প্রচ্ছদ স্বাস্থ্য

আঁ*চি*ল থেকে চি’রত’রে মু’ক্তি দেবে ক’চি আ’মপা’তা!

39
আঁ*চি*ল থেকে চি’রত’রে মু’ক্তি দেবে ক’চি আ’মপা’তা!
পড়া যাবে: 2 মিনিটে

আম সবারই খুব পছন্দের ফল। তাছাড়া আম স্বা’স্থ্যের জন্যও বেশ উপকারী। তবে শুধু আমই নয়, এর পাতাও বেশ উপকারী। আয়ুর্বেদ শাস্ত্রে আমপাতার অনেক উপকারিতার কথা জা’নানো হয়েছে।

এতে রয়েছে ভিটামিন, এনজাইম, অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ উপাদান। আঁচিল নিরাময়ে আমপাতা খুব কা’র্যকরী। চলুন তবে জে’নে নেয়া যাক কীভাবে এই পাতা ব্যবহারের ফলে আঁচিল নিরাময় সম্ভব-

প্রথমে কিছু কচি আমপাতা পু’ড়িয়ে কালো করে নিন। এবার এই পোড়া আমপাতাগু’লো গু’ঁড়া করে নিন। তারপর এতে সামান্য পানি মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এবার এই মি’শ্রণটি আঁচিলে লা’গান। দেখবেন খুব দ্রুত আঁচিল সেরে যাব’ে।

তথ্যসূত্র: জিনিউজক্যা’ন্সারের ‘ভু’য়া নথি’ দেখিয়ে আড়াই কোটি টাকা আ’দায় এই নারীর!দুই বছর ধ’রে ক্রমাগত মিথ্যে কথা বলে টাকা আ’দায় করে যাচ্ছিলেন। কখনও সাবেক স্বামী বা শাশুড়ি-ননদ, আবার কখনও বা নিজে’র বয়ফ্রেন্ডের কাছ থেকে।

সকলেরই কাছেই ব্রেন ক্যা’ন্সারে আ’ক্রা’’ন্ত হওয়ার গল্প ফেঁদেছিলেন। সেই চিকিৎ’সার খরচের নাম করেই দু’বছরে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিয়েছেন তিনি।

জা’না গেছে, সেই টাকার বেশির ভাগ টাকাই খরচ ক’রেছেন রকমা’রি ব্যাগ কিনে। অবশেষে ধ’রা পড়ে গে’লেন তিনি। ভারতীয় বংশোদ্ভূ’ত ইংল্যান্ডের ওই নারীকে প্রতারণার দায়ে চার বছরের জে’লে পাঠিয়েছে আ’দালত।

আরও পড়ুন:  শ*রী*রে*র হা*ড় ক্ষ*য় করে যে’স’ব খা’বা’র

পু’লিশ জা’নিয়েছে, ছত্রিশ বছরের জসমিন মিস্ত্রি আ’সলে স্বভাবগত ভাবেই মিথ্যে কথা বলেন। ২০১৩ সালে প্রথমবার সাবেক স্বামী বিজয় কাটেচিয়ার কাছে জা’নান, তিনি মা’রণ রো’গ ব্রেন ক্যা’ন্সারে আ’ক্রা’’ন্ত। তার সমর’্থনে বিজয়ের হোয়াটসঅ্যাপে চিকি’ৎসকের বেশ কয়েকটি মেসেজও পাঠিয়ে দেন।

এর এক বছর পর ‌ জসমিন বিজয়কে জা’নান, ব্রেন ক্যা’ন্সারের শেষ স্টেজে রয়েছেন তিনি। আর মাত্র ছ’মাস বাঁ’চার আশা রয়েছে তার এবং আমেরিকায় গিয়ে চিকিৎ’সা করাতে হবে। তবে তার জন্য পাঁচ লক্ষ পাউন্ডের প্রয়োজন। টাকার হিসাবে যা প্রায় সাড়ে চার কোটির টাকারও বেশি।

জসমিনের আকুতি শুনে মন গলে গিয়েছিল বিজয়ের। সাবেক স্ত্রীর চিকি়ৎসার খরচ জোগাতেও রাজি হয়ে যান তিনি। এ ভাবেই মাসের পর মাস জসমিনকে টাকা দিয়ে যেতে থাকেন। বিজয়ের মা, বোনের কাছ থেকেও নিয়মিত টাকা আ’দায় ক’রতে থাকেন জসমিন। তবে শুধু নিজে’র সাবেক স্বামী বা তার পরিবারই নয়,

ডেটিং অ্যাপের মাধ্যমে আলাপ হওয়া এক ব্য’ক্তির কাছ থেকে সাড়ে সাত হাজার পাউন্ড ( প্রায় সাত লক্ষ টাকা) আ’দায় করেছিলেন তিনি।

পু’লিশের দা’বি, ইংল্যান্ডের মিডল্যান্ডস অঞ্চলের বাসিন্দা পেশায় মেডিক্যাল সেক্রেটারি জসমিন গত ২০১৫-১৭ সালের মধ্যে এক এক করে অ’ন্তত ২৮ জনের কাছ থেকে মোট ২,৫৩,১২২ পাউন্ড আ’ত্মসাত ক’রেছেন। যা প্রায় ২ কোটি সাড়ে ২৬ লক্ষ টাকার কাছাকাছি।

আরও পড়ুন:  বেশ কিছু ম’শ’লায় র’য়েছে যা রো’গ প্র’তিরো’ধ ক্ষ’ম’তা বাড়াবার ম’হৌ’ষ’ধ, জা’নুন বিস্তা’রিত

এ ভাবেই চলছিল জসমিনের প্রতারণা। তবে হুট করেই সব ফাঁ’’স হয়ে গেল। বিজয়ের এক ব’ন্ধু তাকে জা’নান, চিকি’ৎসকের থেকে পাওয়া ব্রেন স্ক্যানের কয়েকটি ইমেজ দেখে তার সন্দে’হ লাগছে। এরপর তিনি খতিয়ে দেখেন, তা আ’সলে গু’গল থেকে ডাউনলোড করা ইমেজ। এরপর ওই ইমেজগু’লো একজন চিকি’ৎসক ব’ন্ধুকে দেখাতেই জসমিনের পর্দা ফাঁ’’স হয়ে যায়।

পু’লিশি তদ’ন্তে জা’না যায়, অন্য একটি সিম কার্ড থেকে ওই মেসেজ এবং ইমেজগু’লো বিজয়কে পাঠিয়েছিলেন জসমিন।

এমনকি অনলাইনে ভুয়া অ্যাকাউন্ট খু’লে সেখান থেকে ভুয়া চিকি’ৎসকদের নামে বিজয়কে মেসেজ ক’রতেন তিনি।

এরপর জসমিনকে গ্রে’ফতার করে পু’লিশ। অবশেষে দীর্ঘ শুনানির পর নিজে’র দোষ স্বী’কার করেন তিনি। তার কাণ্ডকারখানা দেখে বিচারক জুডিথ হিউজে’র মন্তব্য, “ক্যানসারের নাম করে সকলের কাছ থেকে টাকা আ’দায় করা… এটা তো ভ’য়’ঙ্কর একটা অ’পরাধ!”

আর্টিকেলটি শেয়ার করুণ

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 13
    Shares