প্রচ্ছদ স্বাস্থ্য

মান’ব দে’হে’র মা*রা*ত্ম*ক বি*প*দ ডেকে আনছে ব্র’য়লা’র মুর’গি

17
মান’ব দে’হে’র মা*রা*ত্ম*ক বি*প*দ ডেকে আনছে ব্র’য়লা’র মুর’গি
পড়া যাবে: < 1 minute

ঘরে হোক বা বাইরে পোল্ট্রি বা ব্রয়লার মুরগির রেসিপি এখন অনেকেরই প্রথম পছন্দ। চিকেন ফ্রাই, চিকেন রোস্ট, চিকেন উইং, চিকেন নাগেটস- এমনই আরও কত কিছু! কিন্তু অনেকেই জা’নেন না, এই ‘ব্রয়লার প্রীতি’ মানবদে’হের মা’রাত্মক বি’পদ ডেকে আনছে।

ব্রয়লার মুরগি নিয়মিত খেলে অধিকাংশ অ্যান্টিবায়োটিক ওষুধ শ’রীরে ব্যাকটেরিয়ার সংক্র’মণ ঠে’কাতে ব্য’র্থ হবে। শুধু তাই নয়, আমা’দের স্বা’ভাবিক রো’গ প্র’তিরো’ধ ক্ষ’মতাও ন’ষ্ট হয়ে যেতে পারে ধীরে ধীরে। দীর্ঘদিনের গবেষণায় এমনটাই দা’বি করেন ভারতের বিশেষজ্ঞ চিকি’ৎসক অরিন্দম বিশ্বা’স।

জিনিউজে’র প্র’তিবেদনে বলা হয়, অরিন্দম বিশ্বা’স জা’নান- আ’সলে ইদানীং আম’রা যত মুরগি খাই তার প্রায় সবই আসে কোনও না কোনও পোল্ট্রি খামা’র থেকে। আর প্রায় সব পোল্ট্রি খামা’রেই মুরগির স্বা’স্থ্য দ্রুত বাড়াতে, বেশি মাংস পেতে মুরগির খাবারের স’’ঙ্গে এক ধ’রনের অ্যান্টিবায়োটিক ওষুধ দেওয়া হয়।

আরও পড়ুন:  যে কাজটি করলে কখনোই গ্যা*স্ট্রি*কে*র সমস্যা থাকবে না আপনার

এই অ্যান্টিবায়োটিকের প্র’ভাবে মানুষের শ’রীরে অ্যান্টিবায়োটিক ওষুধের কার্যক্ষ’মতা দিনে দিনে হ্রাস পেতে থাকে। এই ভাবে চলতে

থাকলে একটা সময় হয়তো অধিকাংশ অ্যান্টিবায়োটিক ওষুধই শ’রীরে কোনও রকম ব্যাকটেরিয়ার সংক্র’মণ হলে তা ঠে’কাতে ব্য’র্থ হবে।

স’ম্প্রতি লন্ডনের ব্যুরো অফ ইনভেস্টিগেটিভ জার্নালিজিম-এর চালানো একটি সমীক্ষায় উঠে এসেছে একটি চাঞ্চল্যকর তথ্য। এই সমীক্ষার রিপোর্টে বলা হয়েছে, বাংলাদেশসহ ভারত, ভিয়েতনাম, দক্ষিণ কোরিয়া, রাশিয়ার মতো একাধিক দেশে পোল্ট্রি খামা’রে মুরগির খাবারের স’’ঙ্গে উচ্চ মাত্রায় কোলিস্টিন নামের একটি অ্যান্টিবায়োটিক ব্যবহার করা হয়।

ওই সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, বাজারে উপলব্ধ প্রায় সব প্রক্রিয়াজাত মুরগির মাংসেই উচ্চ মাত্রায় কোলিস্টিনের উপ’স্থিতির প্রমাণ মিলেছে। অ্যান্টিবায়োটিক ব্যবহারের ক্ষেত্রে ‘ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন’-এর (ডব্লিউএইচও) যে বিধি-নি’ষেধ রয়েছে, তা যে কোনও ভাবেই মানা হচ্ছে না তারই প্রমাণ মিলেছে এই সমীক্ষায়।

আরও পড়ুন:  খালি পেটে ডাবের পানি খেলে হার্টের এই রোগ গুলো আর কখনো হবে না!

কীভাবে বি’পদ এড়িয়ে চলা যাব’ে এ বি’ষয়ে চিকি’ৎসক অরিন্দম বিশ্বা’স জা’নান, পোল্ট্রি বা ব্রয়লারের মুরগি যতটা সম্ভব কম খান। আর যদি খেতেই হয় ভাল করে ফুটিয়ে, সে’দ্ধ করে খাওয়াই ভাল।

The post মান’ব দে’হে’র মা*রা*ত্ম*ক বি*প*দ ডেকে আনছে ব্র’য়লা’র মুর’গি appeared first on DR Farhana Akter.

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 10
    Shares