Bangla News

বলিউডকে টেক্কা দেওয়া দক্ষিণের সুপারহিট ১০ সিনেমা

বিনোদন ডেস্ক : করোনা সংকটের কারণে স্থবির হয়ে পড়েছিল বিশ্ব। অন্য সব অঙ্গনের মতো বিকল হয়ে পড়েছিল ফিল্ম ইন্ডাস্ট্রি। এর প্রভাব পড়ে ভারতীয় সিনেমায়। তবে গত বছরের শেষ লগ্নে ভারতীয় বক্স অফিসে ছন্দ ফেরে। এর শুরু দক্ষিণী সিনেমার হাত ধরে। চলতি বছর ভারতের দক্ষিণী ও বলিউডের বেশ কিছু সিনেমা মুক্তি পেয়েছে। বক্স অফিস ও সমালোচকদের বিচারে এই প্রতিযোগিতায় মুখ থুবড়ে পড়ে বলিউডের সিনেমাগুলো। আইএমডিবির বিচারে— বছরজুড়ে বলিউডকে টেক্কা দিয়েছে দক্ষিণী সিনেমা। তারা ১০টি সিনেমার তালিকা প্রকাশ করেছে, তাতে বলিউডের একটি সিনেমা জায়গা পেয়েছে। ভারতের সেরা দশ সিনেমা নিয়ে এই আয়োজন।

পুষ্পা
ভারতীয় বক্স অফিসে ছন্দে ফিরিয়ে আনে আল্লু অর্জুন অভিনীত ‘পুষ্পা’ সিনেমা। গত বছরের ১৭ ডিসেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পায় এটি। বছরের শেষ লগ্নে মুক্তি পাওয়ায় চলতি বছরেও দীর্ঘদিন সিনেমাটি প্রেক্ষাগৃহে প্রদর্শিত হয়। সুকুমার পরিচালিত ‘পুষ্পা: দ্য রাইজ’ সিনেমায় আল্লু অর্জুনের বিপরীতে অভিনয় করেন রাশমিকা মান্দানা। ২২০ কোটি রুপি বাজেটের তেলেগু ভাষার এ সিনেমা আয় করে ৩৫০-৩৭৩ কোটি রুপি।

দ্য কাশ্মীর ফাইলস
১৯৯০ সালে জম্মু-কাশ্মীর থেকে কাশ্মীরি পণ্ডিতদের বিতাড়িত করার ঘটনা নিয়ে বিবেক অগ্নিহোত্রী নির্মাণ করেন ‘দ্য কাশ্মীর ফাইলস’। অনুপম খের অভিনীত এ সিনেমা গত ১১ মার্চ মুক্তি পায়। মুক্তির পরই দারুণ বিতর্কে জড়ায় এটি। আইএমডিবি রিপোর্ট অনুসারে, চলতি বছরে ভারতের সেরা দশ সিনেমার তালিকায় একমাত্র বলিউডের এই সিনেমার ঠাঁই হয়েছে। ১৫-২৫ কোটির রুপি বাজেটের এ সিনেমা বিশ্বব্যাপী আয় করেছে ৩৪০.৯২ কোটি রুপি।

কেজিএফ টু
‘রকিং স্টার’ হিসেবে পরিচিত কন্নড় সিনেমার অভিনেতা যশ। ‘কেজিএফ-চ্যাপটার ওয়ান’ সিনেমায় অভিনয় করে বিশেষ খ্যাতি লাভ করেন তিনি। চলতি বছরের ১৪ এপ্রিল মুক্তি পায় এর সিক্যুয়েল ‘কেজিএফ-চ্যাপটার টু’ বা ‘কেজিএফ টু’। বহুল প্রতীক্ষিত এই সিনেমার জন্য ভক্তদের আগ্রহের শেষ ছিল না। মুক্তির পর বক্স অফিসে ঝড় তুলেছিল এই সিনেমা। শত কোটি রুপি বাজেটের কন্নড় ভাষার এ সিনেমা মোট আয় করেছে ১২০০ থেকে ১২৫০ কোটি রুপি।

ট্রিপল আর
এস এস রাজামৌলি পরিচালিত বহুল আলোচিত সিনেমা ‘ট্রিপল আর’। জুনিয়র এনটিআর ও রাম চরণ অভিনীত এ সিনেমা চলতি বছরের ২৪ মার্চ মুক্তি পায়। মুক্তির পর বক্স অফিসে ঝড় তোলে। ৪০০-৪৫০ কোটি রুপি বাজেটের এ সিনেমা আয় করেছে ১২০০ কোটি রুপির বেশি।

