চুলের মতো যৌ’’না’ঙ্গের কেশেও উকুন বাসা বাঁধতে পারে এবং শারীরিক মিলনের সময়ে তা অন্যের শরীরে সংক্রা’মিত হয়। যৌ’’না’ঙ্গের আশপাশে চুলকানি হলে তা এই কারণে ’হতে পারে।

৯. ট্রাইকোমোনিয়াসিস

যৌ’’না’ঙ্গ থেকে অস্বাভাবিক ক্ষরণ, যৌ’’নক্রিয়ার সময় যৌ’’না’ঙ্গে যন্ত্রণা এবং মূত্রত্যাগের সময় যন্ত্রণা এই রোগের লক্ষণ যদিও সঠিক চিকিৎসায় দ্রুত সেরে ওঠা সম্ভব।

১০. ব্যাকটেরিয়াল ভ্যাজাইনোসিস যো’নি থেকে নিঃসরণে দুর্গন্ধ এই রোগের লক্ষণ। অন্যান্য রোগের তুলনায় এই রোগ খুব সহজেই সেরে যায়। সচেতন থাকুন, সুস্থ ও সুন্দর জীবনযাপন করুন।।

আর্টিকেলটি শেয়ার করুণ

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 6
    Shares