Bangla News

জোড়া ব্ল্যাক হোল নিয়ে দুশ্চিন্তায় বিজ্ঞানীরা

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : মহাজাগতিক যে কোনও বিষয়ে বিজ্ঞানীদের গবেষণার শেষ নেই। তাঁরা একের পর এক নতুন তথ্য সামনে আনেন। তবে এবার তারা মহাকাশে এমন একটি জিনিস দেখতে পেলেন, বিজ্ঞানীদের কাছে উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। তারা পৃথিবীর কাছে দু’টি ব্ল্যাক হোলের দেখা পেয়েছেন।

এই ব্ল্যাক হোল পৃথিবীর সবচেয়ে কাছে রয়েছে। তাদের আগে কখনও দেখা যায়নি। জ্যোতির্বিজ্ঞানীদের একটি আন্তর্জাতিক দল এই কৃষ্ণগহ্বর দু’টি আবিষ্কার করেছে। এর জন্য ইউরোপিয়ান স্পেস এজেন্সির গায়া মিশনের (European Space Agency’s Gaia mission) ডেটা ব্যবহার করা হয়েছে, যা বিশ্বের সেরা গ্রাউন্ড টেলিস্কোপের সঙ্গে যুক্ত। বর্তমানে গবেষকরা এই ব্ল্যাক হোলের ক্ষমতা সম্পর্কেও জানার চেষ্টা করছেন। এতে কী ধরনের ক্ষয়ক্ষতি হতে পারে,সেই সম্পর্কে এখনই কিছু জানাচ্ছেন না তাঁরা। ESA এর মতে, এই দু’টি ব্ল্যাক হোলের নাম Gaia BH1 এবং GaiaBH2।

ব্ল্যাক হোল দু’টি সম্পর্কে আর কী জানাচ্ছেন বিজ্ঞানীরা?

মহাকাশ বিজ্ঞানীদের মতে, Gaia BH1 সৌরজগৎ থেকে Ophiuchus তারামণ্ডলের দিকে মাত্র 15 আলোকবর্ষ দূরে রয়েছে। এর আগে বিজ্ঞানীরা আরও একটি ব্ল্যাক হোলের খোঁজ পেয়েছিলেন। যেটিকে বৃহত্তম ব্ল্যাক হোল বলা হয়। এটি তার চেয়েও প্রায় 3 গুণ কাছাকাছি। Gaia BH2 প্রায় 3800 আলোকবর্ষ দূরে। সেন্টোরাস নক্ষত্রমণ্ডলের পাশে রয়েছে। এই দু’টি ব্ল্যাক হোলই সূর্যের থেকে প্রায় 9 থেকে 10 গুণ বড়। সবচেয়ে আশ্চর্যজনক বিষয় হল এই ব্ল্যাক হোল দু’টি পৃথিবীর গ্যালাক্সির ভিতরেই রয়েছে।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button