Bangla News

এলিয়েনদের কাছ থেকে সংকেত পাওয়ার দাবি চীনের গবেষকদের!

চীনের স্কাই আই টেলিস্কোপ হচ্ছে বিশ্বের বৃহত্তম রেডিও টেলিস্কোপ। চীনের বিজ্ঞানীদের একটি দল তাদের প্রতিবেদনে উল্লেখ করেছে যে, পৃথিবীর বাইরের সভ্যতা থেকে তারা সম্ভবত সংকেত পেয়েছে। ২০২২ সালের ১৪ জুলাই চীনের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সাইন্স এন্ড টেকনোলজি ডেইলিতে এ ধরনের তথ্য উল্লেখ করা হয়েছিল।

অবাক করে দেওয়ার মত বিষয় হচ্ছে ওই প্রতিবেদনটি পরে মুছে ফেলা হয়েছিল। কেন ডিলিট করা হয়েছে সেটা স্পষ্ট করে বলা হয়নি। বিমান এবং উপগ্রহ দ্বারা ব্যবহৃত হয় এরকম রেডিও সিগন্যাল পাওয়া গিয়েছে।

তবে বিজ্ঞানীরা মনে করেন যে, তারা প্রাথমিক পর্যায়ে যে ফলাফল পেয়েছে সেটার উপর ভিত্তি করে আলোচনা চালিয়ে যাচ্ছে। এনালাইসিস সম্পূর্ণ না হওয়া পর্যন্ত সতর্কতা অবলম্বন করতে হবে।

বেইজিং নর্মাল ইউনিভার্সিটির এ গবেষণা প্রজেক্ট এর প্রধান বিজ্ঞানী ঝাং টংজি বলেছেন, আমরা যে ধরনের ইলেকট্রন ম্যাগনেটিক সিগন্যাল পেয়েছি তা বেশ আলাদা। আমাদের দল বর্তমানে তদন্ত চালিয়ে যাচ্ছে।

তিনি বিশ্বাস করেন যে, সন্দেহ হওয়ার মতই সংকেত পেয়েছে বিজ্ঞানীরা। তবে এই বিষয়টির পূর্ণ এনালাইসিস শেষ হতে আরো অনেক সময়ের প্রয়োজন। এ ধরনের প্রতিবেদন চীনের সামাজিক মাধ্যমে আলোড়ন সৃষ্টি করেছে।

চীনের সোশ্যাল মিডিয়া নেটওয়ার্ক ওয়েইবোতে এটি নিয়ে আলোচনা হয়েছে। প্রতিবেদনটি ডিলিট হওয়ার পূর্বে অন্য দেশের গুরুত্বপূর্ণ মিডিয়াতে এসব তথ্য উল্লেখ করা হয়েছে।

২০১৯ সালে বিজ্ঞানীরা সূর্যের নিকটতম নক্ষত্র সিস্টেম থেকে একটি সংকেত পেয়েছিলেন। এ সংকেত থেকে বিজ্ঞানীরা ধারণা করেছিলেন যে, এটি এলিয়েন প্রযুক্তি হতে পারে ‌‌‌‌। কিন্তু পরবর্তী সময়ে তা ভুল প্রমাণিত হয়।

ভিনগ্রহের সভ্যতা থেকে সংকেত সনাক্ত করা নিয়ে কয়েক দশক ধরে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে বিজ্ঞানীরা। প্রচেষ্টার অংশ হিসেবে SETI (Search for Extraterrestrial Intelligence) প্রকল্পটি ১৯৬০ সাল থেকে শুরু হয়। এ প্রকল্পটি এখন পর্যন্ত চালু আছে তবে উল্লেখ করার মতো কোনো গুরুত্বপূর্ণ সংকেত পাওয়া যায়নি।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button