Bangla News

দুর্দান্ত স্বাদের হাঁসের গ্রিল কাবাব তৈরীর অসাধারণ রেসিপি

উপকরণ ও পরিমাণ :

– একটা হাঁস

– অাধা কাপ পেঁয়াজ বাটা
– দুই চামচ আদা বাটা

– দুই চামচ রসুন বাটা

– ঝাল বুঝে লাল গুড়া মরিচ

– এক চামচ হলুদ

– গরম মশলা বাটা (চার/পাঁচটে এলাচি, কয়েক টুকরা দারুচিনি, জয়ত্রী, সামান্য জয়ফল )

– এক চামচ জিরা

– দুই চামচ টমেটো সস

– ২ চামচ ভিনেগার

– এক চামচ চিনি

– এক চামচ কাবাব মসলা

– পরিমাণ মত লবণ

– পরিমাণ মত তেল

প্রস্তুত প্রণালী :

হাঁস ভালোভাবে ধুয়ে উপরে উল্লিখিত সব মসলা পাতি দিয়ে (তেলসহ) মাখিয়ে নিন। লবণ দিতে ভুলবেন না। হাঁসের ভিতরে ও বাইরে যেন ভাল করে মসলা লেগে যায়। ঘণ্টা খানেক রেখে দিন। এতে মসলা মাংসে ভাল করে লেগে যাবে। চাইলে কয়েকটা কাঁচা মরিচ দিতে পারেন।

এবার একটা ফ্রাই প্যানে সামান্য তেল নিয়ে ভাল করে গরম করে হাঁসটিকে হালকা ভেজে নিন। এটা এজন্য যে, এতে হাঁসের মাংস নরম হয়ে যাবে এবং স্বাদ বেড়ে যাবে। এখন হাঁসটিকে ইলেকট্রিক ওভেনের ট্রেতে তুলে দিন। পাত্রে রয়ে যাওয়া মসলা ভেজে প্যানের তেলে দিন এবং সামান্য কষিয়ে হাঁসের উপর বিছিয়ে দিন। এবার ওভেনে ২০০ ডিগ্রি সেন্টিগ্রটে ওভেনের মাঝামাঝি আধা ঘণ্টার জন্য দিন।

মাঝে মাঝে দেখে নিতে ভুলবেন না। কেমন পোড়া পোড়া কাবাব বানাবেন এটা আপনার ওপর নির্ভর করছে। বিশ মিনিটে না হলে আরো কিছুক্ষণ রাখতে পারেন। বার দুয়েক খুলে তেল মসলা কাবাবের উপর দিয়ে দিন।

মাংস নরম হল কি না তা দেখে নিন। ছুরি কাঁটাচামচ দিয়ে দেখতে পারেন। ভিতরে না বাইরে আরও আগুনের আঁচ লাগবে তা দেখে নিতে পারেন। যদি ভিতরে আগুনের আঁচের দরকার হয় তবে ট্রে নামিয়ে দিন। আর উপরে লাগলে ট্রে উপরে উঠিয়ে দিন। এতে সঠিক মাত্রায় কাবাবের চারপাশ নরম হয়ে যাবে। তৈরি হয়ে গেল হাঁসের মাংসের গ্রিল কাবাব। পরিবেশনের জন্য প্রস্তুত।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button