Bangla News

বৃদ্ধা মাকে কাঁধে নিয়ে কাবাঘর তাওয়াফ করলেন ছেলে

এবার মাকে নিয়ে ছেলে এসেছেন ওমরাহ করতে। তবে বৃদ্ধা মা চলাচলে অক্ষম। আর তাই মাকে কাঁধে নিয়েই ওমরাহ সম্পন্ন করতে পবিত্র কাবাঘর প্রদক্ষিণ (তাওয়াফ) করছেন এক ছেলে। এমনই চিত্র ধরা পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে। এর মাধ্যমে মায়ের প্রতি ছেলের ভক্তি, ভালোবাসা, মায়া ও মহব্বতের বিষয়টিই ফুটে উঠেছে।

এদিকে মাকে কাঁধে বহনকারী ওই ছেলের নাম কী, কোন দেশের বা কোন অঞ্চলের লোক তিনি তার কিছুই জানা যায়নি। ভিডিওতে দেখা যায়, ছেলের কাঁধে চড়ে ওমরাহ করা বৃদ্ধার চোখে-মুখে আনন্দ এবং বিজয়ের হাসি। মা-ছেলের একসঙ্গে তাওয়াফ করার বিষয়টি লক্ষ্য করার পর অনেকেই তা ভিডিও করতে শুরু করেন।

তাদের দেখে ওই ছেলে হাত নাড়েন। অপরদিকে তার মাও হাসিমুখে এদিক-ওদিকে তাকাতে থাকেন। সামাজিক যোগাযোগমাধ্যমে ভিডিওটি ছড়িয়ে পড়ার পর ছেলেকে বাহবা দিয়েছেন নেটিজেনরা। অনেকে বলেছেন, বাবা-মায়ের প্রতি ভালোবাসা প্রদর্শনের অন্যন্য নিদর্শন এটি।

এদিকে ওমরাহ হজ ইসলামের গুরুত্বপূর্ণ বিষয়গুলোর মধ্যে অন্যতম একটি। হজের মৌসুম বাদে বছরের যে কোনো সময় যে কোনো মুসলিম ওমরাহ করতে পারেন। তবে অন্য সাধারণ সময়ের চেয়ে পবিত্র রমজান মাসে বেশি মানুষ ওমরাহ পালনে মক্কা নগরীতে আসেন।

গত ২০২০ সালে বিশ্বব্যাপী প্রাণঘাতী করোনা মহামারি ছড়িয়ে পড়ার পর নির্দিষ্ট মানুষকে হজ ও ওমরাহ পালন করার সুযোগ দেয় সৌদি সরকার। তবে গত বছর থেকেই সকল বিধি-নিষেধ তুলে দেওয়া হয়। এরপর হাজার হাজার মানুষ একা বা পরিবারের সদস্যদের নিয়ে ওমরাহ পালন করেছেন। সূত্র: গালফ নিউজ

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button