Bangla News

বিমানে কি ফ্রি খাবার পাওয়া যায়

লাইফস্টাইল ডেস্ক : বিমান ভ্রমণে সাধারণত যাত্রীদের খাবার পরিবেশন করতে দেখা যায়। বিশেষ করে দীর্ঘ দূরত্বের যাত্রাপথে বিভিন্ন ধরণের নাস্তা, মিল দেওয়া হয়। স্বল্প দূরত্বের ভ্রমণেও কিছু না কিছু খেতে দেওয়া হয়। কিন্তু এই খাবার কি বিনামূল্যে দেওয়া হয়, এমন প্রশ্ন দেখা দেয় অনেকের মনে। চলুন জেনে নিই বিমানে কি সত্যিই বিনামূল্যে খাবার দেওয়া হয়।

বিমানে যাত্রীদের স্ন্যাকস থেকে শুরু করে ভারী খাবার দেওয়া হয়। এটি প্রতিষ্ঠানভেদে ভিন্ন হয়ে থাকে। পাশাপাশি কোন ক্লাসের টিকিট কেটেছেন তার উপরও নির্ভর করে। বিমানের টিকিট ক্রয়ের সময় উল্লেখ্য করতে হয় যে, আপনি খাবার খাবেন কিনা। অর্থাৎ খাবারের চার্জ টিকিটের সঙ্গে কেটে নেওয়া হয়।

কিছু ফ্লাইটের টিকিটে খাবারের কথা উল্লেখ্য করা থাকে না। সেক্ষেত্রে কোন ক্লাসের যাত্রী, তার উপর নির্ভর করে খাবার দেওয়া হয়ে থাকে। এক্ষেত্রে অনেকে মনে করেন যে খাবারটি বিনামূল্যে দেওয়ার হয়। কিন্তু বিষয়টি তেমন দেখালেও আসলে তা নয়। এই খাবারের চার্জ টিকিটের মূল্যের সঙ্গেই যুক্ত থাকে, যা টিকিটে উল্লেখ থাকে না। তবে ফ্রিতে খাবার না মিললেও পানি দেওয়া হয় বিনামূল্যে। অনেক ফ্লাইটে আবার বিনামূল্যে চকলেটও পেতে পারেন, যা বিমানের সব শ্রেণীর যাত্রীর জন্যই প্রযোজ্য।

বিমানের প্রথম শ্রেণীতে ভ্রমণের ক্ষেত্রে খাবার ও পানীয়তে বিশেষ সুবিধা রয়েছে। এই শ্রেণীর যাত্রীরা ভ্রমণের আগে অনলাইনে, এমনকি ভ্রমণের সময়ও মেন্যু দেখে খাবার চয়েস করতে পারবেন। তবে এজন্য প্রায় দ্বিগুণ ভাড়া দিতে হয়।

বিমানের এই খাবার কোথায় রান্না হয়, এনিয়ে অনেকের কৌতূহল রয়েছে। মূলত আগেই খাবার প্রস্তুত করে তা যাত্রীদের জন্য বিমানে নেওয়া হয়। বিমানে রান্নাঘর না থাকলেও রয়েছে খাবার গরম কিংবা ঠান্ডা রাখার ব্যবস্থা। আছে বিশেষ আকারের ফ্রিজ, যেখানে পানীয় রাখা হয়। এছাড়াও ওভেন থাকে, যা ব্যবহার করে যাত্রীদের গরম খাবার পরিবেশন করেন বিমানবালারা।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button