প্রচ্ছদ প্রবাস

করোনা ছড়ানোর দায়ে মালয়েশিয়ায় প্রবাসীর কারাদণ্ড

22
করোনা ছড়ানোর দায়ে মালয়েশিয়ায় প্রবাসীর কারাদণ্ড
পড়া যাবে: < 1 minute

 

হোম কোয়ারেন্টাইন সংক্রান্ত নির্দেশ অমান্য করে ঘরের বাইরে বের হয়ে কয়েক ডজন মানুষের মধ্যে করোনার সংক্রমণ ছড়ানোর দায়ে মালয়েশিয়ার বসবাসরত এক ভারতীয় প্রবাসীকে পাঁচ মাসের কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। মালয়েশিয়ার রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা বারনামার বরাতে এ খবর জানিয়েছে রয়টার্স।

মালয়েশিয়ার উত্তরাঞ্চলীয় প্রদেশ কেদাহতে একটি রেস্তোরাঁর মালিক ৫৭ বছর বয়সী ওই ভারতীয়র বিরুদ্ধে ১৪ দিনের বাধ্যতামূলক হোম কোয়ারেন্টাইন নির্দেশ অমান্য করার চারটি অভিযোগে এই দণ্ড দিয়েছে আদালত। তিনি গত জুলাই মাসে ভারত থেকে মালয়েশিয়ায় ফিরে অবাধে চলাচল করছিলেন বলে জানানো হয়েছে। বার্তা সংস্থা বারনামার প্রতিবেদন অনুযায়ী শুধু কারাদণ্ড নয় ওই ভরাতীয় প্রবাসীকে ১২ হাজার রিঙ্গিত (বাংলাদেশি মুদ্রায় প্রায় আড়াই লাখ টাকা) জরিমান করেছে আলোর সেতার ম্যাজিস্ট্রেট কোর্ট নামে একটি বিশেষ আদালত। করোনা আক্রান্ত ওই ব্যক্তি কেদাহ’র একটি হাসপাতালে এখন চিকিৎসাধীন।

আরও পড়ুন:  সৌদি আরবের সিদ্ধান্ত জানা যাবে রোববারের পর: মন্ত্রী ইমরান

কর্তৃপক্ষ জানিয়েছে, প্রাথমিক পরীক্ষা করিয়ে নেগিটিভ হওয়ার পর দেশ ছাড়েন ওই ব্যক্তি। এরপর মালয়েশিয়া পৌঁছালে তাকে বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে বলা হয়। কিন্তু তিনি তা অমান্য করে রেস্তোরাঁয় গেলে তিনিসহ তার পরিবারের সদস্য, রেস্তোরাঁর কর্মী ও গ্রাহকরাও করোনায় আক্রান্ত হন। ওই ব্যক্তির মাধ্যমে তৈরি হওয়া ক্লাস্টার (গুচ্ছ) থেকে এখন পর্যন্ত মালয়েশিয়ার তিনটি প্রদেশের ৪৫ জনের দেহে মহামারি এই ভাইরাসটির সংক্রমণ শনাক্ত হয়েছে। এরপরই নতুন করে করোনার প্রাদুর্ভাব ছড়ানোর জন্য আটক করে দেশটির কর্তৃপক্ষ। তার বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে কারাদণ্ড দিল আদালত।

আরও পড়ুন:  মালয়েশিয়ায় কর্মীদের বেতন পরিশোধে চালু হচ্ছে ই-ওয়েজ পদ্ধতি

করোনার প্রাদুর্ভাব সফলভাবে প্রতিরোধ করতে সক্ষম মালয়েশিয়া গত মে থেকে লকডাউন সংক্রান্ত নিষেধাজ্ঞাগুলো শিথিল করতে শুরু করে। তবে সম্প্রতি নতুন করে কয়েক ডজন করোনা সংক্রমিত মানুষ শনাক্ত হওয়ার পর লকডাউন বিধিনিষেধ পুনর্বহাল করার হুঁশিয়ারি দিয়ে রেখেছে কর্তৃপক্ষ। প্রসঙ্গ, মালয়েশিয়ায় এখন পর্যন্ত ৯ হাজার ১২৯ জনের দেহে মহামারি নভেল করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগ শনাক্ত হয়েছে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন ১২৫ জন। দেশটিতে অনেকে প্রবাসীর দেহে ভাইরাসটির সংক্রমণ শনাক্ত হয়েছে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।