Bangla News

বিপদে আছেন সাড়ে পাঁচশ সন্তানের জনক মাইজার

আন্তর্জাতিক ডেস্ক : একটি দুটি নয়, একেবারে সাড়ে পাঁচশ সন্তানের জনক হলেন নেদারল্যান্ডসের এক ব্যক্তি। বিশ্বের বিভিন্ন দেশে তার সন্তান গর্ভে লালন করছেন অনেক নারী, অনেক সন্তান বেড়ে উঠছে বিভিন্ন পরিবারে। বিশ্বের প্রতিটি অঞ্চলে বংশধর রেখে যাওয়ার নেশায় যেন বুদ হয়ে আছেন তিনি।

কি ভাবছেন, কেমন করে সম্ভব হলো? তেমন জটিল কোনও বিষয় নয়, স্পার্ম ডোনেট করে এই কাণ্ড ঘটিয়েছেন নেদারল্যান্ডসের হেগ শহরের জোনাথান জ্যাকোব মাইজার। নেদারল্যান্ডস ছাড়াও ইউক্রেন, ডেনমার্কসহ বিভিন্ন দেশে স্পার্ম ডোনেট করেন তিনি।

পেশায় গায়ক জোনাথান জ্যাকব মাইজারের বয়স ৪১। প্রায় ১৩টি ক্লিনিকে স্পার্ম ডোনেট করেছেন তিনি, যার মধ্যে ১১টিই নেদারল্যান্ডসে। বর্তমানে কেনিয়ায় বাস করছেন এই মাইজার। বিভ্রান্তির সৃষ্টি করে বিপুল নারীকে স্পার্ম দানের অভিযোগে তার বিরুদ্ধে মামলাও করেছে আমস্টার্ডার্মের ‘ডোনার কাইন্ড’ নামক একটি ফাউন্ডেশন এবং মাইজারের স্পার্মের মাধ্যমে গর্ভবতী হওয়া এক ডাচ নারী।

১২ এর বেশি নারীকে স্পার্ম দেওয়া কিংবা ২৫ এর বেশি সন্তানের পিতা হওয়ার নিয়ম নেই দেশটিতে। এ ছাড়া স্পার্ম ডোনেটের মাধ্যমে বিভিন্ন দেশে এত সংখ্যক সন্তান হলে, তাদের নিজেদের মধ্যে বিয়ে বা সম্পর্কে জড়ানোর সম্ভাবনাও তৈরি হয়।

ইংরেজি ‘ইনসেস্ট’ শব্দটি দিয়ে বিষয়টিকে বোঝানো হয়ে থাকে। এই প্রক্রিয়ায় দুর্ঘটনাবশত ইনসেস্ট ঘটে যাওয়ার সম্ভাবনা সৃষ্টি হয় কেননা, এই সন্তানদের কেউই তাদের জৈবিক পিতা বা স্পার্ম দাতার পরিচয়ে পরিচিত হয় না।

ডোনার কাইন্ড ফাউন্ডেশনের চেয়ারম্যান তিয়েস ভ্যানডার লিয়েন বলেন, ‘তার বিরুদ্ধে আমাদেরই ব্যবস্থা নিতে হবে। আন্তর্জাতিক বিভিন্ন বড় বড় স্পার্ম ব্যাংকের সঙ্গে ইন্টারনেটের মাধ্যমে চুক্তি করে স্পার্ম ব্যবসা করেন তিনি।’ সূত্র: এনডিটিভি

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button