বিক্রম
লোকেশ কানাগারাজ পরিচালিত আলোচিত সিনেমা ‘বিক্রম’। সিনেমাটিতে অভিনয় করেন কমল হাসান, বিজয় সেতুপাতি, ফাহাদ ফাসিল প্রমুখ। অ্যাকশন-থ্রিলার ঘরানার সিনেমাটি গত ৩ জুন মুক্তি পায়। তামিল ভাষার এ সিনেমা মুক্তির পর বক্স অফিসে রাজত্ব করে। মুক্তির পাঁচ দিনে ২০০ কোটি রুপির ক্লাব পেরিয়ে যায় সিনেমাটি। ১২০-১৫০ কোটি রুপি বাজেটের এ সিনেমা বক্স অফিসে আয় করে ৪০০-৪৫০ কোটি রুপি।

সীতা রামাম
চলতি বছরের আলোচিত সিনেমা ‘সীতা রামাম’। দুলকার সালমান, ম্রুণাল ঠাকুর ও রাশমিকা মান্দানা অভিনীত এ সিনেমা গত ২২ আগস্ট মুক্তি পায়। রোমান্টিক-ড্রামা ঘরানার এ সিনেমার প্রেক্ষাপট ষাটের দশকের কাশ্মীর। তেলেগু ভাষার এ সিনেমা পরিচালনা করেন হানু রাঘুবাপতি। ৩০ কোটি রুপি বাজেটের সিনেমাটি বক্স অফিসে আয় করে ৯১.৪ কোটি রুপি।

কানতারা
কন্নড় ভাষার আলোচিত সিনেমা ‘কানতারা’। গত ৩০ সেপ্টেম্বর মুক্তি পায় ঋষভ শেঠি পরিচালিত এ সিনেমা। মুক্তির পর বক্স অফিস দাপিয়ে বেড়ায় এটি। ১৬ কোটি রুপি বাজেটের সিনেমাটি বিশ্বব্যাপী আয় করে ৪০০ কোটি রুপির বেশি। বক্স অফিস তো বটেই, দর্শকদের মন দারুণভাবে নাড়িয়ে দিয়েছে এই সিনেমা। সিনেমাটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেন ঋষভ শেঠি। সিনেমাটির চিত্রনাট্য রচনা ও পরিচালনাও করেছেন এই অভিনেতা।

মেজর
পরিচালক শশী কিরন টিক্কা নির্মাণ করেন ‘মেজর’ সিনেমা। বায়োগ্রাফিক্যাল অ্যাকশন-থ্রিলার ঘরানার এ সিনেমার কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেন আদিবি। বহুল আলোচিত তেলেগু ভাষার এ সিনেমা গত ২২ জুন মুক্তি পায়। ৩২ কোটি রুপি বাজেটের এ সিনেমা বক্স অফিসে আয় করেছে ৬২-৬৪ কোটি রুপি। পাশাপাশি দর্শক-সমালোচকদের প্রশংসা কুড়ায় এটি।

রকেট্রি: দ্য নাম্বি এফেক্ট
ভারতীয় অভিনেতা রঙ্গনাথন মাধবন। ভারতের দক্ষিণী সিনেমা দিয়ে জনপ্রিয়তা পেলেও পরবর্তী সময়ে বলিউডের অনেক দর্শকপ্রিয় ও ব্যবসাসফল সিনেমায় অভিনয় করেছেন। পাশাপাশি সিনেমা প্রযোজনা ও পরিচালনাও করেছেন তিনি। তার নির্মিত ও অভিনীত ‘রকেট্রি: দ্য নাম্বি এফেক্ট’ সিনেমাটি গত ১ জুলাই তামিল, হিন্দি, তেলেগু, মালায়ালাম ও কন্নড় ভাষায় মুক্তি পায়। দর্শক-সমালোচকের কাছ থেকে বেশ প্রশংসা পেয়েছে এই সিনেমা। ২৫ কোটি রুপি বাজেটের সিনেমাটি বক্স অফিসে আয় করেছে ৫০ কোটি রুপি।

পোনিয়িন সেলভান: ওয়ান
মনি রত্নম পরিচালিত আলোচিত সিনেমা ‘পোনিয়িন সেলভান: ওয়ান’। দশম শতাব্দীতে চোল সাম্রাজ্যের এক উত্তাল সময়ের প্রেক্ষাপটে নির্মিত হয়েছে তামিল ভাষার এই সিনেমা। সিনেমাটিতে দ্বৈত চরিত্রে অভিনয় করেছেন ঐশ্বরিয়া রাই বচ্চন। ঐশ্বরিয়া ছাড়াও দক্ষিণী ফিল্ম ইন্ডাস্ট্রির একঝাঁক তারকা সিনেমাটিতে অভিনয় করেন। এ তালিকায় রয়েছেন— বিক্রম, তৃষা কৃষ্ণান, প্রকাশ রাজ প্রমুখ। গত ৩০ সেপ্টেম্বর মুক্তি পায় সিনেমাটি। ১৬৯ কোটি রুপি বাজেটের এ সিনেমা আয় করেছে ৪৯৬ কোটি রুপি।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button