Bangla News

শখের ফোন হারিয়ে বিপদে, বন্ধ থাকলেও খুঁজে পাওয়া যাবে হারানো ফোন

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: হারানো ফোন খুঁজে দিতে গুগলের ফাইন্ড মাই ডিভাইস বেশ কার্যকর। ২০২২ সালে গুগল এই ফিচারটি চালু করে। এর মাধ্যমেও হারিয়ে যাওয়া অ্যানড্রয়েড ফোন খুঁজতে পারেন অ্যানড্রয়েড ব্যবহারকারীরা। তবে ফোন চালু থাকা বাধ্যতামূলক। তবে এবার আসছে নয়া ফিচার। ফোন বন্ধ থাকলেও কাজ করবে ফাইন্ড মাই ডিভাইস।

সম্প্রতি ৯১ মোবাইলসের একটি রিপোর্টে বলা হয়েছে গুগল ফাইন্ড মাই ডিভাইস ফিচারটি তখনো কাজ করবে যখন ফোনটি সুইচ অফ করা থাকবে।

অ্যাপলের আইফোনে রয়েছে চমৎকার এক ফিচার। যার নাম ফাইন্ড মাই ডিভাইস। এটি একটি নেটওয়ার্ক ফিচার, যার মাধ্যমে কাস্টমাররা চুরি যাওয়া আইফোন থেকে শুরু করে আইপ্যাড, ম্যাক এবং এয়ার ট্যাগ হারিয়ে গেলেও তা খুঁজে পেয়ে যান।

এমনকি, সেই ডিভাইস যদি ওয়াই-ফাই বা ব্লুটুথের রেঞ্জের মধ্যে না থাকে বা ডিভাইসটি বন্ধ থাকে, তাও সেটির সন্ধান পাওয়া যেতে পারে।

গুগলও এবার সেরকমই একটি প্রযুক্তি নিয়ে আসছে। অর্থাৎ গুগলের এই ফাইন্ড মাই ডিভাইস ফিচারটি এক্কেবারে অ্যাপলের মতোই হতে চলেছে।

গুগলের এই ফিচারটিকে বলা হবে পিক্সেল পাওয়ার অব ফাইন্ডার। অন্তত গুগল ফোনগুলোর ক্ষেত্রে তো এই নামই হতে চলেছে।

টেক জায়ান্ট গুগল একটি বিরাট নেটওয়ার্ক তৈরি করতে চলেছে সমস্ত অ্যানড্রয়েড ডিভাইসের জন্যই।

androidঅ্যাপল এয়ার ট্যাগসের ক্ষেত্রে যেমন অপশনাল সাপোর্ট বা ইউডব্লিউবি লোকেটর ট্যাগ থাকে, তেমনই গুগলেরও নিজস্ব ট্যাগ কোডনেম ‘গ্রোগু’ এবং আরও অনেক কিছু থাকবে। ইতিমধ্যেই গুগল তার অ্যানড্রয়েড ১৪-এর প্রথম দিকের সোর্স কোডটি ওইমের সঙ্গে শেয়ার করেছে, যেগুলো আর্লি অ্যাক্সেস প্রোগ্রামে তালিকাভুক্ত হয়েছে।

সোর্স কোডে থাকছে একটি নতুন হার্ডওয়্যার অ্যাবস্ট্র্যাকশন লেয়ার (এইচএএল) ডেফিনিশন, যাকে ‘হার্ডওয়্যার ডট গুগল ডট ব্লুটুথ ডট পাওয়ার অফ ফাইন্ডার’ বলা হচ্ছে। কোডের কমেন্ট অনুযায়ী, ডিভাইসের ব্লুটুথ চিপে প্রিকম্পিউটেড ফিঙ্গার নেটওয়ার্ক কিগুলো পাঠানো হবে। পরে, ফোন বন্ধ হলেও সেগুলো গুগলের কাছে থেকে যাবে। তার দ্বারাই আখেরে শেষ পর্যন্ত হারিয়ে যাওয়া ফোন খুঁজে পাওয়ার কাজটি সহজ হবে। আইফোনের ক্ষেত্রেও ফাইন্ড মাই ডিভাইস ফিচারটি ঠিক এই ভাবেই কাজ করে।

তবে এই ফিচার কার্যকর হওয়ার জন্য হার্ডওয়্যার সাপোর্ট প্রয়োজন, যাতে সবসময় ফোনে ব্লুটুথ চিপ সক্রিয় থাকে। যদিও এখনও পর্যন্ত এই বিষয়টি জানা যায়নি যে, পিক্সেল ৬ এবং পিক্সেল ৭ এই প্রযুক্তি পাবে কি না। তবে এই বিষয়টি নিশ্চিত যে, পিক্সেল ৮-এ এই ফাইন্ড মাই লোকেশন ফিচার দেওয়া হবে।

 

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button