Bangla News

বিমানে কি হেডলাইট থাকে? অনেকেই জানেন না

লাইফস্টাইল ডেস্ক : বিমান নিয়ে মানুষের কৌতূহলের শেষ নেই। ১৯০৩ সালে উড়োজাহাজ আবিষ্কারের পর এনিয়ে আগ্রহ আরও বেড়েছে। প্রযুক্তিগত উন্নয়নের ধারায় আজকের এই আধুনিক বিমান। কিন্তু এতে কী থাকে, কেন থাকে ইত্যাদি বিষয় নিয়ে মানুষের মধ্যে বেশ কৌতূহল রয়েছে। কারণ, অধিকাংশ মানুষই এগুলো সম্পর্কে জানেন না। গাড়ির মত বিমানে কি হেডলাইট থাকে, এমন প্রশ্ন উঁকি দেয় অনেকের মনে। চলুন জেনে নিই বিমানে কি হেডলাইট থাকে।

উড়োজাহাজে কি হেডলাইট থাকে?
বেশিরভাগ বিমানে হেডলাইট থাকে। কিন্তু গাড়ি চালানোর সময় হেডলাইট যেভাবে ব্যবহার করা হয়, বিমানে সেভাবে ব্যবহার করা হয় না। বরং নির্দিষ্ট পরিস্থিতিতে ব্যবহার করা হয়।

বিমানে কেন হেডলাইট থাকে?
অধিকাংশ মানুষ মনে করেন বিমানের হেডলাইটগুলো গাড়ির মত। কিন্তু এটি ঠিক নয়। উড়োজাহাজের হেডলাইট থাকার প্রধান কারণ হলো, রানওয়েতে অবতরণের সময় যেন অন্যান্য বিমানের সঙ্গে সংঘর্ষ না হয়।

বিমানের হেডলাইটকে কী বলা হয়?
বিমানের হেডলাইটগুলোকে সাধারণত ল্যান্ডিং লাইট বলা হয়। মূলত পাইলটরা অবতরণের সময় এটি ব্যবহৃত হয়।

বিমানের হেডলাইট কত ক্ষমতাসম্পন্ন?
সাধারণ হেডলাইটের তুলনায় বিমানের হেডলাইটগুলো আকারে তুলনামূলকভাবে ছোট। এগুলো বেশ উজ্জ্বল আলোর, যা প্রায় ৮ ইঞ্চির ৬০০ ওয়াট ক্ষমতার হয়ে থাকে।

হেডলাইট কখন ব্যবহার করা হয়?
বিমানের হেডলাইটগুলো সাধারণত ব্যবহৃত হয় যখন একটি বিমান অন্যান্য বিমান বা যানবাহনের মুখোমুখি হওয়ার সম্ভাবনা থাকে। আকাশে ওড়ে যাওয়ার সময় বা মাটিতে নেমে আসার সময় বিমান হেডলাইট বা ল্যান্ডিং লাইট জ্বালায়।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button