Bangla News

বিদ্যালয়ে দৃষ্টিনন্দন ছাদ বাগান

রিয়াজুল ইসলাম : শখের বশে কিংবা দৃষ্টিনন্দন কিংবা নিজেদের প্রয়োজনে ফুল ও ফলের ছাদ বাগান গড়েন। কিন্তু শিক্ষার্থীদের কাছে জীব বৈচিত্রের পরিচিতি তুলে ধরতে এবার গড়ে তোলা হয়েছে এক স্কুলের ছাদ বাগান। যা শিক্ষার্থীদের শিক্ষার পাশাপাশি সবার কাছে দৃষ্টিনন্দন হয়েছে।

প্রকৃতির সাথে এই মেলবন্ধন গড়ে তুলেছে দিনাজপুরের ফুলবাড়ীর বারাই আদর্শ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ছাদ বাগান। প্রায় তিন শতাধিক দেশি ও বিদেশি ফুল ও ফলের এই ছাদ বাগান গড়েছেন স্কুলের শিক্ষক-শিক্ষার্থীরা। বিদ্যালয় নয়, এটি মনে হবে ফুল আর ফলের বাগান। সপ্তাহে একদিন একেক ক্লাসের শিক্ষার্থীদেরকে সুবিধাজনক সময়ে ছাদে ফুল ও ফলের উপর ক্লাস করানো হয়।

শুধু ছাদ নয়, বিদ্যালয়টির পুরো ক্যাম্পাস, অফিস ও ক্লাস রুমগুলো পরিপাটি আর সারি সারি নানা রকমের ফুল ও ফলের গাছে জড়ানো। এ বিদ্যালয়ের ছাদ বাগান দেখে ফুলবাড়ীর বিদ্যালয়গুলোর মধ্যেও বাগান করার প্রবণতা লক্ষনীয় এবং কিছু বিদ্যালয়ে গড়তে শুরু করেছে এ ধরনের ছাদ বাগান।

দিনাজপুর-ফুলবাড়ী মহাসড়কে ফসলি খেতের পাশে বারাই আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়। বিদ্যালয়ে প্রবেশে চোখে পড়বে দৃষ্টিনন্দন শহীদ মিনার এবং সিমেন্টের তৈরী সুদৃশ্য জাতীয় ফুল শাপলা। বিদ্যালয়ের বারান্দা দিয়ে ঝুলছে ফুলের লতা। বিদ্যালয়ের অফিস কক্ষেও দেখা মিলবে নানা রকম সবুজ গাছ। ছাদে যেতে সিড়ি বেয়ে উপরে উঠতে চোখে পড়বে ঝুলন্ত লতা। ছাদে দেখা যাবে, পিটুনিয়া, ভারবেনা, ক্যালেন্ডুলা, পেঞ্জি, স্টক, এস্টার, চন্দ্র মল্লিকা, গ্যাজানিয়া, এনকা গাদা, ফ্লক্স, হলিহক, বারমাসী ফুল, নীলমনিলতা, গোল্ডেন শাওয়ার, সীলভার কুইন, জারবেরা, রুবেলিয়া, রুসেলিয়া, কৈলাস সুন্দরী, মানি প্লান্টসহ নানা রকম ফুল। একই সাথে বারোমাসী কাঠাল, কাটিমন আম, লেবু, কুল(বরই), সবেদা, বেল, কলা, কামরাংগা, আনার, কমলা, কমলা, মাল্টা, ড্রাগন, আমড়া, লাউ, ক্যাপসিকাম, লেবু, সাদা এলাচসহ বিভিন্ন প্রকারের ফল গাছ। ২৪শ’ স্কয়ার ফুটের ছাদ দৃষ্টিনন্দন অন্যরকম ফুল আর ফলের বাগান এটি।

ছাদ বাগানে দেখা যায় পঞ্চম শ্রেণির শিক্ষার্থী স্বীকৃতী রায়, জয়া রায়, হিমেল ও আকাশ গাছের পরিচর্যা করছে। তারা জানায়, নির্ধারিত ক্লাসের বাহিরেও বিদ্যালয়ের প্রত্যেক শ্রেণির ছাত্র-ছাত্রীরা এসব গাছের পরিচর্যা করে। আমাদের স্যার/ম্যাম সহযোগীতা করেন। শ্রেণিকক্ষের বাহিরে এই ছাদ বাগানে, প্রত্যেক ক্লাসের ছাত্র-ছাত্রীদের সপ্তাহে একদিন এসব ফুল ও ফলের গাছের সাথে পরিচয় করিয়ে দেন শিক্ষক-শিক্ষিকারা।

বিদ্যালয়ের সহকারী শিক্ষক মিজানুর রহমান মিজান বলেন, দীর্ঘদিন থেকে বিদ্যালয়ে ফুলের বাগান করার চেষ্টা করেছি। কিন্তু বিদ্যালয়ের সীমানা প্রাচীর না থাকায় সেই বাগান রক্ষা করতে পারিনি। পরবর্তীতে স্কুলের দ্বিতল ভবন নির্মাণের পর প্রধান শিক্ষকের প্রচেষ্টায় এবং শিক্ষকদের উদ্যোগে এ ছাদবাগান করা সম্ভব হয়।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক স্বপ্না রায় বলেন, অনেক দিনের স্বপ্ন ছিল বিদ্যালয়ে একটি বাগান করব। কিন্তু বিদ্যালয়ের সীমানা প্রাচীর না থাকায় দু’বার বাগান করেও টিকাতে পারিনি। পরবর্তীতে নতুন ভবন হয়। ২০২২ সালের মার্চ-এপ্রিল মাস থেকে শুরু হয় এই ছাদ বাগানের কাজ। একটু একটু করে আজ বিদ্যালয়ের ছাদে ৩০০ প্রজাতির ফুল ও ফলের বাগান করতে সমর্থ হয়েছি। সপ্তাহে একেকদিন একেক ক্লাসের শিক্ষার্থীদেরকে নির্ধারিত ক্লাসের বাহিরে সুবিধাজনক সময়ে ছাদে নিয়ে ফুল ও ফলের উপর ক্লাস করানো হয়।

ফুলবাড়ী উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোসাম্মাৎ হাসিনা ভুইয়া বলেন, বারাই আদর্শ সরকারি প্রথমিক বিদ্যালয়ের শিক্ষকদের কাজে আমি অভিভূত। ফুলবাড়ী উপজেলার অন্যান্য বিদ্যালয়ের শিক্ষকরাও তাদের দেখে অনেক কিছুই করতে পারে। সূত্র : বাংলাদেশ প্রতিদিন

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button